• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    অস্ট্রেলিয়া ভারত ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড গেলো সেমিফাইনালে

    ডেস্ক | ০৫ জুলাই ২০১৯ | ৯:০৮ অপরাহ্ণ

    অস্ট্রেলিয়া ভারত ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড গেলো সেমিফাইনালে

    পাকিস্তানের যে তিল পরিমাণ আশা টিকে ছিল সেমিফাইনালে যাবার তাও নিভে গেল। আর সেই সাথে ইংল্যান্ড বিশ্বকাপ পেয়ে গেল এবারের বিশ্বকাপের সেমিফাইনালিস্টদের।

    অস্ট্রেলিয়া,ভারত,ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। শেষ চার দল। কাল ভারত-অস্ট্রেলিয়া ম্যাচের পর ঠিক হবে কে কাকে পাচ্ছে সেমিতে। টেবিলের ১ বনাম ৪ এবং ২ বনাম ৩ লড়বে ফাইনালে ওঠার জন্য। আর নিয়মরক্ষার মযাচে বাংলাদেশ-পাকিস্তান লড়ছে পঞ্চম স্থানের জন্য।

    স্কোরবোর্ড

    বাংলাদেশ ৪৮/২

    ওভার ১০.৪

    বাংলাদেশকে ৭ রানে অলআউট করতে হবে পাকিস্তানের

    নিউজিল্যান্ডকে টপকে বিশ্বকাপের সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে অন্তত ৩০৮ রানে হারাতে হবে পাকিস্তানের। সে হিসেবে পাকিস্তানের বাংলাদেশকে অলআউট করতে হবে সাত রানে। এক কথায় অসম্ভব! তবে পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচে জয় পাওয়াটা কাগজে-কলমে গুরুত্বপূর্ণ না হলেও প্রয়োজনীয় বাংলাদেশের জন্য। এই বিশ্বকাপে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ডটিও টাইগারদের।

    মুস্তাফিজের পাঁচ, ৬০০ হল না পাকিস্তানের

    ক্রিকেট দেবতা এতটাও নিষ্ঠুর হয়? ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ ম্যাচটাতে যেখানে প্রতিপক্ষ উইকেট বিলিয়েছে হাত খুলে, সেখানে কিনা মাশরাফিই থাকলেন উইকেট শূন্য! সাত ওভার হাত ঘুরিয়ে নিজের শেষ বিশ্বকাপের শেষটা করলেন মাত্র এক উইকেট নিয়ে।

    আর অন্যদিকে বাংলাদেশকে দেখা গেছে সেই পুরনো চেহারায়। যদিও মুস্তাফিজ টানা দুই ম্যাচে পাঁচ উইকেট করে নিয়েছে তবে প্রথম দিকের বাজে ফিল্ডিং,লাইন-লেংথহীন বোলিংয়ের ফলাফল পাকিস্তানের তিনশোর্ধ ইনিংস। এ বিশ্বকাপে মোস্তাফিজের উইকেট হলো ২০টি, তার ওপরে এখন আছেন শুধু মিচেল স্টার্ক।

    এছাড়াও বল হাতে দুর্দান্ত ছিলেন এক ম্যাচ পর একাদশে ফেরা মিরাজ। নিজের দশ ওভারে মাত্র ৩০ রান দিয়ে উইকেট নিয়েছেন একটি। এছাড়া সাইফউদ্দিন নিয়েছেন ৩ টি উইকেট।

    প্রথম দিকে বাবর-ইমামের বড় জুটি আর শেষের দিকে ইমাদ ওয়াসিমের ঝড়ো ব্যাটিংয়েই মুলত এত বড় সংগ্রহ পায় পাকিস্তান।

    সাইফের ইয়োর্কার,ফিজের দুর্দান্ত ক্যাচ

    মুস্তাফিজের ১৮ তম উইকেট। এই বিশ্বকাপে জ্বলে উঠতে না পারা মুস্তাফিজও যে কতটা ভয়ংকর তা প্রমাণ দিচ্ছে বারবার। পাওয়ারপ্লেতে নিষ্প্রভ মুস্তাফিজ, পুরনো বলে উইকেট নিচ্ছেন দুহাতে।

    এর আগে আরেকটি ইয়র্কার সাইফউদ্দিনের, আরেকটি উইকেট তার। জবাব ছিল না ওয়াহাব রিয়াজের কাছে। ইমাদ ওয়াসিম চড়াও হয়েছিলেন তার ওপর, রিয়াজের ওপর চড়াও হলেন সাইফউদ্দিন। ম্যাচে তৃতীয় উইকেট পেলেন সাইফউদ্দিন, এর মাঝে দুটিই ইয়র্কারে।

    মুস্তাফিজের চতুর্থ দ্রুততম শতক

    ১০০ ওডিআই উইকেট মুস্তাফিজের। ৫৪ ম্যাচে নিজের শততম উইকেটটি পেয়েছেন এই কাটার মাস্টার। ১০০ উইকেট নেয়ায় ইতিহাসের চতুর্থ দ্রুততম বোলার মুস্তাফিজ। তার চেয়ে এগিয়ে আছেন শুধু রশিদ খান(৪৪), মিচেল স্টার্ক(৫২) ও সাকলাইন মুশতাক(৫৩)। এই বিশ্বকাপে মুস্তাফিজের সংগ্রহ ১৭ উইকেট।

    জোড়া উইকেটে ম্যাচে ফিরলো বাংলাদেশ

    বিশ্বকাপে অভিষেক সেঞ্চুরি করেই হিট উইকেটের শিকার ইমাম। প্রথম দিকে ধুঁকতে থাকা ইমাম-উল হক পূর্ণ করেছিলেন এই বিশ্বকাপের নিজের প্রথম শতক। শততম বলে মুস্তাফিজকে ব্যাকফুটে গিয়ে খেলতে গিয়ে উইকেট হারান এই ওপেনার।

    ইমাম নিশ্চিত ছিলেন না, অন-ফিল্ড আম্পায়ার গেছেন টিভি আম্পায়ারের কাছে। সেখানেই নিশ্চিত হওয়া গেছে, ইমাম হয়েছেন হিট-উইকেট। দারুণ এক ইনিংসের শেষ হলো নাটকীয়ভাবে! মুস্তাফিজ পেলেন এই বিশ্বকাপের ১৬ তম উইকেট।

    এর পরের ওভারে আঘাত হানে মিরাজ। ২৭ রান করা হাফিজকে সাজঘরে ফেরান এই অফস্পিনার। উড়তে থাকা পাকিস্তানের জোড়া উইকেটের পতন। ম্যাচের লাগাম এনেছে বাংলাদেশ।

    বাবরকে শতক করতে দিলোনা সাইফউদ্দদিন

    অবশেষে ফিরলো বাবর আজম। নার্ভাস নাইন্টিসে সাইফউদ্দিনের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন তিনি। আউটের আগে বিপদজনক হয়ে উঠছিলেন সহজ জীবন পেয়ে।

    ১১ চারে ৯৮ বলে ৯৬ করে বাবর। এর আগে সহজ জীবন পেয়েছেন মোসাদ্দেকের হাত থেকে। এরপর বাজে ফিল্ডিংয়ের সু্যোগ নিয়ে এফিয়ে যাচ্ছিলেন শতকের দিকে। তবে সাইফউদ্দিনের ইয়োর্কারে আউট হন বাবর। পাকিস্তান হারায় দ্বিতীয় উইকেট। সাথে হারিয়েছে একমাত্র রিভিউটি। দীর্ঘ সময় পর আঘাত টাইগারদের।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী