• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    আর্তমানবতার সেবায় “তুরাগ”

    মোঃ কামরুজ জামান | ১৪ মে ২০১৯ | ১২:২৯ অপরাহ্ণ

    আর্তমানবতার সেবায় “তুরাগ”

    “তুরাগ” একটি খাবার পানি সরবরাহকারী কোম্পানির নাম। এটি ঢাকার খিলগাঁও এলাকায় অবস্থিত। এই প্রতিষ্ঠানটি প্রতিনিয়ত ঢাকার বিভিন্ন এলাকায় বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করে থাকে। এই প্রতিষ্ঠানটি মাটির গভীর থেকে মেশিনের সাহায্যে বিশুদ্ধ খাবার পানি বিভিন্ন প্রক্রিয়ায় বোতলজাত করে থাকে।

    ঢাকা শহরের প্রতিটি এলাকায় পানির সংকট সবসময় লক্ষ্য করা যায়। এমনকি সরকারি আবাসিক এলাকাতেও যে পানি সরবরাহ করা হয় তা মোটেও পানের যোগ্য নয়। এ পানি ফুঁটানোর পরেও গন্ধ থাকে যার বিশুদ্ধতা নিয়ে জনমনে সংশয় থেকেই যায়।

    আমি আপনাদের সামনে যে কথাটি বলতে চাচ্ছি তা হল বাজারে যে কোন কোম্পানির ৫ লিটার পানির দাম সাধারণতঃ ৭০/৮০ টাকা এবং খুবই ভাল মানের কোম্পানির ৫ লিটার পানির দাম ২০০/৩০০ টাকাও হতে পারে।

    কিন্তু” তুরাগ” থেকে ৫ লিটার খাবার পানি কিনলে তাঁরা দাম রাখে মাত্র ১০ টাকা। আমি নিয়মিত এ প্রতিষ্ঠান থেকে খাবার পানি সংগ্রহ করে থাকি। এ পানি ২/৪ দিনেও রং পরিবর্তন হয়না, এমনকি গুণে-মানেও ভাল এবং পানের উপযোগী।

    এছাড়াও ” তুরাগ” এর একটি অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে এরা আর্তমানবতার সেবায় এক অনন্য। কারণ যে শহরে বিশুদ্ধ খাবার পানির জন্য হাহাকার, সেখানে তাঁরা মানব সেবায় ব্রতী হয়ে সাধারণ মানুষকে বিনামূল্যে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করে থাকে।

    প্রতিদিন হাজার হাজার মানুষ এই প্রতিষ্ঠান থেকে বিনামূল্যে বিশুদ্ধ খাবার পানি সংগ্রহ করে থাকে। আমার কাছে মনে হয়েছে এযেন আর্তমানবতার সেবায় নিয়োজিত এক অনন্য প্রতিষ্ঠান “তুরাগ”।

    প্রতিদিন বিকাল ০৫ঃ০০ ঘটিকার পর থেকে মানুষ বোতল নিয়ে এখানে লাইন দিতে শুরু করে। আমার মনে হয় প্রতিদিন কমপক্ষে ১০০/২০০ পরিবার এখান থেকে বিশুদ্ধ খাবার পানি সংগ্রহ করে থাকে।

    এক পরিবার তাদের প্রয়োজন অনুযায়ী দিনে ১৫/২০ লিটার পানি সংগ্রহ করতে পারবে। এখান থেকে সুন্দরভাবে লাইন মেইনটেইন করে সবাই পানি সংগ্রহ করে থাকে।

    এযেন ছাদকায়ে জারিয়াহ্। এই ইট-পাথরের শহরে যেখানে মানুষ ব্যবসায়িক মনোভাব নিয়ে টাকা-পয়সা রোজগারের জন্য ব্যস্ত, সেখানে ” তুরাগ” নামক প্রতিষ্ঠানটি দিনে শত শত পরিবারকে বিনামূল্যে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করে এক অনন্য উদাহরণ সৃষ্টি করছে।

    আমি এই প্রতিষ্ঠানটির উত্তরোত্তর সাফল্য কামনা করছি। হে আল্লাহ! আপনি আমাদের সবাইকে হেদায়েত দান করুন যাতে আমাদের বাংলাদেশে “তুরাগ” এর মত হাজার হাজার কোম্পানির জন্ম হয়। যারা সহজ-সরল, সাধারণ মানুষের উপকারে এগিয়ে আসে।

    হে আল্লাহ! আপনি এই কোম্পানির মালিককে দীর্ঘ হায়াত দান করুন এবং তাঁকে আরও ধন-সম্পদ বৃদ্ধি করিয়ে দিন যাতে আর্তমানবতার সেবায় নিজেকে আরও কাজে লাগাতে পারে।

    বিঃদ্রঃ এটা আমার বাস্তবতা থেকে লেখা। আমার লেখার মধ্যে কোন ভুল-ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

    লেখকঃ মোঃ কামরুজ জামান
    বি,এস,এস (সম্মান)
    সরকারি আজিজুল হক বিশ্বঃ কলেজ, বগুড়া
    এমএসএস, রাষ্ট্র বিজ্ঞান
    ঢাকা কলেজ, ঢাকা
    কর্মস্থলঃ পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকা।
    তারিখঃ ১৪ মে ২০১৯ খ্রিস্টাব্দ।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আজকের অগ্রবাণী