• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    কেমন হবে নতুন মন্ত্রিসভা?

    ডেস্ক | ০৪ জানুয়ারি ২০১৯ | ১০:২১ অপরাহ্ণ

    কেমন হবে নতুন মন্ত্রিসভা?

    নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ আগামী ৭ জানুয়ারি সোমবার অনুষ্ঠিত হচ্ছে। টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হয়ে রেকর্ড গড়তে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন মন্ত্রিসভা কত সদস্যবিশিষ্ট হচ্ছে সেটা নিয়ে দেশব্যাপী চলেছে নানা আলোচনা। বর্তমান মন্ত্রিসভার সদস্য আছেন ৫৩ জন। তবে নতুন মন্ত্রিসভার আকার কিছুটা বাড়বে এবং পাশাপাশি নতুন মন্ত্রিসভায় তরুণ এবং মাঠ পর্যায়ের জনপ্রিয়, ত্যাগী নেতাদের প্রাধান্য থাকতে পারে বলে সরকারের উচ্চ পর্যায়ের কয়েকটি সূত্রে আভাস পাওয়া গেছে।

    আওয়ামী লীগ এবং সরকারের একাধিক সূত্রে জানা যায়, বর্তমান মন্ত্রিসভার বেশিরভাগ সদস্যই নতুন মন্ত্রিসভায় থাকার সম্ভাবনা রয়েছে। তবে বয়স এবং অনান্য কারণে ১০/১২ জন বাদ পরতে পারেন। তাদের স্থানে জায়গা পেতে পারেন আওয়ামী লীগের ত্যাগী, অভিজ্ঞ ও তৃণমূল পর্যায়ে জনপ্রিয় সংসদ সদস্যদের।

    আওয়ামী লীগের একজন শীর্ষস্থানীয় নেতা এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে বলেন, সরকারের কাজের পরিধি অনেকটা বৃদ্ধি পাওয়ার কারণে মন্ত্রিসভার আকার বড় করার চিন্তাভাবনা চলছে। গত কয়েক বছরে স্বরাষ্ট্র, শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়কে ভাগ করে নতুন বিভাগ চালু করা হয়েছে। এই বিভাগগুলো পরিচালনায় এবং অধিকতর গতিশীলতা আনতে নতুন মন্ত্রী বা প্রতিমন্ত্রী নিয়োগ করা হতে পারে।

    দশম জাতীয় সংসদ নির্বাচনের পর ১২ জানুয়ারি নতুন মন্ত্রিসভা গঠন করা হয়েছিল। ঐ মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ৪৮ সদস্যবিশিষ্ট মন্ত্রিসভা গঠন করা হয়। সেই সময়ে ২৯ জন মন্ত্রী, ১৭জন প্রতিমন্ত্রী এবং দুইজন উপমন্ত্রী দায়িত্ব পেয়েছিলেন। কয়েক দফা পরিবর্তনের পর ৫২জন মন্ত্রিসভায় স্থান পায়।

    গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ জয় পায়। এই নির্বাচনে ওয়ামী লীগ এককভাবে ২৫৯ আসন, জাতীয় পার্টি ২২ আসন, ওয়ার্কার্স পার্টি ৩, জাসদ ২টি, বিকল্পধারা ২টি, তরিকত ফেডারেশন ১টি এবং জেপি ১টি আসনে জয় পেয়েছেন। অপরদিকে জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে মাত্র সাতটি আসন।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী