• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    ঘুম ভাব কাটাতে কোন ধরনের দুপুরের খাবার ভালো?

    স্বাস্থ্য ডেস্ক | ০৬ অক্টোবর ২০১৮ | ২:৪২ অপরাহ্ণ

    ঘুম ভাব কাটাতে কোন ধরনের দুপুরের খাবার ভালো?

    দুপুরের খাবারে এগুলো খেয়ে দেখতে পারেন। ছবি : সংগৃহীত

    অনেক সময় দুপুরের খাবারের পর ঘুম ঘুম ভাব চলে আসে। যাঁরা বাসায় থাকেন, তাঁরা হয়তো আয়েশ করে একটু ঘুমিয়ে নিতে পারেন। তবে যাঁরা চাকরি করেন, তাঁদের হয় দফারফা। কাজের গতিই কমে যায় এমন হলে। এতে অফিসের বসও কিন্তু একটু বিরক্ত হন।

    বেশির ভাগ ক্ষেত্রে আমরা দুপুরের খাবারে রুটি, পরোটা, ভাত, স্যান্ডউইচ, বার্গার, পিৎজা এগুলো খাই। দুপুরের ভারী খাবার এই ঘুম ভাবের কারণ। এগুলো বদলে একটু ভিন্ন রকম খাবার খেলে কেমন হয়? এতে খাবারের স্বাদে ভিন্নতা আসবে, আর ঘুম ঘুম ভাবও অনেকটাই কাটবে।

    দুপুরের খাবারে কার্বোহাইড্রেট কমানোর চেষ্টা করুন। তবে এর মানে এই নয় যে কার্বোহাইড্রেট একেবারে বাদ দেবেন। এর মানে কার্বোহাইড্রেট একটু কম খাবেন। তবে পাশাপাশি প্রোটিনও খেতে হবে।

    জীবনযাত্রাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে এই খাবারগুলো কথা। এগুলো হালকা, তবে পুষ্টিগুণসমৃদ্ধ খাবার, সহজে হজমও হবে, আর ঘুম ভাবও কাটাবে।

    ওমলেট ও সবজি
    দুপুরের খাবারে ওমলেট ও সবজি খান। এটি পেট ভরা রাখতে সাহায্য করবে এবং প্রোটিনের চাহিদাও পূরণ করবে। খাওয়ার পর একটি আপেল খেয়ে নিন।

    কলা, কাজুবাদাম ও দই
    দুপুরের খাবারে রুটি বা ভাত খেতে না চাইলে এই খাবারগুলো খেতে পারেন। এক কাপ দইয়ের মধ্যে একটি বা দুটি কলা মেশান। এর মধ্যে কাজুবাদাম দিন। এই খাবার পেট ভরা রাখবে এবং ঘুম ভাব দূর করতে কাজ করবে।

    স্যান্ডউইচ ও বেকড পটেটো
    বেকড পটেটো খেয়ে দেখতে পারেন। এটি রক্তে শর্করার মাত্রা ভালো রাখবে এবং কর্মক্ষম রাখতেও সাহায্য করবে। তবে এর সঙ্গে স্যান্ডউইচ খান।

    রুটি ও সালাদ
    সালাদ খেলে খুব সহজেই ঘুম ভাব দূর হবে। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ বেরিয়ে যেতে সাহায্য করবে। দুপুরের খাবারে একটি বা দুটি রুটির সঙ্গে সালাদ ও সবজি খান।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    অণ্ডকোষে ব্যথা

    ২৩ মার্চ ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী