• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় সফল হয়েছে সরকার

    জাকির হোসেন রিয়াজ | ০৫ মে ২০১৯ | ১:০৮ অপরাহ্ণ

    ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় সফল হয়েছে সরকার

    বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ফণী আতঙ্কের অবসান ঘটেছে। ভারতের উড়িষ্যা ও পশ্চিম বাংলা লন্ডভন্ড করার পর বাংলাদেশেও তার বিষ নিঃশ্বাস ফেললেও এড়ানো গেছে বিপর্যয়। ফণীর প্রভাবে গত দুই দিন দেশের অধিকাংশ স্থানের জনজীবন প্রবল বৃষ্টিপাত ও ঝড়ো হওয়ায় বিপর্যস্ত হয়। ঘূর্ণিঝড় ও বজ্রপাতে গত তিন দিনে সারা দেশে অন্তত ২০ জনের প্রাণহানি ঘটেছে।

    তবে একথা স্বীকার করেত হবে, সরকারের ব্যাপক প্রস্তুতি গ্রহণের কারণে ঘূর্ণিঝড় ফণী যতটা ছোবল হানার কথা ছিলো ততটা পারেনি। ১৯৭০ সালে বাংলাদেশে ভয়াবহ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে কয়েক লাখ মানুষের মৃত্যু ঘটে। ভোলা, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, নোয়াখালী, লক্ষ্মীপুর, চট্টগ্রাম কক্সবাজারসহ উপকূল অঞ্চলে মানুষ ও গবাদিপশুর হাজার হাজার লাশের গন্ধে শ্বাসরুদ্ধকর অবস্থার সৃষ্টি হয়। সত্তরের প্রলঙ্করী ঘূর্ণিঝড়ের চেয়েও ফণীর দাপট ছিল বেশি। তবে ভয়াবহ এ ঘূর্ণিঝড় ভারতের উড়িষ্যা ও পশ্চিম বাংলায় ধ্বংসযজ্ঞ চালিয়ে বাংলাদেশে আঘাত হানায় তার গতি অনেকটাই হ্রাস পায়।

    ঘূর্ণিঝড় ফণীর ভয়াবহ আঘাত হানার পূর্বাভাস পাওয়া গিয়েছিল, যেটা পাওয়ার সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকারের পক্ষ থেকে এই দুর্যোগ মোকাবেলায় সার্বিক প্রস্তুতি নেয়া হয়। ফণীর যে মাত্রায় আঘাত হানার ও ক্ষয়ক্ষতির যে আশঙ্কা ছিল সেটা হয়নি। তারপরও যে পরিবারের যতটুকু ক্ষয়ক্ষতি হয়েছে, তা কাটিয়ে ওঠার জন্য সরকারের পাশাপাপশি আওয়ামী লীগের পক্ষ থেকেও সার্বিক সহায়তা দেয়া হবে আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়েছে।

    ফণী মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকার ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে। ১৯টি জেলার প্রশাসন সার্বিক প্রস্তুতি নিয়েছিল। সরকারি সফরে লন্ডনে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা সার্বক্ষণিকভাবে দেশের খোঁজখবর রাখেন।

    ঘূর্ণিঝড়, বন্যা, জলোচ্ছ্বাসের মতো প্রাকৃতিক দুর্যোগ এড়ানো সত্যিকার অর্থেই অসম্ভব। তবে দুর্যোগজনিত ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে পারে দুর্যোগ প্রতিরোধের টেকসই ব্যবস্থা। সরকার সর্বাত্মক প্রস্তুতি নেয়ায় ঘূর্ণিঝড় ফণীর ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০ বছরের শাসনামলে সব দিক দিয়ে দেশের উন্নয়ন হয়েছে। আগাম প্রস্তুতি নেয়ার ফলে ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়েছে।

    লেখক: সম্পাদক মন্ডলির সভাপতি, দৈনিক আজকের অগ্রবাণী।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী