• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    জাতীয় চার নেতার পরিবার নেই মন্ত্রিসভায়

    ডেস্ক | ০৭ জানুয়ারি ২০১৯ | ৪:৫৭ অপরাহ্ণ

    জাতীয় চার নেতার পরিবার নেই মন্ত্রিসভায়

    এবারের মন্ত্রিসভায় জাতীয় চার নেতার পরিবারের কেউ ঠাঁই পায়নি। আওয়ামী লীগের রাজনীতিতে এটা এক বড় বিস্ময়। কেননা আওয়ামী লীগের রাজনৈতিক ইতিহাসে সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, মোহাম্মদ মনসুর এবং কামারুজ্জামান এই চারটি নাম উজ্জ্বল নক্ষত্রসম। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ১৯৭১ এ স্বাধীন বাংলাদেশের জন্য অপরিসীম ভূমিকা রেখেছেন এই চারজন। বঙ্গবন্ধুর অবর্তমানে তাঁরাই আওয়ামী লীগের নেতৃত্ব দিয়েছিলেন। ’৭১ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর খন্দকার মোশতাক তাঁদের প্রথমে গ্রেপ্তার করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন এবং পরে ৩ নভেম্বর তার প্ররোচণায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি অবস্থায় এই চার জাতীয় নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়। স্বাধীন বাংলাদেশ গড়তে জাতির পিতার পরই তাঁদের ভূমিকা অপরিসীম। এমনকি এই চার নেতার হত্যার পরও তাদের পরিবারের সদস্যরা মুজিব আদর্শকে ধারণ করে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য দলের পাশে দাঁড়িয়েছেন। চার নেতার হত্যাকাণ্ডের ঘটনার পর তাজউদ্দীন আহমদের স্ত্রী সৈয়দা জোহরা তাজউদ্দীন বিধ্বস্ত আওয়ামী লীগের হাল ধরেছিলেন। শেখ হাসিনাও চার নেতাদের পরিবারের এই পরিশ্রম ও ত্যাগের মর্যাদা দিয়েছেন বরাবরই। ’৯৬ সালে যখন আওয়ামী লীগ ক্ষমতায় এসেছিল তখন তখন এই চার নেতার পরিবারের ২ জন তৎকালীন মন্ত্রিসভায় স্থান পেয়েছিল। এদের একজন হলেন সৈয়দ আশরাফুল ইসলাম। অন্যজন হলেন মোহাম্মদ নাসিম। আবার, ২০০৮ সালে যখন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসে তখন সৈয়দ আশরাফুল ইসলাম ও সোহেল তাজ মন্ত্রী ছিলেন। এমনকি ২০১৪ সালে আওয়ামী লীগ যখন সরকার ক্ষমতায় আসে তখন সৈয়দ আশরাফুল ইসলাম ও মোহাম্মদ নাসিম মন্ত্রী ছিলেন।

    গতকাল রোববার বিকেলে সাড়ে ৪টায় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম নতুন মন্ত্রিসভার ৪৬ সদস্যদের নাম ঘোষণা করেন। এই মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী হয়েছেন ২৪ জন, ১৯ জন হচ্ছেন প্রতিমন্ত্রী আর ৩ জন হয়েছেন উপমন্ত্রী। কিন্তু সেই মন্ত্রীসভায় স্থান পাননি জাতীয় চার নেতার পরিবারের কোন সদস্য। এবারই প্রথম, চার নেতার পরিবারের সদস্যশুন্য আওয়ামী লীগের মন্ত্রিসভা। যদিও চার নেতার পরিবার থেকে দুইজন এমপি নির্বাচিত হয়েছেন। তারা হলেন সিমিন হোসেন রিমি ও মোহাম্মদ নাসিম।

    আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোমবার বিকেল ৩টা ৪০ মিনিটে আবারও প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। এ শপথের মধ্যদিয়ে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হলেন তিনি।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী