• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    নকলমুক্ত এসএসসির ফলাফলে ব্যাপক সফলতা; এ ধারা অব্যাহত রাখতে হবে

    সুমনা ইয়াসমিন | ০৭ মে ২০১৯ | ৪:৪১ অপরাহ্ণ

    নকলমুক্ত এসএসসির ফলাফলে ব্যাপক সফলতা; এ ধারা অব্যাহত রাখতে হবে

    ৬ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবারের পরীক্ষায় এসএসসি, মাদ্রাসা ও কারিগরিতে পাসের হার যথাক্রমে ৮২ দশমিক ৮০, ৮৩ দশমিক শূন্য ৩ ও ৭২ দশমিক ২৪ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে এক লক্ষাধিক শিক্ষার্থী। গত বছরের চেয়ে এবারের গড় পাসের হার বেশি।
    লক্ষ করা যাচ্ছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের অনেক শিক্ষক ও শিক্ষার্থীর অভিভাবক সবসময় ব্যস্ত থাকেন কী করে তাদের সন্তান জিপিএ-৫ পাবে। অনেক অভিভাবকের ধারণা, তার সন্তানের জিপিএ-৫ না পাওয়ার অর্থই হল ওই শিক্ষার্থী জীবনে ভালো কিছু করতে পারবে না। এমন ধারণা যে একেবারেই ভিত্তিহীন তা ইতিমধ্যে প্রমাণিত হয়ে গেছে।

    সম্প্রতি লক্ষ করা গেছে, এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষায় ভালো ফলাফল অর্জনকারী অনেক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় কাঙ্খিত ফলাফল অর্জন করতে পারেনি। এ থেকে এটাই স্পষ্ট হয়, এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার বাড়লেও শিক্ষার গুণগত মান সেভাবে বাড়ছে না। কাজেই শিক্ষার গুণগত মান কীভাবে বাড়ানো যায়, সেদিকে নজর দিতে হবে।
    এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ সবার প্রতি রইল আমাদের অভিনন্দন। যারা উত্তীর্ণ হতে পারেনি, তারা হতাশ না হয়ে আগামীতে যাতে ব্যর্থতা কাটিয়ে উঠতে পারে, সে চেষ্টা চালিয়ে যেতে হবে।
    এখানে উল্লেখ্য, কিছুতেই রোধ করা যাচ্ছিলো না প্রশ্নফাঁস। ফেসবুক বা অন্যান্য সামাজিক মাধ্যমে রীতিমত বিজ্ঞাপন দিয়ে, মোবাইল ফোন নম্বর দিয়ে প্রশ্নফাঁসের কথা জানানো হতো। বেগতিক পরিস্থিতিতে ফেসবুক বন্ধও করা হয়েছিলো। চারিদিকে ঝড় উঠেছিলো বিতর্কের। সংসদেও উঠেছিলো শিক্ষামন্ত্রীর পদত্যাগের দাবি। মন্ত্রী প্রশ্নফাঁসের সঙ্গে জড়িতকে ধরিয়ে দিতে ৫ লাখ টাকা পুরস্কারও ঘোষণা করেছিলেন। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। উল্টো গত এক দশকে শিক্ষায় রেকর্ড সাফল্য অর্জন করা সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছিলো প্রশ্নফাঁস ক্ষতে।
    এমন প্রেক্ষাপটে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। ‘হ্যাট্টিক’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন মাল্লা নিয়ে ঐতিহাসিক নবযাত্রা শুরু করলেন। মন্ত্রীসভা গঠনে ‘মহাচমক’ প্রদর্শন করলেন। প্রধানমন্ত্রী এবার শিক্ষামন্ত্রী হিসেবে বেছে নেন নবম জাতীয় সংসদে পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পালন করা ডা: দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী হিসেবে চট্টগ্রামের সাবেক মেয়র ও চট্টলবীর খ্যাত এবিএম মহিউদ্দীন চৌধুরীর ছেলে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলকে।
    দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী ডা: দীপু মনির সামনে শুরুতেই বড় চ্যালেঞ্জ হিসেবে ছিলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নফাঁস বন্ধ করা। মন্ত্রী সমস্যা চিহ্নিত করে এর মুলোৎপাটনেই নজর দিলেন। প্রযুক্তি বন্ধ করে সমাধানের পথে না হেঁটে প্রযুক্তি দিয়েই তিনি প্রযুক্তিকে মোকাবেলা করার উদ্যোগ গ্রহণ করেন। প্রথমে মাধ্যমিক এবং পরবর্তীতে চলমান উচ্চ মাধ্যমিক পরীক্ষাতেও প্রশ্নফাঁস বন্ধ করতে স্বক্ষম হয়েছেন তিনি। ফলে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জে সফলতার সঙ্গেই উত্তীর্ণ হয়েছেন জাতির পিতার ঘনিষ্ঠ সহযোগী ভাষাবীর ও মহান মুক্তিযুদ্ধের সংগঠক এম এ ওয়াদুদের এই কন্যা।
    বছরের প্রথম দিন থেকে শিক্ষাপঞ্জি শুরু। শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দেওয়া এবং সরকারের নেওয়া নানা কর্মসূচি দেশের শিক্ষাক্ষেত্রে, বিশেষ করে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ইতিবাচক পরিবর্তন এনেছে। শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এখন আমাদের নিশ্চিত করতে হবে শিক্ষার মান। এ জন্য প্রয়োজন মানসম্মত শ্রেণিকক্ষ ও মানসম্পন্ন শিক্ষক। দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে মানসম্মত শিক্ষক নিশ্চিত করতে হবে। ভুলে গেলে চলবে না, আজকের শিক্ষার্থীরাই দেশের আগামীর ভবিষ্যৎ। দেশের সেই ভবিষ্যৎ নাগরিকদের গড়ে তোলার দায়িত্ব যাঁদের হাতে তুলে দেওয়া হচ্ছে তাঁদের মান হতে হবে প্রশ্নাতীত। বরাবরের মতো এবারের ফলাফল পর্যালোচনায়ও দেখা যাচ্ছে বিজ্ঞান শিক্ষায় আগ্রহী শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। মেয়েরা ভালো ফল করছে। এই ধারাবাহিকতা ধরে রাখতে দেশের কলেজ পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মান বৃদ্ধি করতে সব ব্যবস্থা নেওয়া একান্ত আবশ্যক।

    এবারের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের উত্তরা ইউনাইটেড কলেজের পক্ষ থেকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা। আমরা তাদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।

    লেখক: অধ্যক্ষ, উত্তরা ইউনাইটেড কলেজ।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আজকের অগ্রবাণী