• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    প্রথমবারের মত কোরিয়াতে “বাংলাদেশ উন্নয়ন মেলা” অনুষ্ঠিত

    নিজস্ব প্রতিনিধি | ২০ সেপ্টেম্বর ২০১৮ | ২:০৯ অপরাহ্ণ

    প্রথমবারের মত কোরিয়াতে “বাংলাদেশ উন্নয়ন মেলা” অনুষ্ঠিত

    ১৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখে দক্ষিণ কোরিয়ার গুরুত্বপুর্ন শহর আনসান সিটিতে বাংলাদেশ দূতাবাস, সিউল ও আনসান সিটি গভার্মেন্ট এর যৌথ উদ্যোগে প্রথমবারের মত বাংলাদেশ উন্নয়ন মেলা ২০১৮ অনুষ্ঠিত হয়েছে ।
    এই মেলায় কোরিয় ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ, ইপিএস কর্মী, কোরিয়ায় অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থীবৃন্দ ও কোরিয় বাংলাদেশী ব্যবসায়ীসহ বিপুল সংখ্যক দেশি-বিদেশী নাগরিক ব্যাপক উৎসাহের সঙ্গে অংশগ্রহণ করে ।

    আনসান সিটির গিয়ংগি টেকনো পার্কে বিকাল ৩ ঘটিকা হইতে ৫ ঘটিকা পর্যন্ত অনুষ্ঠিত এই মেলায় আনসান সিটি গভর্মেন্টের ভাইস মেয়র জনাব জিন সো লি ( Jin-Soo Lee) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন । মেলার শুরুতেই উপস্থিত সকলের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‍্যালি অনুষ্ঠিত হয় । র‍্যালিতে অংশগ্রহণকারীদের বাংলাদেশের ঐতিহ্যবাহী পোশাক সজ্জা , জাতীয় পতাকার রঙের মিশ্রণে পরিহিত ছায়া টুপি , রঙবেরঙয়ের ফেস্টুন ও ব্যানার ছিল অত্যন্ত আকর্ষনীয় ।

    বাংলাদেশ ও কোরিয়ার জাতীয় সঙ্গীত বাজানোর মধ্য দিয়ে মূল অনুষ্ঠান শুরু হয় । মান্যবর রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার প্রারম্ভিক বক্তব্যে বাংলাদেশের সার্বিক উন্নয়নে দক্ষিন কোরিয়ার সরকারের ধারাবাহিক সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়ে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের একটি সার্বিক চিত্র সংক্ষিপ্ত আকারে উপস্থিত সকলের নিকট তুলে ধরেন । এই প্রসঙ্গে তিনি বর্তমান সরকার কর্তৃক গৃহীত ২০২১ ও ২০৪১ সালের মধ্য লক্ষ্যমাত্রা অর্জনে দক্ষিন কোরিয়ার সরকার ও প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতা কামনা করেন । তিনি প্রথমবারের মত অনুষ্ঠিত এই বাংলাদেশ উন্নয়ন মেলায় সহযোগিতার জন্য আনসান সিটি মেয়র , ভাইস মেয়রসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং আশা প্রকাশ করেন , এধরণের আয়োজনের ফলে ভবিষ্যতে এই বন্ধুপ্রতিম দুইদেশের সম্পর্ক আরো জোরদার হবে ।
    বিশেষ অতিথি আনসান সিটি গভার্মেন্ট এর ভাইস মেয়র জনাব জিন সো লি বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতা আকর্ষনীয় বলে মতামত প্রকাশ করেন । তিনি কোরিয়ায় বসবাসরত বাংলাদেশীদের যেকোন ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

    মেলা উপলক্ষ্যে বাংলাদেশ দূতাবাস সিউলের পক্ষ থেকে বাংলাদেশে উৎপাদিত ও রপ্তানিযোগ্য সামগ্রী প্রদর্শন করা হয়। বাংলাদেশের নকশীকাঁথা , শাড়ি, পাটজাত পণ্য , চা , গার্মেন্টস , মৃৎশিল্প সহ নানা ধরণের সামগ্রী প্রদর্শন করা হয়।
    এছাড়া পর্যটন বিষয়ক বিভিন্ন ধরণের তথ্য সরবরাহ ও লিফলেট প্রদান করা হয় । অনুষ্ঠানে বাংলাদেশের ব্যবসা ও বিনিয়োগ সম্ভাবনার উপর একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের প্রাণবন্ত উপস্থাপন করা হয় সেই সাথে উন্নয়ন বিষয়ক একটি প্রামাণ্যচিত্রও প্রদর্শন করা হয় । এছাড়া বাংলাদেশের সংস্কৃতিকে স্থানিয়দের নিকট উপস্থাপনের লক্ষে বাংলাদেশের ঐতিহ্যবাহী সংগীত ও নৃত্য পরিবেশন করা হয় যা সকলেই উপভোগ করেন ।

    সবশেষে বাংলাদেশের সুস্বাদু খাবার দিয়ে অতিথিদেরকে আপ্যায়ন করা হয় । অনুষ্ঠানটি কোরিয়ান নাগরিক ও উপস্থিত বাংলাদেশীদের মধ্য ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী