• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    পয়েন্ট থাকার পরেও নটরডেম কলেজে ভর্তি হতে পারবে না যারা

    ডেস্ক | ০৭ মে ২০১৯ | ১০:৪৯ পূর্বাহ্ণ

    পয়েন্ট থাকার পরেও নটরডেম কলেজে ভর্তি হতে পারবে না যারা

    মাধ্যমিকের অধ্যায় শেষ হয়েছে সদ্য পাশ করা ১৭ লাখেরও বেশি শিক্ষার্থীর। তাদের এবার পালা একাদশ শ্রেণির ভর্তিযুদ্ধ। বিগত কয়েক বছরের ন্যায় এবারও ফলের ভিত্তিতে কলেজে ভর্তি হতে হবে এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের। মূলত বোর্ডগুলো অনলাইনের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ভর্তি পদ্ধতি পরিচালনা করে থাকে। তবে কিছু কলেজে তাদের নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি নিয়ে থাকেন।

    এবারও রাজধানীর স্বনামধন্য নটরডেম কলেজ তাদের ভর্তি পরীক্ষা নিজস্ব প্রক্রিয়ায় নেয়ার কথা জানিয়েছেন। তবে একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে এবার নতুন নিয়ম জারি করেছে এই শিক্ষাপ্রতিষ্ঠান।

    নতুন নিয়ম অনুযায়ী, কোনো ধূমপায়ী শিক্ষার্থী নটরডেম কলেজে ভর্তি হতে পারবে না। এক্ষেত্রে প্রতিষ্ঠানটি বলছে, যে সকল ছাত্র কলেজকর্তৃক নির্ধারিত ‘ইউনিফরম’ পরিধান করে না ও নিয়মিত ক্লাস করতে চায় না এবং যারা ধুমপান করে, তাদের আবেদন করার প্রয়োজন নেই।

    ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নটরডেম কলেজ কর্তৃপক্ষ। ভর্তি বিজ্ঞপ্তিতে এ শর্ত জুড়ে দেয়া হয়েছে।

    সোমবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে অনলাইনের মাধ্যমে ভর্তিচ্ছুরা নটরডেম কলেজের ওয়েবসাইটে http://www.notredamecollege-dhaka.com গিয়ে ভর্তির আবেদন করতে পারছেন। আগামী ১৩ মে রাত ১২টা পর্যন্ত ভর্তির আবেদন চলবে।

    বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ভর্তি প্রক্রিয়ার খরচ বাবদ ২৬০ (ভর্তি প্রক্রিয়া বাবদ ২৫৫+বিকাশ চার্জ ৫) টাকা অনলাইনে আবেদন করার সময় দিতে হবে। আবেদনকরী ১৪ মে দুপুর ১২টা পর্যন্ত বিকাশে পেমেন্ট করার সুযোগ পাবে। পুনঃনিরীক্ষণের মাধ্যমে ফল পরিবর্তন হয়ে ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা অর্জন করলে ফল পাওয়ার সঙ্গে সঙ্গে কলেজে এসে যোগাযোগ করতে হবে। হেলপ লাইন নম্বর: ০১৯৩৩৩২২৫৩১, ০১৯৩৩৩২২৫৩২, ০১৯৩৩৩২২৫৩৩ (সকাল ৮টা হতে বিকেল ৪টা পর্যন্ত)।

    ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা: বিজ্ঞান বিভাগ-বাংলা মাধ্যম ও ইংরেজি ভার্সন (উচ্চতর গণিতসহ) GPA-5.00, মানবিক বিভাগ GPA-3.00 এবং ব্যবসায় শিক্ষা বিভাগ GPA-4.00। এসএসসিতে বাংলা মাধ্যমে শিক্ষার্থীরা ইংরেজি ভার্সনের অন্য আবেদন করতে পারবে না।

    বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে: বিজ্ঞান বিভাগ থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে GPA-4.50, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মানবিক বিভাগে GPA-3.50।

    আসন সংখ্যা: বিজ্ঞান বিভাগ-বাংলা মাধ্যম-১৭৮০টি, ইংরেজি ভার্সন-৩০০টি, মানবিক বিভাগ-৪০০টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগ-৭৫০টি।

    লিখিত পরীক্ষার সময় ও কক্ষ: আবেদনকারী সকল প্রার্থীকে ভর্তির লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ১৬ মে দৈনিক যুগান্তর পত্রিকায় আবেদনের ID নম্বর অনুযায়ী লিখিত পরীক্ষার সময় ও কক্ষ নম্বর জানিয়ে দেয়া হবে। ১৭ মে নির্ধারিত সময়সূচি অনুযায়ী কলেজের নির্দিষ্ট কক্ষে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আজকের অগ্রবাণী