• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    বিনিয়োগকারীদের স্বার্থই প্রাধান্য দেবে নিউ লাইন ক্লোথিং

    শাফিউল ইসলাম | ০৮ জানুয়ারি ২০১৯ | ৫:৩৬ অপরাহ্ণ

    বিনিয়োগকারীদের স্বার্থই প্রাধান্য দেবে নিউ লাইন ক্লোথিং

    কোনো জাতির সভ্যতা ও সংস্কৃতির এক অন্যতম ধারক-বাহক হিসেবে পোশাকের ভূমিকা অন্যতম। সেই আদিম অসভ্য সমাজের পরিবর্তন ঘটিয়ে এবং নানা উন্নয়ন ও বিবর্তনের মাধ্যমে আধুনিক সভ্য সমাজে পরিবর্তনের ক্ষেত্রেও বস্ত্র বা পোশাকের ভূমিকাকে অগ্রাহ্য করা যায় না। তো পোশাক-পরিচ্ছদ যেমন আমাদের দৈনন্দিন জীবন যাপনের এক অপরিহার্য উপাদান হয়ে উঠলো, তেমনি এর উৎপাদনও আস্তে আস্তে একসময় শিল্পের রূপ নিলো। আর বাংলাদেশও এই পোশাক শিল্পকে ধারণ করে, লালন করে চলেছে। অনুকূল আবহাওয়া শ্রমের দাম অপেক্ষাকৃত কম হওয়ায় এবং কিছু সফলকামী শিল্পপতি ও উদ্যোক্তাদের হাত ধরেই উঠে এসেছে এদেশের পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি। কালক্রমে গড়ে উঠেছে বিভিন্ন পোশাক শিল্প। সেই শিল্প গড়ে উঠে এক মহীরুহের আকার ধারণ করছে। এরফলে, তৈরী পোশাক শিল্প দেশকে একদিকে যেমন এনে দিয়েছে বৈদেশিক মুদ্রা এবং সমৃদ্ধি, অন্যদিকে তেমনি দেশকে নিয়ে গেছে তৈরী পোশাক রপ্তানিতে অন্যতম এক অবস্থানে।

    তৈরী পোশাক রপ্তানিতে বাংলাদেশ এখন অবস্থান করছে দ্বিতীয় অবস্থানে। প্রথম অবস্থানে আছে চীন। বিভিন্ন ধরনের অভ্যন্তরীণ সীমাবদ্ধতা ও প্রতিকূলতা থাকার পরও বাংলাদেশ এমন একটি অবস্থানে আসীন, সেটা আসলেই আমাদের জন্য এক গৌরবের বিষয়। এই গৌরবের অংশীদার দেশের অনেক প্রতিষ্ঠানের মধ্যে নিউ লাইন ক্লোথিং অন্যতম। প্রতিষ্ঠানটি তাদের কলেরব বাড়ানোর জন্য প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পেয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত বছরের ২৭ নভেম্বর তাদের অনুমোদন দেয়।

    কোম্পানীটির সূত্রে জানা গেছে, শতভাগ রপ্তানীমুখী ও শ্রমীকবন্ধব প্রতিষ্ঠানটি আইপিওর মাধ্যমে ৩ কোটি সাধারণ শেয়ার ছেড়ে বাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলন করবে। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

    এছাড়া কোম্পানিটি প্রবৃদ্ধির ধারাবাহিক পারফর্ম্যান্সের ফলে সাধারণ বিনিয়োগকারীরা লাভবান হবেন। প্রতিষ্ঠানটির শুরু থেকেই মুনাফা অর্জনই তাদের এ আত্নবিশ্বাস জাগিয়েছে বলে মনে করেন প্রতিস্ঠানের কর্তাব্যাক্তিরা। তাদের কথা, আমরা মুনাফা করছি। আমাদের পণ্যের চাহিদা ভালো। আমরা দীর্ঘমেয়াদি একটি পরিকল্পনার মাধ্যমে ব্যবসা করছি। আমি শেয়ারহোল্ডারদের বলব তারা যেন কোম্পানির সম্ভাবনা, ট্রেন্ড, পূর্ববর্তী ইতিহাস, পারফর্ম্যান্স, উদ্যোক্তাদের ব্যাকগ্রাউন্ড দেখে যাতে বিনিয়োগ করেন তাহলে তাদের বিনিয়োগ নিরাপদ থাকবে এবং তারা ভালো রিটার্ন পারেন। এতে ইন্ডাস্ট্রিও ভালো থাকবে এবং পুঁজিবাজারেও এর ইতিবাচক প্রভাব পড়বে।

    নিউ লাইন ক্লোথিংস লিমিটেডের চিফ ফিন্যান্সিয়াল অফিসার (সিএফও) শরিফ আহমেদ বলেন, শতভাগ রপ্তানিকারক কোম্পানিটি বিভিন্ন প্রকারের গার্মেন্টস উৎপাদন করে থাকে। তার মধ্যে রয়েছে- লেডিস, জেন্টসদের জন্য জ্যাকেট এভং শিশুদের বিভিন্ন প্রকারের কাপড়। ছেলে-মেয়ে উভয়ের জন্য রয়েছে জিন্স পোশাক। এসব পণ্য জার্মানি, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড ও ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানী করা হয়।

    তিনি আরো বলেন, আমাদের বিদ্যমান কারখানায় শ্রমিকদের বিনামূল্যে দুপুরের খাবার সরবরাহ করছি। তাছাড়া তাদের জন্য পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থাসহ চিকিৎসা সুবিধা রয়েছে। আর নতুন যে প্রকল্প আমরা হাতে নিয়েছি, তাতে শ্রমিকদের জন্য আরো বেশি সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে। আমাদের কারখানার শ্রমিকরা ভালো থাকলে তাদের উৎপাদন সক্ষমতা ঠিক থাকবে, তাই তাদের স্বার্থটাই আমার কাছে মুখ্য বলেও মনে করেন তিনি।

    অন্য কোম্পানি জবাবদীহিতা, সচ্ছতা এবং ব্যবসায়িক অবস্থা ভালো দেখিয়ে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়ে লেনদেনে আসলেও শতভাগ কিন্তু পুঁজিবাজারে আসার পর শতভাগ জবাদীহিতা, সচ্ছতা এবং মুনাফা ধরে রাখতে পারে না। কিন্ত আমাদের চ্যালেঞ্জ থাকবে শতভাগ সচ্ছতা নিশ্চিত করা।

    তথ্যমতে, আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানির যন্ত্রপাতি ও কলকব্জা ক্রয় এবং কারখানা ভবন সম্প্রসারণ, মেয়াদী ঋণ পরিশোধ এবং আইপিও খাতে খরচ করবে।

    ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির বেসিক শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৫ পয়সা। এছাড়া বিগত বছরগুলোতেও এমন ইপিএস ১টাকা ৮০ থেকে ৯০ পয়সায় উঠানামা করতো। আলোচ্য সময়ে কোম্পানির পুনঃমূল্যায়নসহ নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩১ টাকা ৬৩ পয়সা এবং সম্পদ পুনঃমূল্যায়ন ছাড়া এনএভি হয়েছে ২০ টাকা ৫২ পয়সা।

    উল্লেখ্য, ইস্যু ম্যনেজার হিসেবে রয়েছে- বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, সন্ধানী লাইফ ফাইন্যান্স লিমিটেড এবং সাউথইস্ট ব্যাংক ক্যাপিটাল সার্ভিসেস লিমিটেড।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী