• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    বিনোদন শোবিজ অঙ্গনে বছরের আলোচিত যত ঘটনা

    ডেস্ক | ২৮ ডিসেম্বর ২০১৮ | ৮:২৫ অপরাহ্ণ

    বিনোদন শোবিজ অঙ্গনে বছরের আলোচিত যত ঘটনা

    বছরজুড়ে নানা ঘটনার কারণে খবরের শিরোনাম হয়েছেন তারকারা। প্রতি বছরের ন্যায় এবারো বেশ কিছু আলোচিত ঘটনা ঘটেছে দেশি শোবিজ অঙ্গনে। এগুলোর মধ্যে কিছু ছিল দুঃখের, কিছু আনন্দের। আবার কিছু ঘটনার কারণে সমালোচনার মুখে পড়তে হয়েছে তারকাদের। সব মিলিয়ে চলতি বছরের বিশেষ বিশেষ ঘটনা নিয়ে এ আয়োজন।

    -২ এপ্রিল ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় খল অভিনেতা আহমেদ শরীফকে ৩ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। চেক প্রতারণার মামলায় জড়ানোর অপরাধে এই শাস্তির মুখে পড়েছেন তিনি। কারাদণ্ডের পাশাপাশি এক লাখ ৬৭ হাজার টাকা জরিমানাও করেছেন আদালত।

    – এক গৃহবধুকে ম্যাসেঞ্জারে ‘অশালীন প্রস্তাব’ দেয়ার অভিযোগের মুখে পড়েছেন অভিনেতা ও নির্মাতা গাজী রাকায়েত। এ নিয়ে শোবিজে আলোচনা ও সমালোচনার ঝড় বইছে। এই ঘটনার প্রেক্ষিতে ওই গৃহবধু ২১ মার্চ রাকায়েতের নামে জিডিও করেছিলেন।

    – দেশের সবচেয়ে পুরাতন ও ঐতিহ্যবাহী সাংবাদিক সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)। ১৯৬৮ সালের ৫ এপ্রিল গঠিত হয় পাকিস্তান চলচ্চিত্র সাংবাদিক সমিতি সংক্ষেপে- পিসিজেএ। সে সময় ওবায়েদ-উল-হক সভাপতি এবং এসএম পারভেজ, আজিজ মিসির, ফজল শাহাবুদ্দিন ও আলমগীর কবিরকে সদস্য করে পাঁচ সদস্যের এডহক কমিটি গঠন করা হয়। স্বাধীনতার পর ১৯৭৩ সালের শেষ দিকে এই সমিতির নামকরণ হয় ‘বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি’ সংক্ষেপে বাচসাস। সময়ের ধারাবাহিকতায় সংগঠনটি ৫ এপ্রিল ৫০ বছরে পা রাখছে।

    – অ্যালেন শুভ্রর বিরুদ্ধে নাট্যপরিচালক নিয়াজ মাহবুবকে প্রহার করার অভিযোগ উঠেছে। সে অভিযোগ প্রমাণিত হওয়ায় তিন মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। গেল ৪ এপ্রিল টেলিভিশন নাটকের তিন সংগঠন- ডিরেক্টরস গিল্ড, অভিনয়শিল্পী সংঘ ও টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ অ্যালেন শুভ্রর উপর এ নিষেধাজ্ঞা জারি করে। ১০ মে থেকে পরবর্তী তিন মাস এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।

    – ৯ এপ্রিল ২০ বছর পর সেন্সর পেয়েছে মাসুম আজিজ পরিচালিত সরকারি অনুদানের সিনেমা ‘সনাতন গল্প’।

    – ১৭ এপ্রিল নুহাশ এক ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে অভিযোগ করেন ‘আমাদের চার ভাই-বোনের অনুমতি ছাড়া, শুধুমাত্র শাওনের অনুমতি নিয়ে, হুমায়ূন আহমেদের সৃষ্টি নিয়ে কাজ করা সম্পূর্ণ বেআইনি।’ পরবর্তীতে এ নিয়ে অনেক আলোচনা- সমলোচনা হয় মিডিয়াতে।

    – প্রথম বাংলাদেশি সংগীত পরিচালক হিসেবে ‘দাদা সাহেব ফালকে এক্সিলেন্সি অ্যাওয়ার্ড’ পেয়েছেন কৌশিক হোসেন তাপস। গত ২১ এপ্রিল রাতে মুম্বাইতে অনুষ্ঠিত বর্ণাঢ্য এই আয়োজনে ‘শ্রেষ্ঠ সংগীতশিল্পী ও সংগীত পরিচালক (বাংলাদেশ)’ হিসেবে তিনি এই সম্মাননা পান।

    – নারী ও শিশু নির্যাতন দমন মামলায় গ্রেপ্তার হন মডেল আসিফ। মামলাটি করেন তার স্ত্রী মিমা শাহ অরণি। এই মামলার জেরেই গত ২২ এপ্রিল রাতে হাজারীবাগ থানা পুলিশ তাকে গ্রেপ্তার করে।

    – লাক্স তারকা বাঁধনের সংসার ভাঙার খবর সবার জানা। ২০১০ সালে বিয়ে করা বাঁধনের সংসারটি ভেঙ্গে যায় ২০১৪ সালে। তিন বছর গোপন থাকার পর এ খবর প্রকাশ হয় ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে। একমাত্র মেয়ে সায়রাকে নিয়ে জটিল হয় পরিস্থিতি। সন্তানকে নিজের কাছে রাখার অধিকার চেয়ে পারিবারিক আদালতে মামলা করেছিলেন তিনি। নিজে বাদী হয়ে গত ৩ আগস্ট এই মামলা দায়ের করেন বাঁধন। অবশেষে (৩০ এপ্রিল) আদালত রায় দিয়েছে বাঁধনের কাছেই থাকবে তার মেয়ে সায়রা।

    – ১১ মে সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জমকালো আয়োজনে অনুষ্ঠিত হয় লাক্স সুপারস্টারের গ্র্যান্ড ফিনালে। জানুয়ারি থেকে বিভিন্ন পর্বে বাছাইয়ের মাধ্যমে শুরু হয় নবম লাক্স সুপারস্টার সুন্দরী প্রতিযোগিতা ২০১৮। দেশের ২০ হাজার প্রতিযোগীর মধ্যে বিভিন্ন ধাপ পেরিয়ে বাছাইকৃত সেরা পাঁচজন ছিলেন চূড়ান্ত লড়াইয়ে। তারা হলেন-সামিয়া অথৈ, মিম মানতাশা, সারওয়াত আজাদ বৃষ্টি, ইশরাত জাহিন এবং নাবিলা আফরোজ। এবারের আসরে বিজয়ী হয়েছেন মিম মানতাশা।

    – ৫ জুন দিনগত রাত দেড়টায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) একটি টিম কণ্ঠশিল্পী আসিফকে তার অফিস থেকে গ্রেপ্তার করে। সুরকার ও কণ্ঠশিল্পী শফিক তুহিন কর্তৃক তেজগাঁও থানার দায়ের করা তথ্যপ্রযুক্তি আইন ও প্রতারণার একটি মামলায় (মামলা নম্বর ১৫) তাকে গ্রেপ্তার করা হয়। ১২ জুন তিনি জামিনে ছাড়া পান।

    – ৮ জুলাই ২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের আয়োজন করা হয়। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এই আসরে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী। ২০১৬ সালে মুক্তি পাওয়া ছবিগুলোর মধ্য থেকে সেরা কাজের জন্য ২৫টি বিভাগে মোট ৩১ জন বিজয়ীর হাতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ক্রেস্ট, মেডেল ও চেক তুলে দেন তিনি।

    – ২২ জুলাই সবরকম অভিনয় থেকেই বিরতি নিয়েছেন তমালিকা কর্মকার। চলে গেছেন যুক্তরাষ্ট্রে। সেখানেই তিনি স্থায়ী হবেন বলে জানা গেছে।

    – ২১ আগষ্ট তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ জামিন পেয়েছেন। পাঁচ হাজার টাকা মুচলেখা দিয়ে জামিন পেলেন এ অভিনেত্রী। ৪ আগস্ট কাজী নওশাবা নিজের ফেসবুক থেকে অত্যন্ত আবেগী কণ্ঠে লাইভ ভিডিও সম্প্রচার করে বলেন যে, ‘জিগাতলায় আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা করিয়া একজনের চোখ উঠাইয়া ফেলেছে এবং চারজনকে মেরে ফেলেছে। আপনারা যে যেখানে আছেন কিছু একটা করেন।’ পরবর্তীতে যা মিথ্যে প্রমাণ হয়। র‌্যাব তাকে ওইদিন রাতেই আটক করেছিল।

    – ২০ আগস্ট চলচ্চিত্র অভিনেত্রী সারাহ বেগম কবরীর গুলশানের বাসায় ভয়াবহ চুরিকাণ্ড ঘটেছে। ১২ লাখ টাকার স্বর্ণালঙ্কারসহ নগদ পাঁচ লাখ টাকা চুরি হয়েছে বলে জানা গেছে। এ ঘটনায় অভিনেত্রী ও রাজনীতিক কবরী গুলশান থানায় একটি মামলা করেছেন।

    – ১৯ সেপ্টেম্বর সাফা কবির থাইল্যান্ড থেকে শুটিং শেষে গতকাল বুধবার বিকেলের ফ্লাইটে দেশে ফেরার পর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাস্টমসের একদল নিরাপত্তারক্ষীর হাতে হেনস্তার শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন। ঘটনাটি ঘটে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটের দিকে। সেসময় তিনি একাই ছিলেন।

    – ২ অক্টোবর প্রথম আলোর প্রধান আলোকচিত্রী জিয়া ইসলামকে গাড়িচাপা দেয়ার ঘটনায় অভিনেতা কল্যাণ কোরাইয়ার বিরুদ্ধে মামলা করা হয়েছিলো। গ্রেফতারও হয়েছিলেন তিনি। জেল খেটেছেন কয়েকদিন। এরপর জামিনে মুক্ত হলেও মামলা চলছিলো কল্যাণের বিরুদ্ধে। কিন্তু পরে সেই মামলা থেকে বেখসুর খালাস পেয়েছেন জনপ্রিয় এই অভিনেতা।

    – ১১ অক্টোবর রাজশাহীর গোদাগাড়িতে ইমপ্রেস এভিয়েশনের একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে অল্পের জন্য বেঁচে গেলেন চ্যানেল আইয়ের পরিচালক ফরিদুর রেজা সাগর, নজরুল সংগীতশিল্পী ফেরদৌস আরা এবং উপস্থাপিকা ফারজানা ব্রাউনিয়া।

    – ১৭ অক্টোবর রাত ১০টায় মাছরাঙা টেলিভিশনের পর্দায় দর্শকরা মাছরাঙা সংবাদ দেখার জন্য বসলে হঠাৎ করেই দেখা যায় সংবাদ পাঠকের আসনে বসে আছেন খোদ ‘মিসির আলি’ চঞ্চল চৌধুরী এবং ‘রানু’ জয়া আহসান। রাত ১০টার মাছরাঙা সংবাদের পুরোটা সময় খুব সাবলীলভাবে পেশাদার সংবাদ পাঠকের মতোই তারা সংবাদ পরিবেশন করেন।

    – গত ২৮ সেপ্টেম্বর উৎসবমুখর পরিবেশে দ্বিতীয়বারের মতো ডিরেক্টরস গিল্ডের নির্বাচন হয়। এর ফল ঘোষণা করা হয় পরদিন ২৯ সেপ্টেম্বর। নতুন কমিটির সভাপতি নির্বাচিত হন জনপ্রিয় নির্মাতা সালাউদ্দিন লাভলু ও সাধারণ সম্পাদক এস এ হক অলীক।

    – অশিল্পী সুলভ আচরণের জন্য সারিকাকে ৬ মাসের জন্য নিষিদ্ধ করেছিলো টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস্ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। গত ২৮ জুলাই সংঠগঠনটির কার্যনির্বাহী সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সারিকাকে নিষিদ্ধ কার্যকর শুরু হয়েছে গত ১ আগস্ট থেকে। গেলো সেপ্টেম্বর মাসে ফেসবুকে স্ট্যাটাসের মাধ্যমে নিজের এমন অশিল্পীসুলভ আচরণের জন্য ক্ষমা চেয়েছিলেন সারিকা। এরপর এক আবেদনের পরিপ্রেক্ষিতে ১ নভেম্বর থেকে তার ওপরে থাকা নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। এরপর গত ৩ নভেম্বর থেকে আবার ক্যামেরার সামনে দাঁড়িয়েছেন তিনি।

    – ২৬ নভেম্বর মরণোত্তর চক্ষুদান করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, লায়লা হাসান ও আজমেরী হক বাঁধন।

    – ১০ অক্টোবর আরিফিন শুভ মরণোত্তর চক্ষুদান করেন।

    – প্রায় ১৫ বছর পর চলচ্চিত্রেঅিভিনয় করছেন অপি করিম। দুই বাংলার যৌথ প্রযোজনায় নির্মাণাধীন ‘ডেব্রি অব ডিজায়ার’ ছবিতে দেখা যাবে তাকে। কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুই ছোটগল্প ‘বিষাক্ত প্রেম’ ও ‘সুবালা’ অবলম্বনে সাজানো হয়েছে ছবিটির চিত্রনাট্য।

    – রাজনৈতিক দলের হয়ে তারকাদের এমন উন্মুক্ত কার্যক্রম দেখা যায়নি এই বাংলায়। এর আগে বিষয়টিকে প্রায় সর্বস্তরের শিল্পীরা রেখেছেন লুকোচুরির বেড়াজালে। একটু বাড়িয়ে এভাবেও বলা যায়, দুনিয়ার কোথাও একটি নির্বাচনকে ঘিরে একটি দলের হয়ে একসঙ্গে এত তারকার জোটবদ্ধ নির্বাচনী প্রচারণা চোখে পড়েনি কারও। এ বছর এমন চিত্র দেখা গেছে।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী