• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    ভোটযুদ্ধে তাদের স্ত্রীরা

    ডেস্ক | ০৪ ডিসেম্বর ২০১৮ | ১১:৩৭ পূর্বাহ্ণ

    ভোটযুদ্ধে তাদের স্ত্রীরা

    যেকোনো নির্বাচনী প্রচারণাতেই স্বামীদের জন্য তাদের স্ত্রীদের ভোট চাইতে দেখা যায়। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনও এর ব্যতিক্রম নয়। তবে এবারের নির্বাচনে স্ত্রীরা শুধু নির্বাচনী প্রচারণাতেই থেমে থাকছেন না। বেশ কয়েকজন আলোচিত সমালোচিত নেতার স্ত্রী এবার সরাসরি ভোটযুদ্ধে অংশ নিচ্ছেন। মূলত স্বামীদের বিতর্কিত ভাবমূর্তি কিংবা বিভিন্ন দণ্ডের কারনে তারা নির্বাচনে অযোগ্য হওয়ার কারনেই স্ত্রীরা নির্বাচনের মাঠে নেমেছেন। আওয়ামী লীগ, বিএনপি দু’দলেই এরকম প্রার্থী রয়েছেন। এখানে এরকম কয়েকজন প্রার্থীর কথাই তুলে ধরা হলো:

    ১. শাহীন আক্তার চৌধুরী

    কক্সবাজার-৪ (টেকনাফ ও উখিয়া) আসন থেকে এবার আওয়ামী লীগের মনোনয়ন শাহীন আক্তার চৌধুরী। তিনি মাদক ওই আসনের বর্তমান সাংসদ আবদুর রহমান বদির প্রথম স্ত্রী। মাদক ব্যবসাসহ নানা কারনে বদি নিজ এলাকায় তো বটেই সারাদেশেই ব্যাপক সমালোচিত। মুলত এ কারনেই এবার বদির বদলে মনোনয়ন পেয়েছেন তার স্ত্রী। শাহীন আক্তারের বাবা, চাচা এবং ভাইসহ তার পরিবারের অনেকেই তৃণমূল পর্যায়ের রাজনীতির সঙ্গে যুক্ত আছেন। তবে শাহীন আক্তার রাজনীতির মাঠে একেবারে নবীনই বলা চলে। এবারের নির্বাচনে তিনি লড়ছেন বিএনপির চারবারের সাংসদ শাহজাহান চৌধুরীর সঙ্গে।

    ২. তাহমিনা জামান শ্রাবণী

    এবারের নির্বাচনে নেত্রকোণা-৪ (মোহনগঞ্জ-মদন-খালিয়াজুড়ী) আসন থেকে মনোনয়ন পেয়েছেন তাহমিনা জামান শ্রাবণী। তিনি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের সহধর্মিনী। লুৎফুজ্জামান বাবর ওয়ান ইলেভেনের পর থেকেই কারাগারে আছেন। তিনি ১০ ট্রাক অস্ত্র মামলা এবং ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি। বাবর গ্রেপ্তার হওয়ার পরই শ্রাবণী তার তিন সন্তানকে নিয়ে মালয়েশিয়ায় পাড়ি জমান। সেখানে থেকে তিনি নিয়মিতভাবেই জিয়া পরিবারসহ বিএনপির জ্যেষ্ঠ রাজনীতিকদের সঙ্গে যোগাযোগ রাখছিলেন বলে জানা যায়। ওয়ান ইলেভেনের পর মদন উপজেলা বিএনপির সদস্য পদও পান তিনি। স্থানীয় বিএনপির সদস্যপদ পেলেও রাজনীতির মাঠে তিনি অনভিজ্ঞই বলা চলে। এবারের নির্বাচনে তিনি লড়বেন এই আসনের বর্তমান এমপি রেবেকা মমিনের সঙ্গে। শ্রাবণী ইতিমধ্যেই মালয়েশিয়া থেকে দেশে ফিরে নির্বাচনী যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

    ৩. হাসিনা আহমেদ

    কক্সবাজারের চকরিয়া-পেকুয়া আসন থেকে বিএনপির প্রার্থী হয়েছেন হাসিনা আহমেদ। তিনি বিএনপি স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন আহমেদের স্ত্রী। সালাউদ্দিন আহমেদ বর্তমানে ভারতে অবস্থান করছেন।

    ৪. তাহসিনা রুশদীর লুনা

    সিলেট-২ আসনে এবার বিএনপির হয়ে লড়ছেন নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদী লুনা। ২০১২ সালের এপ্রিলে রাজধানীর বনানী থেকে গাড়িচালকসহ নিখোঁজ হন ইলিয়াস আলী। এখন পর্যন্ত তাঁদের সন্ধান পাওয়া যায়নি। সিলেট-২ আসন থেকে ইলিয়াস আলীর স্ত্রীর পাশাপাশি তাঁর ছেলে ব্যারিস্টার আবরার ইলিয়াস অর্ণবকেও মনোনয়ন দিয়েছে বিএনপি। তাদের দুজনের মনোনয়নপত্রই বৈধ ঘোষণা করেছে ইসি। তবে ছেলে অর্ণব নয়, ভোটের মাঠে তাহসিনা রুশদীর লুনাই বিএনপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানিয়েছে বিএনপির একাধিক নেতা কর্মী।

    ৫. সাবিনা ইয়াসমিন ছবি

    আসন্ন নির্বাচনে নাটোর-২ (নাটোর সদর, নলডাঙ্গা) আসনে বিএনপি মনোনয়ন পেয়েছেন সাবিনা ইয়াসমিন ছবি। তিনি বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক ভূমি উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলুর স্ত্রী। সাজাপ্রাপ্ত আসামি হওয়ায় দুলুর মনোনয়ন বাতিল হয়েছে। বিএনপির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এই আসনটিতে স্বামীর পরিবর্তে মাঠে নামছেন সাবিনা ইয়াসমিন ছবি। তিনি মহাজোটের প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুলের বিরুদ্ধে লড়বেন।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    গৃহবধূ থেকে শিল্পপতি

    ২২ এপ্রিল ২০১৭

    শিমুল বিশ্বাস আসলে কার লোক?

    ১৬ ফেব্রুয়ারি ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী