• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    রাজনীতিতে আদব

    অ্যাডভোকেট জয়নাল আবেদীন মেসবাহ | ০৯ ফেব্রুয়ারি ২০১৯ | ৩:০৩ অপরাহ্ণ

    রাজনীতিতে আদব

    “রাজনীতিতে আদব”- একজন কর্মী, সমর্থক ও নেতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমান আধুনিক সমাজে আমরা ক্রমশ ইচ্চ শিক্ষিত হচ্ছি, এটাই বাস্তবতা। কিন্তু যে ভাবে শিক্ষার হার বৃদ্ধি পাচ্ছে সেভাবে বাড়েনি নীতি, নৈতিকতা আর আদর্শ।

    রাজনীতি হচ্ছে একটি দর্পন। যে দেশের রাজনৈতিক সংগঠন ও রাজনৈতিক নেতা কর্মীরা উদার গনতন্ত্রকামী, নীতিবাদী ও সুশিক্ষিত তারা বিশ্বের দরবারে সন্মানিত ও আন্তর্জাতিক রাজনৈতিক অঙ্গনে পাথেয়। নেলসন ম্যান্ডেলার কথাই বলি-যার জীবনী আমরা পাঠ করি কিছু জানার জন্য। সুদূর আফ্রিকার লোক হয়েও তার রাজনৈতিক জীবন আমাদের পাথেয়।

    রাজনীতিতে আদব অপরিহার্য। দলীয় সিদ্ধান্ত মেনে নেওয়াও আদবের অন্তর্ভুক্ত। শুধু প্রাপ্তি কোন আদর্শ হতে পারে না। যোগ্যতা ও কর্মের মাপকাঠিতে নেতৃত্বের সুষম বন্টনই প্রাপ্তির প্রকৃত পথ হওয়া প্রয়োজন। কারো ব্যক্তিগত হয়ে অথবা চাটুকারিতার মাধ্যমে প্রাপ্তি কখনই কাম্য নয়। এটা দল ও সংগঠন উভয়ের জন্য চরম ক্ষতিকর।

    ইদানিং রাজনৈতিক মিটিং এ স্টেজ এ নেতাদের পিছনে একটা গ্রুপকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। আরেক গ্রুপ দর্শক সারির প্রথম সারিতে বসেই থাকে। সিনিয়র নেতারা আসলেও উঠেনা। লক্ষ্য একটাই, খবরে দেখা যাবে। এ অবস্থা থেকে সরে আসা প্রয়োজন।

    মূলতঃ সুস্থ ধারা জন্য গুনগত, বোধ সম্পন্ন ও মান সম্যত রাজনীতি অত্যন্ত প্রয়োজন।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী