• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    শবনম জাহান কি সত্যিই শিক্ষক?

    ডেস্ক | ১১ মার্চ ২০১৯ | ১২:০২ অপরাহ্ণ

    শবনম জাহান কি সত্যিই শিক্ষক?

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে যে ভোট কারচুপির চেষ্টা হয়েছিল তার প্রমান মিলেছে। সেখানে ব্যালট পেপার ভর্তি বস্তা পাওয়া গেছে। সাধারণ শিক্ষার্থীদের প্রতিবাদের মুখে এখানে ভোটগ্রহণ স্থগিত হয়েছে। হলের প্রভোস্ট শবনম জাহানকে অব্যাহতিও দেওয়া হয়েছে।

    একজন শিক্ষক শিক্ষার্থীদেরকে নীতি-নৈতিকতা শেখাবেন। শিক্ষার্থীদের আদর্শ মানুষ হতে শেখাবেন এবং তাদের সৎ থাকার পরামর্শ দেবেন, এমনটাই আশা করেন সবাই। শিক্ষকতা মানে শুধু কতগুলো পাঠ্য বই পড়ানো নয়, বরং শিক্ষার্থীদের আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলাটাও শিক্ষকের দায়িত্বের মধ্যে পড়ে। আর শিক্ষা মানে শুধুমাত্র কতগুলো সার্টিফিকেট অর্জন নয়। একজন মানুষ তখনই প্রকৃত শিক্ষিত হতে পারেন যখন তিনি নীতি নৈতিকতা শিখতে পারেন। ঢাকা বিশ্ব বিদ্যালয়ের শিক্ষক হোয়ার জন্য শবনম জাহানকে নিশ্চিতভাবেই শিক্ষাক্ষেত্রে অনেক সাফল্য পেতে হয়েছে। অনেক সার্টিফিকেট অর্জন করতে হয়েছে তাকে। কিন্তু তিনি কি শিক্ষিত হতে পেরেছেন?

    একজন প্রভোস্ট, যার নেতৃত্বে ভোটে কারচুপির চেষ্টা চলে তিনি কেমন শিক্ষক? কেমন শিক্ষিত মানুষ তিনি? দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ হিসেবে পরিচিত ঢাকা বিশ্ব বিদ্যালয়ে যেই শিক্ষক এমন কলঙ্কজনক ঘটনা ঘটাতে পারেন তিনি কতটুকু শিক্ষক? এদের কি শিক্ষক হওয়ার নুন্যতম কোনো যোগ্যতা আছে?

    সাধারণ শিক্ষার্থীরা মনে করছে যে, শবনম জাহানকে শুধু প্রভোস্ট পদ থেকে অব্যহতি দিলেই চলবে না, বরং নীতি-নৈতিকতাহীন এই ধরণের একজন ব্যক্তিকে শিক্ষকতা পদ থেকেই অব্যহতি দেওয়া উচিত। কারণ তার শিক্ষক হওয়ার কোনো যোগ্যতাই নেই।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী