• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    শিক্ষক কর্তৃক ছাত্রী হয়রানি যেন অধিকারে পরিণত হচ্ছে

    আরিফা রহমান রুমা | ০৭ এপ্রিল ২০১৯ | ২:৫২ অপরাহ্ণ

    শিক্ষক কর্তৃক ছাত্রী হয়রানি যেন অধিকারে পরিণত হচ্ছে

    শিক্ষক কর্তৃক ছাত্রী হয়রানি যেন অধিকারে পরিণত হচ্ছে। ফেনীতে পঞ্চম শ্রেণির ছাত্রীর গর্ভবতী হয়ে পড়ার কারণ হিসেবে তারই ৫৫ বছরের শিক্ষকের নাম এসেছে। একি জেলায় যৌন হয়রানির মামলা দেবার অপরাধে আসামী মাদ্রাসার অধ্যক্ষের পরিকল্পনায় ছাত্রীকে পুড়িয়ে মারার খবর পড়লাম। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নামে এরকম অভিযোগ এসেছে।

    আমরা নিজেরাও কি এর স্বীকার হইনি? আমাদের ইন্সটিটিউটে আদ্যক্ষর “আ” নামের এক সিনিয়র প্রফেসরের যখন তখন গালে পিঠে হাত দেবার আতংকে আমি Subarna Sarker Nurun Begum এবং আমাদের অন্য বান্ধবীরাও মোটামুটি তটস্থ থাকতাম। মনে আছে স্যারের সামনে একা কোথাও পড়ে গেলে ভয়ে এক দৌড়ে পালিয়ে যেতাম। স্যারের রুমে যেতে হলে মেয়েরা মেয়েরা জোট বেঁধেও যেতে সাহস পেতাম না, ক্লাসের ছেলেদেরও সাথে নিয়ে যেতাম। আরেকজন স্টার শিক্ষক ছিলেন আমাদের যিনিও একি দোষে দুষ্ট, শোনা যায় আমাদের আরেকজন বান্ধবী ঠিকই ব্যক্তিগত লেনদেনের বিনিময়ে বাড়তি সুবিধা আদায় করে নিয়েছিল।অনেক ক্ষেত্রে অনেক ছাত্রীও ভালো মার্কসের বিনিময় হিসেবে নিজের শরীর ব্যবহার করে এরকম নজিরও কম নয়। এইসব গোপন লেনদেনের কারনে দূর্দান্ত মেধাবী অনেককেই আমরা হারিয়ে ফেলেছি। গোপন লেনদেনের মাধ্যমে ভালো ফলাফল করে যারা শিক্ষক পর্যন্ত হয়ে গেছেন তাঁদের কিন্তু ক্লাসরুমেই চিনে ফেলা যায়।

    এই “শিক্ষক” তিনি যে বয়সেরই হোক না কেন চাইলে নিজের অবস্থান দিয়েই ছাত্রছাত্রীর পরম “শ্রদ্ধাভাজন” কেউ হয়ে উঠতে পারেন। শিশু থেকে শুরু করে তরুনী পর্যন্ত কী গভীর শ্রদ্ধা আর মমতায় তাঁর শিক্ষকের দিকে প্রথম চোখ মেলে তাকায়! অথচ আজ আপনাদের কারো কারো বিরুদ্ধে যৌন নিপীড়ক হিসেবে বিচার চেয়ে ছেলেমেয়েরা রাস্তায় নেমেছে। কেমন লাগছে আপনাদের? মস্তিষ্কে এতো প্রণয়ের মাছি গুনগুন করে বলেই তো জ্ঞান জান হাতে নিয়ে দৌড়ে পালায়। কেবল চাকরিচ্যুতি না, আপনাদের জন্য দীর্ঘমেয়াদে কারাবাস থেকে শুরু করে মৃত্যুদন্ডের মতো কঠোর শাস্তি চাই।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী