• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...

    শিক্ষিত সুদর্শন হাস্যোজ্জ্বল ও সুবক্তা শেখ তন্ময় হতে পারেন সরকারের নতুন চমক

    নিজস্ব প্রতিবেদক | ০৯ জুলাই ২০১৯ | ১০:২০ পূর্বাহ্ণ

    শিক্ষিত সুদর্শন হাস্যোজ্জ্বল ও সুবক্তা শেখ তন্ময় হতে পারেন সরকারের নতুন চমক

    মন্ত্রী পরিষদের আকার বড় হচ্ছে। চলতি সপ্তাহে বা আগামী সপ্তাহে নতুন আরো পাঁচ মুখ যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মন্ত্রী পরিষদ বিভাগ ও সরকারের নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে।

    নতুনদের মোট সংখ্যা কত হবে, পূর্ণাঙ্গ মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর সংখ্যা কত হবে, এবং কারা মন্ত্রিত্ব পাবেন সে বিষয়ে চলছে নানা গুঞ্জন। ক্ষমতাসীন আওয়ামী লীগেও এ নিয়ে চলছে ব্যাপক আলোচনা।


    যে নামগুলো বেশি আলোচিত তারা হলেন—বাগেরহাট-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সুবর্ণা মুস্তফা এবং আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ও মুন্সিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস।

    আলোচনায় আরো আছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য অরোমা দত্ত, মহিলা বিষয়ক সম্পাদক ফজিলাতুন নেসা ইন্দিরা, কিশোরগঞ্জ-১ আসনের সংসদ সদস্য সৈয়দা জাকিয়া নূর, শরিয়তপুর-৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক এবং বাংলাদেশ ক্রিকেট দলের মাশরাফি বিন মর্তুজা।

    তবে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জেটের শরিক দলগুলো, বিশেষ করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও সাম্যবাদী দল থেকে এবারও কারো মন্ত্রী পরিষদে জায়গা হচ্ছে না বলে জানা গেছে। সংসদে শক্ত বিরোধী দল রাখতে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন কৌশল নিয়েছেন। তাছাড়া জোটের শরিকদের মন্ত্রী পরিষদে আনলে এইচএম এরশাদের জাতীয় পার্টিতে ক্ষোভ বা হতাশা সৃষ্টি হতে পারে বলেই প্রধানমন্ত্রীর এ সিদ্ধান্ত বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

    প্রসঙ্গত, পূর্ণাঙ্গ মন্ত্রীর পদ শূন্য রয়েছে—মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, নৌ পরিবহন মন্ত্রণালয়, মৎস্য ও পশু সম্পদ মন্ত্রণালয়, প্রাথমিক ও গণস্বাস্থ্য মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

    এছাড়া গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়সহ অন্যান্য বেশ কয়েকটি মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর পদ খালি রয়েছে বলে জানা গেছে।

    শেখ সারহান নাসের তন্ময় (যিনি শেখ তন্ময় নামে অধিক পরিচিত) একজন বাংলাদেশি রাজনীতিবিদ ও একাদশ জাতীয় সংসদ সদস্য। তিনি বাগেরহাট-২ আসন থেকে ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন।

    শেখ তন্ময় ১৯৮৭ সালের ২৯ জুন জন্মগ্রহণ করেন। তার পিতার নাম শেখ হেলাল উদ্দীন ও মাতার নাম শেখ রুপা চৌধুরী। তিনি তৃতীয় শ্রেণী পর্যন্ত ঢাকায় অধ্যয়নের পর ভারতে একটি আবাসিক বিদ্যালয়ে গমন করেন। তবে পরবর্তীতে পুনরায় ঢাকাতে ও লেভেল এবং এ লেভেল সম্পন্ন করেন। ২০০৭ সালে পুনরায় ভারত গমন করেন ও ২০১২ সালে দেশে ফিরে আসেন। পরবর্তীতে লন্ডন থেকে সাংবাদিকতায় স্নাতক ডিগ্রী অর্জন করেন। সিঙ্গাপুরে একটি কোম্পানিতে চাকুরীর মাধ্যমে তন্ময় প্রথম কর্মজীবন শুরু করেন।

    শেখ তন্ময় রাজনৈতিক পরিবারে বেড়ে উঠলেও রাজনীতিতে সক্রিয় ছিলেন না। ২০০১ সালে তিনি আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির সাথে যুক্ত ছিলেন। ২০১৭ সালে আওয়ামী লীগের বাগেরহাট পৌর শাখার সদস্যপদ লাভের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে প্রবেশ করেন। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাগেরহাট-২ আসন থেকে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে প্রথমবারেরমত সংসদ সদস্য নির্বাচিত হন।

    শেখ তন্ময় ব্যক্তিগত জীবনে শেখ ইফরারের সাথে ২০১৫ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ইফরার শিক্ষকতা পেশায় যুক্ত আছেন। তন্ময়ের পিতা শেখ হেলাল উদ্দীন বাগেরহাট-১ আসন থেকে কয়েকবার সংসদ সদস্য নির্বাচিত হন। পারিবারিকভাবে তন্ময় বাংলাদেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক শেখ পরিবারের সাথে সম্পৃক্ত। তন্ময়ের দাদা শেখ আবু নাসের যিনি শেখ মুজিবুর রহমানের ছোট ভাই। শেখ হেলাল সম্পর্কে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচাতো ভাই।

    শেখ তন্ময় শিক্ষিত, সুদর্শন, হাস্যোজ্জ্বল, সুবক্তা। রাজনীতি সচেতনরা মনে করছেন, বঙ্গবন্ধুর পরিবারের তৃতীয় প্রজন্মের মধ্যে রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হতে যাচ্ছেন তিনি। ইতিমধ্যে তিনি অর্জন করেছেন ব্যাপক জনপ্রিয়তা।

    বাগেরহাট-১ আসনের একাধিকবার নির্বাচিত সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিনের ছেলে শেখ তন্ময় আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে বাগেরহাট- ২ (সদর ও কচুয়া) আসনে নির্বাচন করেন। গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে শেখ সারহান নাসের তন্ময় ২ লাখ ২০ হাজার ৯১২ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী এম এ সালাম পেয়েছেন মাত্র চার হাজার ৫৯০ ভোট।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী