• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    শেষ হয়েছে পদ্মা সেতুর সবচেয়ে জটিল দুটি পিলারের পাইলিংয়ের কাজ

    নিজস্ব প্রতিবেদক | ১২ এপ্রিল ২০১৯ | ১১:৪২ পূর্বাহ্ণ

    শেষ হয়েছে পদ্মা সেতুর সবচেয়ে জটিল দুটি পিলারের পাইলিংয়ের কাজ

    শেষ হয়েছে পদ্মা সেতুর সবচেয়ে জটিল দুটি পিলারের পাইলিংয়ের কাজ। চলতি সপ্তাহে ৬ ও ৭ নম্বর পিলারে পাইলিং সম্পন্ন করার মধ্য দিয়ে সেতুর কাজে আর কোন জটিলতা রইলো না বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক। আসন্ন বর্ষা মৌসুমের আগে এখানে পিলারের কাজ শতভাগ শেষ করা যাবে বলে আশাবাদী তারা।

    পদ্মা সেতুর সব জটিলতা ছিলো মাওয়া প্রান্তে। জজিরা প্রান্তে বিশেষ চ্যানেলে কাজ করা গেলেও মাওয়ার মূল নদীতে সব মৌসুমেই থাকে স্রোত; কখনো কম, কখনো বেশি।
    পরিকল্পনামাফিক মাওয়ার ৬ নম্বর পিলারটিকে প্রথম দৃশ্যমান করার লক্ষ্যে শুরু হয়েছিলো পদ্মা সেতুর কাজ। কিন্তু বিধি বাম। ৪২টি পিলারের মধ্যে ৬ এবং ৭ নম্বর পিলার তৈরি করতে গিয়ে মুখোমুখি হতে হল নদীর তলদেশের মাটির গঠনগত জটিলতার। ফলে বন্ধ করে দিতে হয় এর আশপাশের আরও ১১টি পিলারের কাজও।
    সমাধানে কাজ করেছে দেশি-বিদেশি ৬টি বিশেষজ্ঞ প্রতিষ্ঠান, তাও সময় লেগেছে দেড় বছরের বেশি। সংশোধিত নতুন নকশায় দৈর্ঘ্য ১২৪ মিটার রেখে ৬টির জায়গায় ৭টি করে খুঁটি বসানোর সিদ্ধান্ত নেয়া হয়। এ পদ্ধতিতে গত বছরের নভেম্বর মাসে আবার শুরু হয় কাজ।
    তবে তাতেও কাজ হয়নি ৬ ও ৭ নম্বর পিলার সংক্রান্ত জটিলতার। অন্য পিলারে এ পদ্ধতি কাজ করলেও এ দুটি পিলারের খুঁটিগুলোর গায়ে আলাদা করে ট্যাম বসাতে হয়। বিশ্বের বিভিন্ন দেশে ইতোপূর্বে ট্যাম বসানো হলেও স্টিলের খুঁটিতে ট্যাম বসানোর প্রয়াস এ প্রথম। কিছুটা সংশয় ছিলো, শেষ পর্যন্ত কাজ হবে তো। সেটা হওয়ার মধ্য দিয়ে হাফ ছেড়ে বাঁচলেন সংশ্লিষ্টরা।
    সেতুর ৪২টি পিলারের মোট ২৭৪টি খুঁটির মধ্যে এর পর্যন্ত শেষ হয়েছে ২৪৭টির কাজ।
    পদ্মার সবচেয়ে জটিল ও ঝামেলার পিলার বলা হয় ৬ ও ৭ নং পিলারকে। মাওয়া প্রান্তের ২, ৩, ৪ ও ৫ নং পিলারের কাজ হলেও ৬ নং পিলারের জটিলতার কারণে ১ নং মডিউলের কাজ ধরা যায়নি। একইভাবে ৭ নং পিলারের কারণে থমকে আছে ২ নং মডিউলের কাজ। তবে এখন এ জটিলতা শেষ হওয়ার পর দ্রুত এ দুটি মডিউলের কাজ শেষ হওয়ার আশাবাদ সংশ্লিষ্টদের।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী