• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    অপরাধ প্রমাণিত হবার আগে ‘রাজাকার’ শব্দটি না ব্যবহার করার উপদেশ

    অনলাইন ডেস্ক | ০১ মে ২০১৭ | ৮:৪৯ পূর্বাহ্ণ

    অপরাধ প্রমাণিত হবার আগে ‘রাজাকার’ শব্দটি না ব্যবহার করার উপদেশ

    অপরাধ প্রমাণিত হবার আগে অভিযুক্ত ব্যক্তিকে ‘রাজাকার’ না বলার পরামর্শ দিয়েছে ঢাকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। স্বাধীনতা যুদ্ধের সময় নওগাঁ এবং জয়পুরহাট জেলায় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত তিনজনের জিজ্ঞাসাবাদের জন্য তদন্ত দল এবং প্রসিকিউটরদের পক্ষ থেকে আবেদন দেয়া হলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারক প্যানেল এই পরামর্শ দেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী তপন কান্তি বল বিবিসিকে বলেন, তদন্ত দলের চিঠিতে অভিযুক্তদের নামের আগে ‘রাজাকার’ শব্দটি উল্লেখ থাকায় অভিযুক্তদের আইনজীবী এনিয়ে আপত্তি তোলেন। প্রসিকিউসনের পক্ষ থেকে তাদের স্বাধীনতা যুদ্ধের সময় রাজাকার বাহিনীর সদস্য হিসেবে তাদের নামের আগে ‘রাজাকার’ শব্দটি দেয়া হয়েছে বলে যুক্তি তুলে ধরা হয়। তখন বিচারকদের পক্ষ থেকে বিচার শেষ হওয়ার আগে ‘রাজাকার’ শব্দটি ব্যবহার থেকে বিরত থাকার জন্য একটি উপদেশ দেয়া হয় বলে জানান মি. বল। তবে তিনি জানান, এটি সম্পূর্ণ মৌখিকভাবে দেয়া হয়েছে এবং লিখিত কোন আদেশও এবিষয়ে নেই। যেকারণে এটিকে সরাসরি কোন নির্দেশনাও বলা যাচ্ছে না।


    রায়ে বা আদেশে বিষয়টি আসলে এটি তারা মানতে বাধ্য বলে জানান মি. বল। তবে এই উপদেশ বা পরামর্শের ভিত্তিতে এখন বিচার শেষ হবার আগে ‘রাজাকার’ শব্দটি ব্যবহার করা যাবে কিনা তা প্রসিকিউসন দল গবেষণা করে দেখছে। মি. বল বলেন, রাজাকার বাহিনীর সদস্য হিসেবেই অভিযুক্তদের নামের আগে ‘রাজাকার’ শব্দটি ব্যবহার করা হয়ে থাকে। এটি ব্যবহারের মাধ্যমে তাদের অপরাধ বোঝানো তাদের উদ্দেশ্য নয়।


    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673