• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    অবশেষে আফগান সরকারের সঙ্গে বসছে তালেবান

    | ০৩ ডিসেম্বর ২০২০ | ২:২০ অপরাহ্ণ

    অবশেষে আফগান সরকারের সঙ্গে বসছে তালেবান

    অবশেষে শান্তি আলোচনায় বসতে একটি প্রাথমিক চুক্তিতে পৌঁছাল আফগান সরকার ও তালেবান গোষ্ঠী। গত ১৯ বছরের যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে দুই পক্ষের মধ্যে এটিই প্রথম কোনো লিখিত চুক্তি।


    কাতারভিত্তিক আলজাজিরা জানায়, আফগান সরকার ও তালেবানদের মধ্যে বুধবার স্বাক্ষরিত এ চুক্তি দুই পক্ষের মধ্যে শান্তি আলোচনার পথ সুগম করে দিল। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় কাতারের রাজধানী দোহাতে কয়েক মাস ধরে আলোচনার পর এ চুক্তি হলো আফগানিস্তানে।


    যুদ্ধ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে এ চুক্তিকে যুগান্তকারী হিসেবে বিবেচনা করা হচ্ছে। কারণ এর মাধ্যমে যুদ্ধবিরতিসহ অনেক স্পর্শকাতর ইস্যু নিয়ে শান্তি আলোচনার সুযোগ তৈরি হলো। আফগান সরকারের পক্ষে সমঝোতাকারী দলের একজন সদস্য নাদের নাদেরি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আলোচনা কোন পদ্ধতিতে এগোবে সেটি চূড়ান্ত হয়েছে। এখন এজেন্ডা অনুসারে শান্তি আলোচনা চলবে।
    টুইট করে একই বিষয় নিশ্চিত করেন তালেবানের এক মুখপাত্র। দুই পক্ষ থেকে একটি যৌথ বিবৃতিতে বলা হয়, শান্তি আলোচনার এজেন্ডা নির্ধারণে খসড়া প্রস্তুত করতে একটি যৌথ কমিটি কাজ করছে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673