• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    অর্থাভাবে বিচার পাবে না, তা হতে পারে না: প্রধানমন্ত্রী

    অনলাইন ডেস্ক | ২৮ এপ্রিল ২০১৭ | ২:১৬ অপরাহ্ণ

    অর্থাভাবে বিচার পাবে না, তা হতে পারে না: প্রধানমন্ত্রী

    দুস্থ, অসহায়, দরিদ্রদের বিনামূল্যে আইনি সহায়তা দিতে সরকারের উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অর্থের অভাবে বিচার পাবে না বা আইনি সহায়তা পাবে না এটাতো হতে পারে না। আজ শুক্রবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় আইনগত সহায়তা দিবস এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বঙ্গবন্ধুর কারাজীবন ও নিজের কারাভোগের অভিজ্ঞতার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, কারাগারের সঙ্গে আমাদের একটা সর্ম্পকই ছিলো, কাজেই সেখানে কত মানুষ বিচার না পেয়ে দিনের পর দিন কারাগারে বন্দি অবস্থায় আছে…।


    হয়তো তারা জানেই না, বোঝেই না কিভাবে আইনগত সহায়তা পেতে পারে। বছরের পর বছর কারাগারে পড়ে আছে বিনা বিচারে। সেই রকম আত্মীয় স্বজন বা আর্থিক সচ্ছলতা যাদের নেই, তারা আইনি সহায়তা পাবে। আবার আমরা দেখি সামাজিকভাবে নানাভাবে নির্যাতিত হয়, বিশেষ করে মেয়েরা। বঞ্চিত মানুষকে বিনামূল্যে আইনি সহায়তা দিতে আওয়ামী লীগ সরকারের উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দুস্থ, অসহায়, দরিদ্র, সুবিধাবঞ্চিত মানুষগুলো যেন ন্যায় বিচার পেতে পারেন, সেই ন্যায় বিচারের পথ সুগম করার জন্য আইনগত সহায়তা প্রদান আইন ২০০০ পাশ করি।

    ajkerograbani.com

    ২০০১ পরবর্তী বিএনপি আমলে এটি বাস্তবায়ন না হলেও ২০০৯ পরবর্তী আওয়ামী লীগ সরকার আইনটি কার্যকর করে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, দুস্থ অসহায় মানুষেরা এর সুফল ভোগ করছেন। দেশব্যাপী আইনগত সহায়তা কেন্দ্র থেকে বিনামূল্যে দেওয়া আইনি সহায়তার পরিসংখ্যান তুলে ধরে প্রধানমন্ত্রী জানান, ২০০৯ থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ৮ বছরে সোয়া ২ লাখ নারী শিশু ও পুরুষকে সরকারি খরচে বিনামূল্যে আইনি সহায়তা দেওয়া হয়েছে। নিষ্পত্তি হয়েছে সাড়ে ৪৬ হাজার মামলা। ২০১৫ সাল থেকে এ পর্যন্ত বিরোধ নিষ্পত্তি করেই সাড়ে ৩ কোটি টাকা আদায় করে ক্ষতিগ্রস্ত পক্ষকে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757