• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    অর্ধেকে নেমেছে কুল-পেয়ারার দাম

    | ০৩ মার্চ ২০২১ | ২:৪৫ অপরাহ্ণ

    অর্ধেকে নেমেছে কুল-পেয়ারার দাম

    মাত্র ২ দিনের ব্যবধানে নাটোরে কুল ও বারোমাসি পেয়ারার দাম অর্ধেকে নেমে এসেছে। বর্তমান দামে কুল ও পেয়ারা চাষে লোকসান গুনছেন বলে দাবি কৃষকদের। তবে ব্যবসায়ী ও আড়তদারদের দাবি, অতিরিক্ত সরবরাহের কারণে কমেছে দাম। 


    নাটোরের স্থানীয় বলসুন্দরি জাতের কুল গত মাসের মাঝামাঝি থেকে পাইকারি বাজারে ৭০ থেকে ৮০ টাকা বিক্রি হচ্ছিল। কিন্তু মার্চ মাসের শুরু থেকে দাম কমতে থাকে। বুধবার যা অর্ধেকে নেমে কেজিপ্রতি ৩৫ থেকে ৪৫ টাকায় বিক্রি হয়। বর্তমান দামে কুলের উৎপাদন খরচই উঠছে না বলে দাবি কৃষকদের।

    ajkerograbani.com

    কুলের মতো কমেছে থাই পেয়ার দামও। ৮০ থেকে ৯০ টাকার পেয়ারা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। লোকসানের ভার বইতে হবে পেয়ারা চাষিদেরও। তারা বলছেন, ফল বিক্রি করে উঠছে না বিজ, সার, কীটনাশকের খরচও। ফলে পড়তে হচ্ছে বড় ধরনের লোকসানে।

    শহরের কুল ও পেয়ারার ২টি পাইকারি বাজারে প্রতিদিন ৩০০ মণ সরবরাহ হলেও মার্চ মাসের শুরু থেকে সরবরাহ হচ্ছে ৬০০ থেকে ৭০০ মণ। অতিরিক্ত সরবরাহের ফলে দাম কমেছে বলে মনে করেন পাইকারি ক্রেতা ও আড়তদাররা।

    গত বছর নাটোর জেলায় ২ হাজার ৬৭১ মেট্রিক টন কুল ও ৫ হাজার ৮১৫ মেট্রিক টন পেয়ারা উৎপাদন হয়েছে। তবে স্থানীয় কৃষি বিভাগ বলছে, চলতি বছর এই ২টি ফলের উৎপাদন বৃদ্ধি পাবে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757