রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

আইফোন ১৩ নিয়ে বিপাকে অ্যাপল

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট  

আইফোন ১৩ নিয়ে বিপাকে অ্যাপল

প্রত্যাশা মতো বিক্রি হচ্ছে না আইফোন ১৩। চলতি বছর ৯ কোটি আইফোন ১৩ তৈরির পরিকল্পনা করেছিল অ্যাপল। তবে ক্রেতাদের থেকে কাঙ্ক্ষিত চাহিদা না পেয়ে পরিকল্পনা থেকে সরে আসতে হচ্ছে অ্যাপলকে।

সংবাদ মাধ্যম ব্লুমবার্গ এমন তথ্য প্রকাশের পর প্রশ্ন উঠেছে, তাহলে কি আইফোনের জনপ্রিয়তায় ভাটা পড়ছে। মূলত সর্বশেষ কয়েক বছর গড়ে সাড়ে সাত কোটি আইফোন বাজারে ছাড়ত স্মার্ট ডিভাইস জায়ান্ট অ্যাপল। তবে চলতি বছর এক ধাক্কায় দেড় কোটি ইউনিট বেশি আইফোন বাজারে ছাড়ার পরিকল্পনা নিয়েছিল প্রতিষ্ঠানটি। কিন্তু বর্ধিত গ্রাহক চাহিদা না পেয়ে নতুন পরিকল্পনা করতে হচ্ছে অ্যাপলকে।


ইতোমধ্যে চলতি বছরে নতুন আইফোন তৈরির লক্ষ্যমাত্রা ৯ কোটি ইউনিটের বদলে আট কোটি ইউনিট নির্ধারণ করেছে অ্যাপল। আগামী বছর এ ক্ষতি কাটিয়ে উঠতে চায় কোম্পানিটি।

তবে বিশ্লেষকরা বলছেন, চিপ সংকটে অন্যান্য প্রযুক্তি পণ্য নির্মাতাদের মতো অ্যাপলকেও ভুগতে হচ্ছে। অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেছেন, তাদের দক্ষিণ-পূর্ব এশিয়ায় অবস্থিত কারখানাগুলোতে কভিডের প্রাদুর্ভাবে উৎপাদন খরচ বেড়েছে। চিপ সংকটে সমস্যা আরও বেড়েছে। আর এরই ফলে গত প্রান্তিকেই অ্যাপলের আয় কমেছে প্রায় ছয়শ কোটি ডলার। এ বছরের শেষ প্রান্তিকে আয়ের হিসাবে আরও বড় ধাক্কার আশঙ্কা করা হচ্ছে।


Posted ৩:২০ অপরাহ্ণ | রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১