• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে আসতে পারেন যারা?

    ডেস্ক | ১৫ ডিসেম্বর ২০১৯ | ৮:০৯ পূর্বাহ্ণ

    আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে আসতে পারেন যারা?

    আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে এবার অনেক নতুন মুখ আসবে বলে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। আগামী ২০ এবং ২১ ডিসেম্বর আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে। এই কাউন্সিল অধিবেশনে নবীন-প্রবীনের মেলবন্ধন তৈরি করা হবে বলে আওয়ামী লীগের শীর্ষ নেতারা বলেছেন। পাশাপাশি তাঁরা বলছে, দুর্নীতিবাজ, অনুপ্রবেশকারী এবং সুবিধাবাদীদেরকে এবার কেন্দ্রীয় কমিটিতে রাখা হবেনা। সেই বিবেচনায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে বেশকিছু নতুন মুখ আসার সম্ভাবনা রয়েছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে আওয়ামী লীগ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় কমিটিতে কারা থাকবেন না থাকবেন সে নিয়ে কাজ শুরু করেছেন। এ ব্যাপারে তিনি তাঁর ঘনিষ্ট এবং দলের অনেক নীতিনির্ধারকদের সঙ্গে আলাপ-আলোচনা করছেন।


    একাধিক দায়িত্বশীল সূত্র বলছে যে, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে এবার বিভিন্ন শ্রেনী-পেশায় যারা স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত এবং বুদ্ধিবিত্তিক চর্চা করেন এবং দলের বাইরে তাদের একটা ইমেজ আছে এমন অনেককে আনার ব্যাপারে ভাবা হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, শিক্ষক, ক্রীড়াবিদ শিল্প-সংস্কৃতির সঙ্গে জড়িত স্বনামধন্য ব্যক্তিদের কেন্দ্রীয় কমিটিতে আনার ব্যাপারে চিন্তা ভাবনা চলছে বলে আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। বিশেষ করে গত চার/পাঁচ বছরে যারা আওয়ামী লীগের সঙ্গে ঘনিষ্ঠ ভাবে কাজ করেছেন তাদেরকে কেন্দ্রীয় কমিটিতে আনার ব্যাপারটি সক্রিয়ভাবে ভাবা হচ্ছে বলে আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

    ajkerograbani.com

    ২০১৮ সালের ৩০ শে ডিসেম্বর নির্বাচনের মনোনয়নে আগ্রহী ছিলেন কিন্তু শেষ পর্যন্ত মনোনয়ন পাননি এদেরও কেউ কেউ কেন্দ্রীয় কমিটিতে আসতে পারেন বলে আওয়ামী লীগের সূত্রগুলো বলছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, কেন্দ্রীয় কমিটিতে আনার ক্ষেত্রে যাদের নাম আলোচিত হচ্ছে এদের মধ্যে হয়তো অনেকেই কেন্দ্রীয় কমিটিতে দেখা যেতে পারে। এদের মধ্যে রয়েছে

    ড. এ আরাফাত

    ড. আরাফাত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। বিভিন্ন টক শো তে তিনি আওয়ামী লীগের পক্ষে বক্তব্য রাখেন। আওয়ামী লীগের রাজনীতিতে তিনি জড়িত না হলেও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে আসতে পারেন বলে একাধিক দায়িত্বশীল সূত্র আভাস দিয়েছে।

    ডা. নুজহাত চৌধুরী

    শহীদ বুদ্ধিজীবী এ এফ এম আবদুল আলীম চৌধুরীর কন্যা নুজহাত চৌধুরী সরাসরি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত না হলেও যুদ্ধাপরাধের বিচার এবং মুক্তিযুদ্ধের পক্ষের একজন বলিষ্ঠ কণ্ঠস্বর। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। সেই সম্পর্কের সূত্র ধরেই কেন্দ্রীয় কমিটিতে তার আসার বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে।

    মাশরাফি বিন মুর্তজা

    মাশরাফি বিন মুর্তজা গেলো নির্বাচনে আওয়ামী লীগের হয়ে নড়াইল-২ আসন থেকে নির্বাচনে করে জয়ী হয়েছেন। আওয়ামী লীগে তরুণদের আকর্ষিত করা এবং আওয়ামী লীগে তারুণ্যের প্রাণ সঞ্চারের জন্য মাশরাফি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে আসলে অবাক হওয়ার কিছু থাকবে না।

    সুবর্ণা মুস্তাফা

    সুবর্ণা মুস্তাফা আওয়ামী লীগের টিকেটে এমপি নির্বাচিত হয়েছেন। যদিও মূল ধারার রাজনীতির সঙ্গে তার সম্পৃক্ততা খুবই কম। কিন্তু আওয়ামী লীগের সাংস্কৃতিক উইংকে শক্তিশালী করার জন্য সুবর্ণা মোস্তাফাকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে ভাবা হচ্ছে।

    রিয়াজ আহমেদ ও ফেরদৌস

    আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিভিন্ন প্রচারণায় অংশ নিয়েছিলেন রিয়াজ ও ফেরদৌস। সেই সূত্রে এখনো তারা আওয়ামী লীগের বিভিন্ন কর্মকাণ্ডের সঙ্গে নিজেদের সম্পৃক্ত রেখেছেন। যার ফলে তারা দুজনও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে আসতে পারেন।

    শমী কায়সার

    শমী কায়সার বিগত নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন কিন্তু পাননি। আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে তিনি প্রত্যক্ষভাবে জড়িত। তিনিও এবার কেন্দ্রীয় কমিটিতে আসার জন্য চেষ্টা করছেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

    রোকেয়া প্রাচী

    রোকেয়া প্রাচী গত নির্বাচনে আওয়ামী লীগের হয়ে মনোনয়ন প্রার্থনা করেছিলেন কিন্তু পাননি। তবে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে তিনি নিজেকে যুক্ত রেখেছেন। এবারের কাউন্সিলে তিনি কেন্দ্রীয় কমিটিতে জায়গা পাওয়ার জন্য চেষ্টা করছেন বলে আওয়ামী লীগের একাধিক সূত্র নিশ্চিত করেছে।

    এছাড়াও আরো অনেকেরই নাম আছে যারা ছাত্রলীগের রাজনীতি থেকে আসেননি কিন্তু স্ব স্ব পেশাগত ক্ষেত্রে তারা সফল হয়েছেন। এদের মধ্যে চিকিৎসক, প্রকৌশলী, সাবেক পুলিশ কর্মকর্তা, আমলাও রয়েছেন। যারা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে আসার জন্য চেষ্টা করছেন। শেষ পর্যন্ত কারা কেন্দ্রীয় কমিটিতে থাকবেন তা বোঝা যাবে ২০ ও ২১ শে ডিসেম্বর কাউন্সিলের পর।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757