শুক্রবার, এপ্রিল ২৩, ২০২১

আগাম বন্যার আশঙ্কায় কাঁচাপাকা ধান কাটছেন কৃষকরা

  |   শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১ | প্রিন্ট  

আগাম বন্যার আশঙ্কায় কাঁচাপাকা ধান কাটছেন কৃষকরা

নেত্রকোনার হাওড়াঞ্চলে পুরোদমে চলছে ধান কাটা। অতিবৃষ্টি ও আগাম বন্যায় ফসল ডুবে যাওয়ার আশঙ্কায় কাঁচাপাকা ধান কেটে ফেলছেন কৃষকরা। আর মাঠ থেকেই সরকার-নির্ধারিত দামের চেয়েও কম দামে ফড়িয়াদের কাছে বিক্রি করে দিতে বাধ্য হচ্ছেন তারা।
হাওড়-অধ্যুষিত এই জেলার একমাত্র ফসল বোরো ধান। কিন্তু প্রতিবছরই কোনো না কোনো দুর্যোগ নেমে আসে হাওড়ে। দুই বছর ধরে করোনা মহামারি। তার ওপর রয়েছে অতি বৃষ্টিসহ আগাম বন্যায় ফসল হানির আশঙ্কা। তাই কাঁচাপাকা ধান কেটে ফেলছেন কৃষকরা। মাঠ থেকেই ৮০০ টাকা দরে ধান ফড়িয়াদের কাছে বিক্রি করে দিতে বাধ্য হচ্ছেন তারা। সরকারের বেঁধে দেয়া মূল্যের অনেক কমে ধান বিক্রি করতে হচ্ছে তাদের।
চাষিরা বলছেন, হাওড়ের মাঝখান থেকে তাদের ধান আনতে হাজার টাকা খরচ হয়। সে জন্য তারা মাঠ থেকেই কমমূল্যে বিক্রি করছেন ফসল।
এদিকে, শ্রমিক সংকট থাকায় দ্রুত ধান কাটতে সরকারি উদ্যোগে হাওড়ে দেয়া হয়েছে কম্বাইন্ড হারভেস্টার মেশিন। মদন, মোহনগঞ্জ ও খালিয়াজুরীতে ১৩০টি এবং ডিঙ্গাপোতায় ৪০টি মেশিন দেয়া হয়েছে। এতে স্বল্প টাকায় ধান কাটতে পারছেন তারা।
মোহনগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আব্দুশ শাকুর সাদী বলেন, পাহাড়ি ঢল বা বন্যার পূর্বাভাস পেয়ে আমরা কৃষককে পরামর্শ দিচ্ছি ৮০ ভাগ পাকলেই যেন ধান কেটে ফেলা হয়। কৃষকরাও সে অনুযায়ী পদক্ষেপ নিচ্ছে।
নেত্রকোনায় এবার ধানের মোট আবাদ হয়েছে এক লাখ ৮৪ হাজার ৯৮৩ হেক্টর জমিতে। তার মধ্যে হাওড়াঞ্চলে রয়েছে ৪০ হাজার ৯৬০ হেক্টর।


Posted ১১:৩০ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১