শুক্রবার, মে ১৩, ২০২২

আগারগাঁও নেমে মেট্রোরেলের যাত্রীরা অন্য গন্তব্যে যাবেন কীভাবে

ডেস্ক রিপোর্ট   |   শুক্রবার, ১৩ মে ২০২২ | প্রিন্ট  

আগারগাঁও নেমে মেট্রোরেলের যাত্রীরা অন্য গন্তব্যে যাবেন কীভাবে

রাজধানীবাসীর স্বপ্নের মেট্রোরেল বাস্তবের পথে। প্রথম ধাপে আগারগাঁও পর্যন্ত চালু হলে সেখানে নেমে যাত্রীরা কীভাবে যাবেন কিংবা নগরের অন্য প্রান্ত থেকে এই স্টেশনে আসবেন কীভাবে? এই প্রশ্নের উত্তর দিতেই মেট্রোরেল কর্তৃপক্ষের পাশে দাঁড়িয়েছে বিআরটিসি। ডিসেম্বরে এখান থেকে চারটি রুটে এসি বাস দেবে সংস্থাটি। নভেম্বরেই কোরিয়া থেকে আমদানি করা ৫০টি বাস যুক্ত হবে এই পথে।

এদিকে প্রথম পর্যায়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু করতে এরই মধ্যে এ অংশের সিস্টেম পুরোপুরি প্রস্তুত। জুনেই শেষ হবে শতভাগ অবকাঠামো নির্মাণ।


কর্তৃপক্ষ বলছে, সার্বিক অগ্রগতি ৭৮ ভাগ হলেও এই অংশের কাজ শেষ হয়েছে ৯২ ভাগ। প্রথম নয়টি স্টেশনে বাণিজ্যিক চলাচলের জন্য সিস্টেম এখন পুরোপুরি প্রস্তুত। উপরের অংশের কাজও শেষ, জুনের মধ্যেই হয়ে যাবে এই দিকের সব স্টেশনের সিঁড়ি লিফট ও চলন্ত সিঁড়ির কাজ।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এ এ এন সিদ্দিক বলেন, মেট্রোরেল চলাচলের জন্য যে সিস্টেম প্রয়োজন, সেটা আগারগাঁও পর্যন্ত সম্পূর্ণভাবে শেষ হয়েছে। দ্বিতীয় তলা থেকে উপরের দিকের কাজ শেষ হয়েছে। নিচের দিকে কাজ এখনো চলমান রয়েছে। আমরা আশাবাদী জুনের মধ্যে বাকি কাজগুলো শেষ হয়ে হবে।


এদিকে আগারগাঁও পর্যন্ত চালু হলে খুব স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে আগারগাঁও নেমে যাত্রীরা কীভাবে যাবেন। তাইতো বিআরটিসির সঙ্গে এমওইউ করতে যাচ্ছে ডিএমটিসিএল, তা বাস্তবায়নে আগারগাঁও থেকে, ফার্মগেট, কমলাপুর, ধানমন্ডি হয়ে গুলিস্তান, আর মতিঝিল রুটে প্রায় ৫০টি এসি বাস দিচ্ছে বিআরটিসি।

তারা বলছেন, ছায় মাসের মধ্যেই কোরিয়া থেকে ৩২০টি বাস আনছে সংস্থাটি সেখান থেকেই এই রুটে দেওয়া হবে বাস। নির্ধারিত সময়ে না পৌঁছালেও থাকবে রাখা হয়েছে বিকল্প ব্যবস্থা।

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান তাজুল ইসলাম বলেন, প্রাথমিকভাবে মেট্রোরেলের আমাদের ৫০টি বাস দিতে হবে। যদি আরও বেশি গাড়ি লাগে সে ব্যাপারেও আমাদের গাড়ি দেওয়ার সক্ষমতা রয়েছে।

যাত্রী চাহিদার পরিপ্রেক্ষিতে প্রয়োজনে রুট পরিবর্তন কিংবা সংযোজনও করা হবে বলে জানিয়েছে উভয়পক্ষ।

ডিসেম্বরে প্রথম দফায় উত্তরা থেকে মতিঝিল না হলেও আগারগাঁও পর্যন্ত চালু হচ্ছে।

Posted ১১:১৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৩ মে ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]