বুধবার, জুন ৩, ২০২০

আছড়ে পড়ল সাইক্লোন নিসর্গ, ডুবলো জাহাজ

ডেস্ক   |   বুধবার, ০৩ জুন ২০২০ | প্রিন্ট  

আছড়ে পড়ল সাইক্লোন নিসর্গ, ডুবলো জাহাজ

প্রায় ১০০ বছরেরও বেশি সময় পর ভারতের মুম্বাই সংলগ্ন এলাকায় আছড়ে পড়ল কোনো ঘূর্ণিঝড়। বুধবার দুপুরে প্রবল বেগে মহারাষ্ট্র উপকূলে আছড়ে পড়ে। এর ফলে মুম্বাই ও সংলগ্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যায়।
ইতিমধ্যেই থানে, রায়গড়, রত্নগিরি এবং সিন্ধুদুর্গ এলাকায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। মুম্বাইয়েও জারি করা হয়েছে রেড অ্যালার্ট। শক্তিশালী ওই ঘূর্ণিঝড়ের কারণে শুধু মহারাষ্ট্রই নয়, গুজরাট, দমন-দিউ এবং দাদরা ও নগর হাভেলিতেও জারি করা হয়েছে প্রবল সতর্কতা। খবর এনডিটিভির।
বুধবার সকাল থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত সমুদ্রের কাছে এবং উপকূলবর্তী এলাকায় যাতায়াতের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এদিকে নিসর্গের কারণে বুধবার সন্ধ্যা ৭টা পর্যন্ত বন্ধ থাকবে মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরের পরিষেবা, ওই সময়ে কোনো বিমান ওঠা-নামা নিষিদ্ধ করা হয়েছে।
ভারতের এনডিআরএফ (জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী) এর শীর্ষ কর্তা এসএন প্রধান টুইটে লেখেন যে, মুম্বাই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে আলিবাগের কাছে বুধবার দুপুরেই আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় নিসর্গ। পূর্বাভাস অনুযায়ীই মহারাষ্ট্রের রায়গড় জেলায় আলিবাগের কাছে ভয়ঙ্কর শক্তি নিয়ে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় নিসর্গ।
তিনি কয়েকটি ভিডিও ক্লিপও পোস্ট করেছিলেন যেখানে দেখা যাচ্ছিল প্রচণ্ড ঝোড়ো হাওয়া এবং ভারী বৃষ্টিপাত হচ্ছে। গাছগুলো অসম্ভব রকম দুলছে। প্রায় ৬ ফুট উচ্চতার ঢেউ দেখা গেছে কোথাও কোথাও। আবহাওয়া দফতরের পক্ষ থেকে আশঙ্কা করা হচ্ছে যে, মহারাষ্ট্রের নিচু এলাকাগুলোকে ভাসিয়ে নিয়ে যাবে সমুদ্রের জল।
মহারাষ্ট্র এবং গুজরাটের উপকূলবর্তী সম্ভাব্য ক্ষতিগ্রস্ত এলাকাগুলিতে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৪৩টি দল নামানো হয়েছে। প্রতিটি দলে রয়েছেন ৪৫ জন করে কর্মী। প্রায় ১২০ কিলোমিটার বেগে বিধ্বংসী ঝড় আরব সাগরে থাকা একটি জাহাজকে ডুবিয়ে ছেড়েছে। ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে সেই ভিডিও।


Posted ৭:৪০ অপরাহ্ণ | বুধবার, ০৩ জুন ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]