• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    আজই নিশ্চিত হবে বাংলাদেশের বিশ্বকাপ!

    অনলাইন ডেস্ক | ২৪ মে ২০১৭ | ১১:১৮ পূর্বাহ্ণ

    আজই নিশ্চিত হবে বাংলাদেশের বিশ্বকাপ!

    আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশী সিরিজের শেষ ম্যাচে আজ নিউজিল্যান্ড মুখোমুখি হবে বাংলাদেশ দল। ইতোমধ্যে সিরিজের শিরোপা জিতে নিয়েছে নিউজিল্যান্ড। তাই আজকের ম্যাচটি নিউজিল্যান্ডের কাছে গুরুত্বহীন। কিন্তু এই ম্যাচটিই বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ এ ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতে পারলেই আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সপ্তম থেকে ষষ্ঠ স্থানে উঠবে বাংলাদেশ। সেই সাথে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অনেকাংশেই নিশ্চিত করে ফেলবে টাইগাররা। তাই নিউজিল্যান্ডকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বর ও সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত করাই প্রধান লক্ষ্য বাংলাদেশের। এমন লক্ষ্য নিয়ে আজ ডাবলিনের ক্লোনটার্ফে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিট।


    ফাইনালহীন ত্রিদেশীয় সিরিজে লিগ পর্বে ৩ ম্যাচে অংশ নিয়ে সবকয়টিতে জিতে ১২ পয়েন্ট সংগ্রহে রেখে শিরোপা নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। এক ম্যাচ কম খেলে ১টি জয়, ১ হার ও পরিত্যক্ত ম্যাচে ৬ পয়েন্ট অর্জন করে রানার্স-আপ নিশ্চিত করে বাংলাদেশ (আজকে জিতলে পয়েন্ট ১০ হবে)। আর স্বাগতিক আয়ারল্যান্ড ডাবল-লিগ পদ্ধতিতে ৪টি ম্যাচ অংশ নিয়ে ৩টি হার ও ১টি পরিত্যক্ত ম্যাচে মাত্র ২ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিত থেকেই দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজ শেষ করেছে।

    ajkerograbani.com

    বর্তমানে ৯১ রেটিং নিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সপ্তম স্থানে রয়েছে টাইগাররা। আজ নিউজিল্যান্ডকে হারাতে পারলে বাংলাদেশের রেটিং হবে ৯৩। ষষ্ঠ স্থানে থাকা শ্রীলঙ্কার রেটিংও ৯৩। তবে ভগ্নাংশের হিসাবে শ্রীলঙ্কাকে টপকে ষষ্ঠস্থানে উঠে যাবে বাংলাদেশ। সপ্তমস্থানে নেমে যাবে শ্রীলঙ্কা। অষ্টমস্থানে থাকা পাকিস্তানের রেটিং ৮৮। নবমস্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের রেটিং ৭৯। বিশ্ব ক্রিকেটের নির্বাহী সংস্থা আইসিসির নিয়নুযায়ী, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের সেরা আট দল সরাসরি খেলবে ২০১৯ বিশ্বকাপে। তাই সেপ্টেম্বরের আগে শ্রীলঙ্কা ও পাকিস্তান কোনোভাবে বাংলাদেশের রেটিং টপকে গেলেও, ওয়েস্ট ইন্ডিজের টপকে যাওয়া দুরহ হবে। তাই নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে খেলার ছাড়পত্র অনেকাংশেই নিশ্চিত করার লক্ষ্য বাংলাদেশের। তবে হেরে গেলে খুব বেশি ক্ষতি হবে না টাইগারদের।

    সেক্ষেত্রে ভবিষ্যতে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের খেলার ফলগুলোর দিকে নজর রাখতে হবে বাংলাদেশকে। তারপরও নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ প্রায় নিশ্চিত করার সুযোগটা হাতছাড়া করতে চাইবে না মাশরাফির দল।

    পাশাপাশি চ্যাম্পিয়ন্স ট্রফির আগে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় সাথে থাকলে আসন্ন আসরে আত্মবিশ্বাসী মুডে ইংল্যান্ডের মাটিতে খেলতে নামবে বাংলাদেশ। অবশ্য এখনও ফুরফুরা মেজাজে আছে তারা। কারণ ত্রিদেশীয় সিরিজে নিজেদের আগের ম্যাচেই স্বাগতিক আয়ারল্যান্ড উড়িয়ে দিয়েছে টাইগাররা।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757