• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    আজ আমাদের ছুটি, ও ভাই আজ আমাদের ছুটি

    | ২৭ আগস্ট ২০১৯ | ১১:৪৪ পূর্বাহ্ণ

    আজ আমাদের ছুটি, ও ভাই আজ আমাদের ছুটি

    দর্শক উপস্থিতি নেই। থাকার কথাও না। তাই বাইরে থেকে বোঝার উপায় নেই আসলে ভেতরে কী হচ্ছে? কিন্তু আসল সত্য হলো, গত কদিন সাকিব, মুশফিক, রিয়াদ, সৌম্য, মোস্তাফিজ, মিরাজদের সরব উপস্থিতিতে মেতে ছিল শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম।

    অবশ্যই সেটা এমনি এমনি নয়। আফগানিস্তানের সঙ্গে একমাত্র টেস্টের ( ৫-৯ সেপ্টেস্বর, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে) প্রস্তুতির জন্য। প্রথমে চার থেকে পাঁচ দিন হলো কন্ডিশনিং ক্যাম্প। তারপর শুরু হয়েছে ব্যাটিং, বোলিং আর ফিল্ডিং অনুশীলন তথা স্কিল ট্রেনিং।


    টিম বাংলাদেশ আগেও অনুশীলন করেছে। এবারের অনুশীলন একটু হলেও ভিন্ন। অনেক বেশি গোছানো এবং নির্দিষ্ট ছকে বাঁধা, লক্ষ্য অনুযায়ী। যেমন একদিন শুধুই ক্যাচিংয়ের ওপর জোর দেয়া। সেদিন ৬ ঘন্টার মাঝে তিন ঘন্টাই ফিল্ডিং আর ক্যাচিং অনুশীলনে কেটেছে ক্রিকেটারদের।

    আগের মত সব একটু একটু করে নয়। এখন অনুশীলন হচ্ছে একেক দিন একেক আইটেমের। আজ ব্যাটিং, কাল বোলিং আর পরশু ফিল্ডিং-ক্যাচিং। এভাবেই দীর্ঘ সময় নেটে কাটাচ্ছেন ক্রিকেটাররা। ব্যাটসম্যানরা অনেক লম্বা সময় নিয়ে ব্যাটিং প্র্যাকটিস করছেন। বোলাররাও আগের চেয়ে লম্বা স্পেলে নেটে বল করছেন। আর ফিল্ডিং-ক্যাচিং হচ্ছে দুই থেকে আড়াই ঘন্টার।

    ভাদ্রের প্রচন্ড গরম, খোলা আকাশের নিচে ১০ মিনিট দাঁড়িয়ে থাকাই দায়। শরীর থেকে দরদর করে ঘাম পড়তে থাকে। গলা শুকিয়ে কাঠ হয়ে যায়। এরকম প্রতিকূল আবহাওয়ার মধ্যেও প্রতিদিন সকাল ১০টা থেকে গড়পড়তা দুপুর ১-২ টা এবং কদিন বিকেল ৫টা অবধি প্রায় টানা অনুশীলন হয়েছে।

    নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো, পেস বোলিং কোচ চার্লস ল্যাঙ্গাভেল্ট, ফিল্ডিং কোচ রায়ান কুকসহ তিন প্রোটিয়া স্পেশালিস্ট কোচের অধীনে চলছে নিবিড় ও কঠোর অনুশীলন। যেহেতু আগামী ৫ তারিখ সেপ্টেম্বরের শেষ সপ্তাহ পর্যন্ত টানা খেলা, তাই তার আগে টানা অনুশীলন যাতে খেলোয়াড়দের ক্লান্ত-অবসন্ন করে না তোলে, সেদিকেও লক্ষ্য রাখা হয়েছে।

    আর তাই তো, আজ সপ্তাহের শেষ দিন বা ছুটির দিন না হবার পরও প্র্যাকটিসে বিরতি, বিশ্রাম দেয়া হয়েছে ক্রিকেটারদের। টানা সাতদিনের কঠোর অনুশীলনের পর আজ ছুটি পেয়েছেন সাকিব-মুশফিকরা। তাই তারা হয়তো মনের অজান্তেই বলে উঠবেন কবিগুরুর বিখ্যাত ছুটি কবিতার লাইন, ‘মেঘেরে কোলে রোদ হেসেছে, বাদল গেছে টুটি। আজ আমাদের ছুটি, ও ভাই আজ আমাদের ছুটি।’

    হ্যাঁ, আজ (মঙ্গলবার) খেলোয়াড়দের বিশ্রাম। টানা এক সপ্তাহ কঠোর পরিশ্রমের পর আজে ছুটির আমেজে থাকবেন ক্রিকেটাররা। আগামীকাল (বুধবার) আবার নতুন উদ্যমে মাঠে অনুশীলনে যোগ দিবেন সাকিব, মুশফিক, রিয়াদরা।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী