• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    আজ কাঁঠালবাড়ী গণহত্যা দিবস

    কুড়িগ্রাম প্রতিনিধিঃ | ০৯ জুন ২০১৭ | ৬:২৮ অপরাহ্ণ

    আজ কাঁঠালবাড়ী গণহত্যা দিবস

    ৯ জুন কাঁঠালবাড়ী গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে কুড়িগ্রাম জেলা শহর থেকে ৮ কিলোমিটার দূরে কাঁঠালবাড়ী বাজার ও আশপাশের ছয়টি গ্রামে হত্যাযজ্ঞ চালিয়েছিল পাকিস্তানি বাহিনী। ওই সময় পাকবাহিনী হামলা চালিয়ে ৩৫ জনকে হত্যা করেছিল। একইসঙ্গে লুটপাট ও অগ্নিসংযোগ করে পুরো এলাকাকে ধবংসস্তূপে পরিণত করে।


    শুক্রবার (৯ জুন) স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ ও দিশারী সাংস্কৃতিক গোষ্ঠী দিনটি পালনের জন্য কালো পতাকা উত্তোলন, শোভাযাত্রা ও আলোচনা সভা আয়োজনের কথা জানিয়েছে।

    ajkerograbani.com

    কাঁঠালবাড়ী ইউনিয়ন মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার আব্দুল আউয়াল বলেন, “পাকবাহিনী ওইদিন সকালে কাঁঠালবাড়ি বাজারের তিন দিক থেকে অতর্কিত আক্রমণ করে। একইসাথে অগ্নিসংযোগ করে বাজার ও প্বার্শবর্তী কয়েকটি গ্রামে। এতে বাজারের শতাধিক দোকান ও শিবরাম, সর্দারপাড়া, সন্ন্যাসী, ফকিরপাড়া, প্রমানিকটারী ও খামার গ্রামের পাঁচ শতাধিক পরিবারের বাড়িঘর ভস্মীভূত হয়।”

    কুড়িগ্রাম জেলা মুক্তিযুদ্ধের ইতিহাস থেকে জানা যায়, ঐদিন গুলিতে প্রামানিকটারির ফজল ব্যাপারী, আবুল কাসেম, ছেরাবউদ্দিন, নুরবক্ত, সর্দারপাড়ার মন্তা, শিবরাম গ্রামের মন্তাজ আলী, আবদুল জলিল, জহুর আলী, খামারের অলিয়ার, মনদ্দি, আজিম, ফকিরপাড়ার নুহ খন্দকার, তালুক কালোয়ার বসন্ত কুমার, প্রতাপের হাছিমুদ্দিন, হরিকেশের রজব আলী, ঘোপাটারীর জহুর উদ্দিন, রায়পুরের ঘেচু মামুদ, সর্দার পাড়ার টেংরি বেওয়া, মাদ্রাসার ছাত্র শাহাদৎসহ ৩৫ জন নিহত হন।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757