• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

    | ১২ মে ২০২১ | ৩:৪৪ পূর্বাহ্ণ

    আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

    একমাস সিয়াম সাধনার পর খুশির ঈদ সমাগত। আজ শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে কাল বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। এবার ভিন্ন এক প্রেক্ষাপটে উদ্‌যাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর।


    করোনাভাইরাসের সংক্রমণের কারণে অবরুদ্ধ পুরো বিশ্ব। নিরাপত্তার কারণে ঘরবন্দি মানুষ। ঘরে থাকাই এই মুহূর্তে সবচেয়ে
    নিরাপদ। ভাইরাসে সংক্রমণ রোধে গুরুত্বপূর্ণ সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা। সরকারি নির্দেশনা অনুযায়ী এবার ঈদগাহে ঈদের জমায়েত হবে না।

    ajkerograbani.com

    অনেকটা পারিবারিক আবহেই কাটাতে হবে এবারের ঈদ। পরস্পর থেকে দূরে থাকলেও ভার্চ্যুয়াল জগতে হয়তো ঈদের শুভেচ্ছা আদান-প্রদান ও আনন্দ বিনিময়ের সুযোগ থাকছে অবারিত। যদিও ঝুঁকি উপেক্ষা করেই মানুষ প্রিয়জনের সঙ্গে ঈদ করতে গ্রামে গেছেন। ঈদ উদ্‌যাপনের নানা প্রস্তুতি চলছে। ভাইরাস সংক্রমণ রোধে ঈদগাহে জামাতে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। বন্ধ রাখা হয়েছে দূর পাল্লার গণপরিবহন।
    ঈদ উৎসবের অন্যতম অনুষঙ্গ নতুন জামা কাপড়, জুতাসহ ঈদ কেনাকাটা। এবার করোনার কারণে মার্কেট ও বিপনি বিতান বন্ধ থাকায় শুরুতে কেনাকাটা ছিল শূন্য। শেষ মুহূর্তে বিপণি বিতান খুলে দেয়ায় অনেকে কেনাকাটা করেছেন। অনেক ঝুঁকি নিয়ে কেনাকাটায় যাননি। এবারের ঈদ ভিন্ন এক সুযোগ নিয়ে এসেছে সবার সামনে।

    ঈদের আনন্দ ভাগাভাগির অন্যতম মাধ্যম হতে পারে করোনায় ক্ষতিগ্রস্ত কর্মহীন অসহায় মানুষের পাশে নিজেদের সাধ্যমতো সহায়তার হাত বাড়িয়ে দেয়া। নিজের ঈদের খরচের একটি অংশ দিয়ে আপনি অসহায় মানুষের দু’বেলা খাবার সুযোগ করে দিতে পারেন।
    আজ সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটি ইসলামিক ফাউন্ডেশন, বায়তুল মোকাররম সভাকক্ষে বৈঠকে বসবে। ওই সভা থেকে বাংলাদেশের আকাশে শাওয়ালের চাঁদ দেখা সাপেক্ষে ঈদের ঘোষণা দেয়া হবে।
    এদিকে রাজধানী সহ সারা দেশে মসজিদে ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। করোনার কারণে এবার ঈদে বাড়তি ছুটি নেই অনেক অফিসে। তিনদিনের সরকারি ছুটি শুরু হবে আগামীকাল বৃহস্পতিবার থেকে। ঈদের দিন সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসমূহের ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। প্রতিবছর ঈদ উপলক্ষে গুরুত্বপূর্ণ সরকারি ভবনসমূহে আলোকসজ্জা করা হলেও এবার তা করা হচ্ছে না করোনার কারণে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশন ঈদ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেলগুলো ঈদের আগের দিন থেকে টানা ৭ দিন বিশেষ অনুষ্ঠানমালা সমপ্রচারের ঘোষণা দিয়েছে। ঈদের দিন দেশের বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশুসদন, ছোটমণি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয়কেন্দ্র, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রসমূহে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757