• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    আজ পহেলা মে, বিশ্ব শ্রমিক দিবস

    অনলাইন ডেস্ক | ০১ মে ২০১৭ | ৯:২২ পূর্বাহ্ণ

    আজ পহেলা মে, বিশ্ব শ্রমিক দিবস

    সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় আজ পালিত হচ্ছে মহান মে দিবস। বিশ্বব্যাপী শ্রমজীবী মানুষের আন্দোলন-সংগ্রামে অনুপ্রেরণার উৎস এই দিন। মালিক-শ্রমিক সুসম্পর্ক প্রতিষ্ঠার আর শ্রমিকদের শোষণ-বঞ্চনার অবসান ঘটার স্বপ্ন দেখারও দিন এটি।


    যার মাধ্যমেই তৈরি হয় দেশের অর্থ ও উন্নয়নের মূল উৎস। কিন্তু এই শ্রমিকরাই নানা করণে আজও অবহেলিত ও অধিকার বঞ্চিত। অথচ শ্রমিকের অধিকারের জন্যই পয়লা মে শ্রমিক দিকস হিসেবে ঘোষিত হয়েছে। অধিকারের জন্যই শ্রমিক সেদিন দিয়েছিলো বুকের তাজা রক্ত। সে ইতিহাস এখনও মনে করিয়ে শ্রকির অধিকারের কথা। ১৮৮৬ সালের পয়লা মে যুক্তরাষ্ট্রের চিকাগো শহরের হে মার্কেটের শিল্প শ্রমিকরা উন্নত পরিবেশ, নির্ধারিত নিয়ম ও ৮ ঘন্টা কাজের দাবিতে হে মার্কেটের সামনে শ্রমিক সমাবেশের ডাকা দেয়। কিন্তু পুলিশ সেই সমাবেশ করতে দেয় না। ফলে শ্রমিকরা এর প্রতিবাদে ৩ মে আবারও হে মার্কেটের সামনে এর প্রতিবাদ সভার আয়োজন করে। এতেও প্রথমে পুলিশ বাঁধা দেয়। কিন্তু শ্রমিকরা তা মানে না। ফলে এক পর্যায়ে পুলিশ-শ্রমিক সংঘর্ষ বেঁধে যায় এবং পুলিশের গুলিতে ৬ জন শ্রমিক মারা য়ায়। এই হত্যার প্রতিবাদে হে মার্কেটের শ্রমিকরা ৪ মে শ্রমিক ধর্মঘটের ডাক দেয় এবং সবাই হে মার্কেটের সামনে সমাবেত হতে থাকে। এখানেও হে মার্কেটের শিল্প-কারখানার মালিকরা সমাবেশ স্থলে বোম বিষ্ফোরণ ঘটায়। ফলে বোমার আঘাতে আরও ৫ জন শ্রমিক প্রাণ হারায়। এছাড়া শ্রমিক ধর্মঘট করার দায়ে যুক্তরাষ্ট্র সরকার আগস্ট স্পাইস নামে এক শ্রমিককে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করে। শ্রমিকের এই অধিকারের কথা ভেবেই ১৮৮৯ সালের ১৪ জুলাই অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল সোসালিস্ট কংগ্রেসে পয়লা মে কে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে ঘোষণা করে। তখন থেকেই সারাবিশ্বে পয়লা মে মহান শ্রমিক দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

    ajkerograbani.com

    এবারের মে দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘শ্রমিক-মালিক গড়ব দেশ; এগিয়ে যাবে বাংলাদেশ।’ আজ সরকারি ছুটির দিন। সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা-সংগঠন দিনটি পালন করতে শোভাযাত্রা, সমাবেশ, আলোচনা সভাসহ নানা কর্মসূচি নিয়েছে।

    রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এক বাণীতে শ্রমিকের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় ন্যায্য মজুরি, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কর্মপরিবেশ নিশ্চিত করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান। পৃথক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মে দিবসের আদর্শে অনুপ্রাণিত হয়ে পারস্পরিক সুসম্পর্ক বজায় রেখে শ্রমিক ও মালিকদের কলকারখানার উৎপাদন বৃদ্ধিতে নিবেদিত হওয়ার আহ্বান জানিয়েছেন।

    দিবসটি উপলক্ষে জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন।

    মে দিবস উপলক্ষে বিবৃতি প্রদান এবং কর্মসূচি ঘোষণা করা সংগঠনের মধ্যে রয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) দুই অংশ, জাতীয়তাবাদী শ্রমিক দল, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র, বাংলাদেশ শ্রমিক ফেডারেশন, জাতীয় শ্রমিক জোটসহ বিভিন্ন সংগঠন।

    Facebook Comments Box

    বিষয় :

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757