শনিবার ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

আটক তালেবানদের মুক্তির দাবি প্রত্যাখ্যান আফগান প্রেসিডেন্টের

  |   সোমবার, ০২ মার্চ ২০২০ | প্রিন্ট  

আটক তালেবানদের মুক্তির দাবি প্রত্যাখ্যান আফগান প্রেসিডেন্টের

আফগানিস্তানের কারাগার থেকে তালেবান যোদ্ধাদের মুক্তির দাবি প্রত্যাখ্যান করেছেন দেশটির আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। গতকাল রবিবার (১ মার্চ) কাবুলে এক সংবাদ সম্মেলনে তালেবানদের এই দাবি প্রত্যাখ্যান করেন তিনি। ঘানি বলেন, আফগান সরকার তালেবান যোদ্ধাদের মুক্তির বিষয়ে কোনও প্রতিশ্রুতি দেয়নি।
বহুল প্রতীক্ষিত তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে শান্তি চুক্তির একদিন পরেই আফগান সরকার থেকে এ ঘোষণা আসলো। ঘানি যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যেকার চুক্তির একটি বিষয় নিয়ে আপত্তি জানিয়েছে।
চুক্তি অনুযায়ী, আফগানিস্তানের সঙ্গে সশস্ত্র তালেবানদের মধ্যে আলোচনা করতে হলে সংগঠনটির পাঁচ হাজার যোদ্ধাকে মুক্তি দিতে হবে। এছাড়া চুক্তিতে যুক্তরাষ্ট্র ও তালেবানরা প্রতিশ্রুতিবদ্ধ ছিল যে দুপক্ষ আফগানিস্তানের রাজনৈতিক বন্দী ও তালেবান যোদ্ধাদের মুক্ত করে দিবে।
চুক্তিতে জানানো হয়, মার্চের ১০ তারিখের মধ্যে আফগান সরকার এক হাজার তালেবান যোদ্ধাদের মুক্ত করে দিবে। কিন্তু বন্দী মুক্তির ইস্যুতে ঘানি বলেন, বন্দী মুক্তির বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত নেয়ার কোনও অধিকার নেই। তারা কেবল এর সহায়িকা।
দীর্ঘ দুই বছর আলোচনার পর যুক্তরাষ্ট্র ও তালেবানরা চুক্তিতে স্বাক্ষর করেছে। এই চুক্তির ফলে আফগানিস্তানে ১৮ বছরের যুদ্ধের অবসান হবে বলে ধারণা করা হয়।

Facebook Comments Box


Posted ১২:২২ পূর্বাহ্ণ | সোমবার, ০২ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ