শুক্রবার, জুন ৪, ২০২১

আড়াই কোটি ডোজ টিকা দেবে হোয়াইট হাউস

  |   শুক্রবার, ০৪ জুন ২০২১ | প্রিন্ট  

আড়াই কোটি ডোজ টিকা দেবে হোয়াইট হাউস

অবশেষে নিজ দেশের প্রায় ৭০ শতাংশ নাগরিককে ভ্যাকসিনের আওতায় আনার পর অব্যহৃত আড়াই কোটি ডোজ টিকা বিশ্বব্যাপী সরবরাহের ঘোষণা দিয়েছে হোয়াইট হাউস। এই মাসের মধ্যেই এই টিকা সরবরাহ করা হবে বলে জানা গেছে। 
আড়াই কোটি ডোজের মধ্যে প্রায় ৭৫ শতাংশই যাবে জাতিসংঘের বৈশ্বিক টিকা সহায়তা কর্মসূচি কোভ্যাক্সে। বাকি টিকা জরুরি ভিত্তিতে সরাসরি মিত্র রাষ্ট্রগুলোকে দেওয়া হবে বলেও জানায় হোয়াইট হাউস।
বিশ্বব্যাপী টিকার জন্য হাহাকার আর দরিদ্র দেশগুলোতে তীব্র সংকট সত্ত্বেও এরই মধ্যে নিজ দেশের প্রায় ৭০ শতাংশ জনগণকে ভ্যাকসিনের আওতায় এনেছে যুক্তরাষ্ট্র। নিজ দেশের সিংহভাগ নাগরিককে টিকাদানের পর এবার বিশ্বব্যাপী আড়াই কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহের ঘোষণা দিল হোয়াইট হাউস।
এর মধ্যে প্রায় ৭৫ শতাংশই যাবে জাতিসংঘের কোভ্যাক্স কর্মসূচিতে। বৃহস্পতিবার (০৩ জুন) এক বিবৃতিতে এ কথা জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
তিনি বলেন, যত দিন মহামারি থাকবে, তত দিন বিশ্বব্যাপী মানুষের পাশে থাকবে যুক্তরাষ্ট্র।
পরে, ভার্চুয়াল ব্রিফিংয়ে টিকা সরবরাহের বিষয়ে বিস্তারিত জানান হোয়াইট হাউসের নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভান।
জেইক সুলিভান বলেন, আপাতত আড়াই কোটির মধ্যে এক কোটি ৯০ লাখ ডোজ টিকা আমরা লাতিন আমেরিকা, ক্যারিবীয় দ্বীপপুঞ্জ, দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়া এবং আফ্রিকায় সরবরাহ করব। যেসব দেশে করোনার সংক্রমণ বাড়ছে একই সঙ্গে টিকা সংকট রয়েছে, টিকা সরবরাহের ক্ষেত্রে আমাদের অগ্রাধিকার থাকবে সেসব দেশে।
হোয়াইট হাউস আরও জানায়, আড়াই কোটি ডোজের মধ্যে বাকি ২৫ শতাংশ ভ্যাকসিন জরুরি ভিত্তিতে মিত্র রাষ্ট্রগুলোকে সরবরাহ করা হবে। টিকা পাবে অবরুদ্ধ গাজা, পশ্চিম তীরসহ যুদ্ধকবলিত ও যুদ্ধবিধ্বস্ত দেশগুলোও।
এর আগে জুন নাগাদ বিশ্বব্যাপী প্রায় ৮ কোটি ডোজ টিকা সরবরাহের পরিকল্পনার কথা জানিয়েছিল বাইডেন প্রশাসন। তারই অংশ হিসেবে প্রথম ধাপে আড়াই কোটি ডোজ সরবরাহের ছাড়পত্র দিলেন মার্কিন প্রেসিডেন্ট।
এ ছাড়া নিজ দেশে তৈরি অ্যাস্ট্রাজেনেকার প্রায় ৬ কোটি ডোজ টিকাও ভবিষ্যতে বিশ্বের বিভিন্ন দেশে সরবরাহ করা হবে বলেও অঙ্গীকার করেন বাইডেন।


Posted ২:৫৯ পিএম | শুক্রবার, ০৪ জুন ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement