• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের সেরা সাফল্য

    | ০২ নভেম্বর ২০২০ | ৫:২১ অপরাহ্ণ

    আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের সেরা সাফল্য

    রোবটিক্স নিয়ে একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রথম স্থান দখল করেছে বাংলাদেশি তরুণদের একটি দল।


    ফার্স্ট গ্লোবাল চ্যালেঞ্জ নামের যুক্তরাষ্ট্রভিত্তিক একটি চ্যারিটি সংস্থা প্রতি বছর স্কুল পর্যায়ের প্রতিযোগীদের জন্য এই রোবটিক্স প্রতিযোগিতার আয়োজন করে।


    করোনাভাইরাসের জন্য এবার এর পুরো আয়োজন হয়েছে ভার্চুয়ালি। তাতে এ বছরের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশের প্রতিযোগী টিম।

    এ নিয়ে টানা চতুর্থবার এতে অংশ নিয়েছে বাংলাদেশ। তিনমাস ব্যাপী এই প্রতিযোগিতার একেবারে শুরুর দিকেই সবাইকে তাক লাগিয়ে ১৭৪টি দেশের মধ্যে শীর্ষে উঠে আসে টিম বাংলাদেশ।

    গত বছর এই একই প্রতিযোগিতায় বাংলাদেশ ৭ম স্থান অধিকার করেছিল। শেষদিকে পয়েন্ট টেবিলে বাংলাদেশের তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়েছে চিলির সঙ্গে। শেষ পর্যন্ত সবাইকে ছাপিয়ে শেষদিন নাটকীয়ভাবে চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা হয় বাংলাদেশের নাম।

    এই রোবোটিক্স প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সবাই নবম থেকে দ্বাদশ শ্রেনীর শিক্ষার্থী আর বয়স ১৪ থেকে ১৮ বছরের মধ্যে।

    এই প্রতিযোগিতাকে অনেকে রোবটিক্সের অলিম্পিক্স বলে বর্ণনা করেন, কারণ বিশ্বের প্রায় সবগুলো দেশই এতে অংশ নেয়। আর ফরম্যাটটাও অনেকটা অলিম্পিক্সের মতোই।

    বাংলাদেশ থেকে যে দলটি অংশ নিয়েছে তারা ঢাকার বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রী। টেক একাডেমী নামে একটি প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে তারা এই প্রতিযোগিতায় অংশ নেয়।

    এই প্রতিযোগিতায় নানা ধরণের প্রকৌশলবিদ্যায় অনেক টেকনিক্যাল চ্যালেঞ্জের পাশাপাশি অনেক সৃষ্টিশীলতার পরীক্ষায়ও উত্তীর্ণ হতে হয়। সূত্র: বিবিসি

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673