• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    আপনি কি নাস্তিক, বলে দেবে ফেসবুক

    অনলাইন ডেস্ক | ০৯ সেপ্টেম্বর ২০১৭ | ১২:০৬ অপরাহ্ণ

    আপনি কি নাস্তিক, বলে দেবে ফেসবুক

    অবাক হওয়ার মতই ব্যাপার! কিন্তু, ১২,৮১৫ জন ফেসবুক ইউজারের উপর পরীক্ষা চালিয়েই এমন কথা বলা হয়েছে।


    অ্যাপের নাম ‘MyPersonality’। এবং তার কামাল হল, ফেসবুকে একজন ইউজার কী করছেন তা বিশ্লেষণ করে বলে দেওয়া তিনি ঈশ্বর বিশ্বাসী, কিনা!

    ajkerograbani.com

    অবাক হওয়ার মতই ব্যাপার! কিন্তু, ১২,৮১৫ জন ফেসবুক ইউজারের উপর পরীক্ষা চালিয়েই এমন কথা বলছে এই অ্যাপ।
    মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া উইনিভার্সিটির গবেষক ডেভিড ইয়াডেন, তাঁর রিসার্চে জানিয়েছেন, যে সব মানুষ তাঁদের পোস্টে ‘happy’, ‘family’, ‘love’-এর মতো শব্দ ব্যবহার করেন, তাঁদের আস্তিক হওয়ার সম্ভাবনাই বেশি। অন্য দিকে, যাঁরা শরীর বা মৃত্যুর মতো শব্দ বেশি ব্যবহার করেন, তাঁর নাস্তিক হবেন বলে মনে করেন গবেষক।

    ফেসবুক ইউজারদের উপর এই পরীক্ষা চালানোর আগে, অ্যাপের তরফ থেকে তাঁদের থেকে অনুমতি নেওয়া হয়। তার পরেই সেই উইজারদের প্রোফাইল অ্যানালাইজ করা হয়।
    পৃথিবীর ৮০ শতাংশ মানুষই কোনও না কোনও ধর্মের সঙ্গে জড়িত— এমনই এক সমীক্ষার কথা উল্লেখিত হয়েছে ‘সোশ্যাল সাইকোলজিকাল অ্যান্ড পার্সোনালিটি সায়েন্স’ নামে এক জার্নালে। সমীক্ষায় এও বলা হয়েছে যে, একজন মানুষের দীর্ঘ আয়ু ও তার সুস্থ থাকার সঙ্গে সংযোগ রয়েছে ‘ধর্ম’-এর। কিন্তু ধর্মের সঙ্গে যোগ রয়েছে স্থূলতারও, এবং বর্ণবৈষম্যের।

    Facebook Comments

    বিষয় :

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755