• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    আফগানিস্তানে অপারমানবিক বোমা সফল মিশন, বললেন ট্রাম্প

    অনলাইন ডেস্ক | ১৪ এপ্রিল ২০১৭ | ৮:৪৫ পূর্বাহ্ণ

    আফগানিস্তানে অপারমানবিক বোমা সফল মিশন, বললেন ট্রাম্প

    আফগানিস্তানে আইসিস বিরোধী যুদ্ধক্ষেত্রে যুক্তরাষ্ট্র জিবিইউ-৪৩ নামের একটি শক্তিশালী বোমা ফেলেছে। এ পর্যন্ত নিক্ষিপ্ত যে কোনও বোমার চেয়ে বৃহৎ এই বোমাটি অপারমানবিক বোমাগুলোর মধে সবচেয়ে বড়।


    আর এই বোমা ফেলার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একে অত্যন্ত সফল মিশন বলে তকমা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ব্যাপক প্রশসংও করেছেন তিনি।


    জঙ্গি দমনে বড় পদক্ষেপ নিল হোয়াইট হাউস। আফগানিস্তানে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের আস্তানা লক্ষ্য করে অপারমানবিক বোমা হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানের আচিন জেলার নাঙারহারের বিস্তীর্ণ এলাকায় বোমা হামলা করা হয়েছে।

    বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা সাতটা নাগাদ এমসি-১৩০ বিমানে করে জিবিইউ-৪৩ বোমা হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রালয়ের এক মুখপাত্র। জিবিইউ-৪৩ নামের এই বোমাটি সকল বোমার মা হিসেবে পরিচিত। যা এর আগে আর কখনোই কোন কমব্যাটে ব্যবহার করা হয়নি। জিবিইউ-৪৩ বোমাগুলি মার্কিন বিমানসেনাবাহিনীর কাছে MOAB নামে পরিচিত। MOAB কথাটির সম্পূর্ন অর্থ হল Mother Of All Bombs।

    পেন্টাগনের মুখপাত্র অ্যাডাম স্টাম্পকে উদ্ধৃত করেই এ তথ্য জানানো হয়। এই বোমায় ১১ টন বিষ্ফোরক রয়েছে। এর আগে বোমাটি ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্ল্যাস্ট (মোয়াব) বোমা নামে পরিচিত ছিলো।

    বড় ধরণের কোনও বিস্ফোরণ ঘটাতেই সাধারণত এই প্রকারের বোমা ব্যবহার করে মার্কিন সেনাবাহিনী। অপারমানবিক হলেও এই ধরণের বোমার প্রভাব পারমানবিক বোমার থেকে কিছু কম নয় বলে জানিয়েছেন আমেরিকার অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল রিক ফ্র্যাঙ্কোনা।

    আরও জানা গেছে, পেন্টাগনের তরফে আফগানিস্তানের মাটিতে লুকিয়ে থাকা আইএস জঙ্গিদের খতম করতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এদিন ২১ হাজার পাউন্ডের দু’টি অপারমানবিক বোমা ফেলা হয়েছে কাবুলিওয়ালার দেশের পূর্ব প্রান্তে পাকিস্তান সীমান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা আইএস জঙ্গিদের আস্তানায়।

    হোয়াইট হাউজে একটি বৈঠকের পর ডোনাল্ড ট্রাম্প বলেন, কি ঘটেছে তা সবার জানা আর আমি আমার সামরিক বাহিনীকে এই বোমা ফেলার বিষয়ে কর্তৃত্ব দিয়েছি।

    ট্রাম্প আরও বলেন, আমাদের বিশ্ব সেরা সামরিক বাহিনী রয়েছে আর তারা তাদের স্বাভাবিক কাজটিই করেছে। আর এসব করার কতৃত্ব আমরা তাদের দিয়েছি। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এই খবর দিচ্ছে। পেন্টগনের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো বলছে, এটি আফগানিস্তানের ওপর ব্যবহৃত এ পর্যন্ত সবচেয়ে বড় অপারমানবিক বোমা। আইসিস-কে ধ্বংস করতেই এ বোমা নিক্ষেপ বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

    তবে পেন্টাগন আরও জানিয়েছে, বোমাটি ফেলার আগে দেশটির সাধারণ নাগরিকের যাতে ক্ষতি না হয় সে ব্যাপারে সব ধরনের পূর্ব সতর্কতা নেওয়া হয়েছে।

    আইসিস-কে আফগানিস্তানে ধ্বংস করতে যুক্তরাষ্ট্র এমন বোমা আরও ফেলবে, এমন কথাও পেণ্টাগন জানিয়েছে বলে জানাচ্ছে সংবাদমাধ্যমগুলো।

    Facebook Comments

    বিষয় :

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669