বুধবার, জুলাই ৭, ২০২১

আফগানিস্তান ছেড়েছে ৯০ শতাংশের বেশি মার্কিন সেনা

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ০৭ জুলাই ২০২১ | প্রিন্ট  

আফগানিস্তান ছেড়েছে ৯০ শতাংশের বেশি মার্কিন সেনা

আফগানিস্তান থেকে ৯০ শতাংশেরও বেশি মার্কিন সেনা প্রত্যাহারের কাজ সম্পন্ন হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার একথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন।

পেন্টাগনের কেন্দ্রীয় কমান্ড জানিয়েছে, সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়টি চলমান রয়েছে। এরইমধ্যে দেশটিতে থাকা সাবেক ৭টি মার্কিন সামরিক ঘাঁটি আফগান নিরাপত্তা বাহিনীর হাতে হস্তান্তর করা হয়েছে। এছাড়া প্রায় এক হাজার সি-১৭ মডেলের যুদ্ধবিমানে ধারণক্ষমতার সমপরিমাণ সরঞ্জামও দেশটি থেকে সরিয়ে নেয়া হয়েছে।


গত শুক্রবার কাবুলের উত্তরে অবস্থিত কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বাগরাম বিমান ঘাঁটি ছেড়ে চলে যায় মার্কিন সেনারা। গত প্রায় ২০ বছর ধরে আফগান যুদ্ধে এটাই ছিল মার্কিন সামরিক বাহিনীর প্রধান কেন্দ্র।

সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনাসহ বিদেশি সেনাদের সরিয়ে নেওয়ার বিষয়ে গত এপ্রিলে ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সেনা প্রত্যাহারের বিষয়ে বাইডেনের সেই ঘোষণার সময় আফগানিস্তানে আড়াই হাজার মার্কিন সেনা এবং ১৬ হাজার বিদেশি কন্ট্রাক্টর ছিলেন।


সংবাদমাধ্যম এএফপি জানিয়েছে, বাইডেনের ওই ঘোষণার সময় দেশটিতে মার্কিন স্পেশাল ফোর্সের আরও প্রায় এক হাজার সদস্য অবস্থান করছিলেন। যাদের অবস্থানের তথ্য সেসময় আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা বা জানানো হয়নি।

তবে সেপ্টেম্বরের মধ্যে সকল সেনা সরিয়ে আনার কথা জানানো হলেও দ্রুত প্রত্যাহার প্রক্রিয়ার কারণে তা আগস্ট মাসের মধ্যেই সম্পন্ন হতে পারে বলে গত শুক্রবারই জানিয়েছিলেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি।

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলা চালায় জঙ্গিগোষ্ঠী আল কায়দা। সেই হামলায় প্রায় তিন হাজার মানুষ নিহত হয়েছিলেন। এরপরই আল কায়দার পৃষ্ঠপোষক তালেবান গোষ্ঠীকে দমন করতে আফগানিস্তানে হামলা করে যুক্তরাষ্ট্র ও সামরিক জোট ন্যাটো। অভিযানে দেশটির তৎকালীন তালেবান সরকারের পতন হলেও তালেবান গোষ্ঠীকে নির্মূল করা সম্ভব হয়নি। পরিসংখ্যান বলছে, দীর্ঘ প্রায় দু’দশকের এই যুদ্ধে ২ হাজারেরও বেশি মার্কিন সেনা এবং এক লাখেরও বেশি আফগান নাগরিক নিহত হয়েছেন।

Posted ১২:৫৭ অপরাহ্ণ | বুধবার, ০৭ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]