শনিবার, এপ্রিল ১৭, ২০২১

আবারও ফিফা র‍্যাংকিংয়ে ফিরল বাংলাদেশের মেয়েরা

  |   শনিবার, ১৭ এপ্রিল ২০২১ | প্রিন্ট  

আবারও ফিফা র‍্যাংকিংয়ে ফিরল বাংলাদেশের মেয়েরা

চার মাস পর আবারো ফিফা র‌্যাংকিংয়ে ফিরল বাংলাদেশের মেয়েরা। ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের বর্তমান অবস্থান ১৩৭। এর আগে বাংলাদেশ ১৩৪ নম্বরে ছিল ২০২০ সালের ১৪ আগস্ট ঘোষিত তালিকায়। দীর্ঘদিন আন্তর্জাতিক ফুটবল না খেলায় ১৮ ডিসেম্বর র‌্যাংকিং থেকে বাদ দেয়া হয় সাবিনা-মৌসুমীদের। এই ঘটনায় ব্যাপক সমালোচনা হয় গণমাধ্যমে।
বাংলাদেশ নারী ফুটবল দল সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে ২০১৯ সালের ২০ মার্চ সাফ চ্যাম্পিয়নশিপে ভারতের বিপক্ষে। নেপালে অনুষ্ঠিত সর্বশেষ ওই ম্যাচটি ছিল টুর্নামেন্টের সেমিফাইনাল। বাংলাদেশ হেরেছিল ৪-০ গোলে।
ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের নারী ফুটবল দল প্রথম অন্তর্ভুক্ত হয় ২০১১ সালের ১৮ মার্চ ঘোষিত তালিকায়। তখন বাংলাদেশ ছিল ১১৭ নম্বরে। গত ১০ বছরে বাংলাদেশের সর্বোচ্চ র‌্যাংকিং ছিল ১০০। ২০১৩ সালের ১২ ডিসেম্বর ও ২০১৭ সালের ১৫ ডিসেম্বর ঘোষিত তালিকায় বাংলাদেশ ১০০ নম্বরে ছিল। ফিফার হিসাব অনুযায়ী বাংলাদেশ নারী ফুটবলের গড় র‌্যাংকিং ১১৮।
করোনার ভয়াল থাবায় আন্তর্জাতিক ম্যাচ আয়োজন সম্ভব হয়নি বাফুফের। তবে এবার ফিফার নিয়ম পরিবর্তন করায় ম্যাচ না খেলেও, আবারো র‌্যাংকিংয়ে ফিরল বাংলাদেশ।
আগে ১৮ মাস কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেললে র‌্যাংকিং থেকে বাদ যেত কোনো দেশ, যা এবার বাড়িয়ে ৪৮ মাস করা হয়েছে। তাতে কপাল খুলেছে সাবিনাদের। তবে সেপ্টেম্বরে নেপাল ও কিরগিজস্তানের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলবে মেয়েরা। তখন আবারো র‌্যাংকিংয়ে এগিয়ে যাওয়ার প্রত্যয় মেয়েদের।


Posted ১১:৫৪ পূর্বাহ্ণ | শনিবার, ১৭ এপ্রিল ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০