শনিবার, নভেম্বর ২৭, ২০২১

আমাদের মার্কেটিং সিস্টেমেও পরিবর্তন দরকার: রোকেয়া প্রাচী

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ২৭ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

আমাদের মার্কেটিং সিস্টেমেও পরিবর্তন দরকার: রোকেয়া প্রাচী

রোকেয়া প্রাচী। অভিনেত্রী ও নির্মাতা। দীর্ঘ বিরতির পর অনুদানের ছবি ‘সাবিত্রী’তে অভিনয় করেছেন তিনি। পান্থ প্রসাদ পরিচালিত এই সিনেমা ও সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে কথা হয় তার সঙ্গে-

দীর্ঘসময় পর ছবিতে অভিনয় করছেন। কেমন ছিল…


তিন বছর বিরতি দিয়ে সিনেমার কাজে ফিরলাম। নিজের আঙিনায় ফিরতে পেরে ভীষণ ভালো লাগছে। যদি কনটেন্ট ভালো হয় তাহলে যে কোনো মাধ্যমে কাজ করতে ভালো লাগে। খেয়াল করে দেখবেন, অভিনয়ে সব সময়ই ভালো চরিত্র ও গল্পকে আমি প্রাধান্য দেওয়ার চেষ্টা করি। যুদ্ধাপরাধীদের বিচারের ঘটনা নিয়ে এই সিনেমার গল্প। এতে আমার অভিনীত যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের আইনজীবীর চরিত্রটিও ছিল অসাধারণ। যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে আমি মাঠে আন্দোলন করেছি। এটি মুক্তিযুদ্ধের চেতনার সিনেমা। সব মিলিয়ে আবেগের জায়গা থেকে কাজটি করেছি। আশা করছি, ভালো সিনেমা হচ্ছে ‘সাবিত্রী’।

অভিনয় কমিয়ে দেওয়ার কারণ কী?


এতদিন রাজনীতি নিয়ে ব্যস্ত সময় কাটছিল। যেজন্য অভিনয়ে সেভাবে সময় দিতে পারিনি। স্ট্ক্রিপ্ট ভালো না হলে কাজ করতে ইচ্ছা করে না। আর স্বাভাবিক সময়ের চেয়ে করোনার কারণে কাজও কম হয়েছে। এ মহামারির মধ্যে আমিও কাজ করতে চাইনি। যেজন্য অভিনয়ে বিরতি চলছিল।

ওয়েব মাধ্যমে কাজ নিয়ে কিছু ভাবছেন?

হ্যাঁ,একটি ওয়েব ছবির কাজ আগামীকাল শুরু করতে যাচ্ছি। এর নাম এখনও ঠিক হয়নি।

শুনলাম, একটি তথ্যচিত্র নির্মাণ করছেন …

‘১৯৭১ এবং বঙ্গবন্ধু’ নামে একটি তথ্যচিত্রের কাজ শুরু করেছি, যার ৫০ ভাগ কাজ শেষ হয়েছে। ১৯৭১ সালের রাজনৈতিক প্রেক্ষাপট উঠে আসবে এতে। কিছু সাক্ষাৎকার নেওয়া বাকি রয়েছে। আশা করছি শিগগিরই এর কাজ শেষ করতে পারব।

চলচ্চিত্র ও টিভির এই সময়কে কীভাবে দেখছেন?

সিনেমা মুক্তি দেওয়াই এখন বড় সংকট। আজকাল সিনেপ্লেক্স ওরিয়েন্টেড সিনেমা মুক্তি পাচ্ছে। টাকা ফেরত আসার হিসাব-নিকাশ শুধু সিনেপ্লেক্সে মুক্তি দিয়ে হবে না। আমাদের মার্কেটিং সিস্টেমেও পরিবর্তন দরকার। সিনেমা যারা বানাবেন তারা প্রস্তুত। বেশি হলে সিনেমা মুক্তি পেলে চলচ্চিত্র শিল্প ঘুরে দাঁড়াবে। আর টিভি নাটকের জন্য কঠিন সময় যাচ্ছে। নাটকের বাজেট বাড়ছে না। বাজেট না বাড়ার ফলে টিভি নাটক যেমন ধারায় চলছিল, তেমন ধারায় আছে। ওটিটি প্ল্যাটফর্ম এসেছে। এ প্ল্যাটফর্মে নিরীক্ষাধর্মী কাজ হচ্ছে। আমি মনে করি, টিভি নাটকে আরেকটু বাজেট ও সুযোগ বাড়ানো দরকার। আমাদের নির্মাতারা অনেক অভিজ্ঞ ও মেধাবী।

Posted ২:৫১ অপরাহ্ণ | শনিবার, ২৭ নভেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১