• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    আমাদের সভ্য হতে এখনো অনেক দেরী

    মাকসুদা আকতার প্রিয়তী | ২৬ মে ২০১৭ | ৫:৩৫ অপরাহ্ণ

    আমাদের সভ্য হতে এখনো অনেক দেরী

    কথাগুলো শেয়ার করবো কি করবো না এই ভাবতে ভাবতে দুইদিন চলে গেলো, শেষ মুহূর্তে যখন ভাবলাম যে, এইটি দেশের ভাবমূর্তি নষ্ট করে তার জন্য সমালোচনা হলেও মুখ খোলা উচিত।


    সবাই জানেন ,আয়ারল্যান্ড এ ”বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড” এর শেষ ক্রিকেট ম্যাচটি অনুষ্ঠিত হয় ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব এ । মাঠের আশেপাশে জায়গা একেবারে কম থাকায় টেম্পোরারি গ্যালারী স্থাপন করতে পারেনি, (তাহলে কেনইবা ঐ মাঠে খেলা ফেলেছে তাও আমার বোধগম্য নয়) সুতরাং ক্রিকেট প্রেমীদের মাঠের ব্যারিকেডের পাশে দাঁড়িয়ে ই খেলা দেখতে হয়েছে সারাদিন।
    এদিকে, আমি সহ কয়েকজন অতিথি ও ক্রিকেট অফিসিয়ালস দের এই ক্লাব এ দোতলায় একটি জায়গা বরাদ্দ করে রেখেছিলেন ক্রিকেট ম্যাচ আয়োজক করতিপক্ষ , আর নীচে ছিলেন সব খেলোয়াড়রা এবং প্রেস। অতিথিদের মধ্যে ছিলেন খেলার স্পন্সরস অফিসিয়ালস এবং নিউজিল্যান্ড খেলোয়াড় দের বৌ এবং বাবা-মা অর্থাৎ পরিবার।
    যাইহোক, সিকিউরিটি সিস্টেম জোরদার না থাকায় , বাংলাদেশীরা যারা খেলা দেখতে এসছিলেন, তারা একে একে করে উপরে আসতে শুরু করলেন । ওকে ভালো কথা, দেখুন , খেলা দেখুন । কিন্তু আপনারা শুরু করলেন কি ? আপনারা শুরু করলেন গাঁজা খাওয়া আর সাথে গলা ফাটিয়ে বাজে বাজে শব্দ ব্যবহার করা । আপনাদের মধ্যে এতটুকু সেন্স আসলো না বা কাজ করলো না , আমি সহ এইখানে অন্যদেশের কয়েকজন মেয়ে বসে খেলা দেখছে। এতোবছর বাইরে থেকে এতো টুকু ভদ্রতাও শিখেননি ? এইগুলো কি বাঙালীপনা ?
    দুপুরে লাঞ্চ এর সময় পরিচয় হয়েছিলো সেই নিউজিল্যান্ড থেকে আসা সেই পরিবারগুলোর সাথে। পরিস্থিতি যখন এমন বাজে তখন তাদের মধ্যে একজন আমাকে বললেন ,” Jesus !! This is how they treat their woman? ”
    আমি সত্যি ঐ জায়গাটায় বাংলাদেশী সাপোর্টার হয়ে দাঁড়িয়ে থাকতে পারিনি লজ্জায়।
    দুঃখের সাথে বলছি, আমরা পৃথিবীর যেকোনো প্রান্তে যাই না কেন , সভ্য হতে এখনো অনেক দেরী।
    মাফ করবেন, আপনাদের মনে রাখা জরুরী যে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন আপনারা সবাই , প্রতিটি বাংলাদেশী মানুষ । দেশকে ভালবাসলে দেশের ভাবমূর্তি কেও ভালবাসুন শুধুমাত্র খেলাকে নয় ।

    ajkerograbani.com

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757