শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

আমার শিক্ষা জীবন ও আলি আহমেদ মৃধা স্যার

মো: খলিলুর রহমান থান্দার   |   সোমবার, ১৬ আগস্ট ২০২১ | প্রিন্ট  

আমার শিক্ষা জীবন ও আলি আহমেদ মৃধা স্যার

মরহুম আলি আহমেদ মৃধা

আমার ছাত্রজীবনের প্রথম শিক্ষা প্রতিষ্ঠানের নাম শুকুর হাটা প্রাথমিক বিদ্যালয়(আলফা ডাংগা উপজেলা)।আমাদের সময়ে এ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন মরহুম আলি আহমেদ মৃধা (আলি মিয়া স্যার)। স্যার একটু গম্ভীর এবং রাগী মেজাজি ছিলেন। তবে আমার শিক্ষা জীবনের ভিত গড়ে দেয়ার ক্ষেত্রে যে সব মানুষের বিশেষ অবদান ছিলো তার মধ্যে এই আলি মিয়া স্যার ছিলেন অন্যতম। স্যার কে দেখলে ভয় লাগতো কিন্তু তিনি ছিলেন সত্যিকার মানুষ গড়ার কারিগর। লেখাপড়ার প্রতি ছাত্রছাত্রীদের মনযোগ সৃষ্টি করা, আগ্রহী করে তোলার ব্যাপারে স্যারের প্রচেষ্টা ছিলো অতুলনীয়। তিনি ছিলেন গরীবের শিক্ষক।

কারণ সে সময় মানুষের অর্থনৈতিক অবস্থা তেমন ভালো ছিলো না। ফলে অধিকাংশ ছাত্রছাত্রী ছিলো গরীব।তবে সবাই গরীব ছিলো না অনেকে স্বচ্ছল পরিবার থেকেও আসতো। ছেড়া গেঞ্জি, ছেড়া জামা প্যান্ট যাই হোক গায়ে কিছু থাকলেই হল। পায়ে কিছু থাকলে তো সে ছিলো জমিদার তুল্য। যাই হোক বলছিলাম স্যারের কথা! স্যার সেই সময়ের সেই সব আমাদের আগলে রেখে পরম যত্নে গড়ে তোলার চেষ্টা করেছেন। প্রায় শতভাগ সফল হয়েছেন। স্যার অভিভাবক দের সাথে নিয়মিত যোগাযোগ রাখতেন এবং সৎ পরামর্শ দিতেন। তাই আমাদের বড় ভয় ছিলো স্যার যদি বাবা মাকে কিছু বলে দেনঃ” তোমার ছেলে পড়ালেখা পারে না বা লিখতে পারে না আরেক ছাত্রের বই ছিড়ে ফেলেছে বা পেন্সিল ভেংঙে ফেলেছে ” সে সময় ছাত্রদের নালিশের কোন অন্ত ছিলো না আর শাস্তির ও কোন সীমা ছিলো না। সবচেয়ে বড় নালিশ ছিলো – ওর কাছে মার্বেল আছে, বাড়ি যাওয়ার সময় রাস্তায় মার্বেল খেলে। আর যায় কোথায়! স্যার ডেকে নিয়ে মার্বেল টেবিলের উপর রাখতে বলতেন। হাতে দুই বাড়ি।


স্কুলে যাওয়ার শুরুতে মেঝেতে ছালা/বস্তা/মাদুর বিছিয়ে বসতে হতো। প্রথম কাজ ছিলো তাল পাতায় খোদাই করা বর্ণ বাঁশ বা কঞ্চির কলম দিয়ে বাড়িতে তৈরি কালি দিয়ে লেখা। সে সময় আমাদের ক্লাসের নাম ছিলো মাইটে ওয়ান। তারপর লেখা একটু ঠিক হলে স্যার বলতেন বাড়ি থেকে খই ভাজা, পাটালি গুড় এবং একটি টাকা নিয়ে আসবা, তোমাকে খাতা ধরানো হবে।এর পর থেকে খাতায় লেখা শুরু হতো।

লেখক: সাবেক প্রধান শিক্ষক, কাশিয়ানী গিরীশ চন্দ্র পাইলট উচ্চ বিদ্যালয়


Facebook Comments Box

Posted ৫:৪৮ অপরাহ্ণ | সোমবার, ১৬ আগস্ট ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০