• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    আমের মুকুল টেকাতে গভীর মনোযোগী বাগানিরা

    | ০১ মার্চ ২০২১ | ১১:০৫ পূর্বাহ্ণ

    আমের মুকুল টেকাতে গভীর মনোযোগী বাগানিরা

    রাজশাহীতে মুকুলে মুকুলে ছেয়ে গেছে সব আমের বাগান। মুকুলের মান বাড়াতে ও টেকাতে যত্নে ব্যস্ত বাগানিরা। অনুকূল আবহাওয়া ও পোকার আক্রমণ কম থাকায় এ বছর আমের বাম্পার ফলন হতে পারে বলে জানান ফল গবেষকরা। 


    ঋতুরাজ বসন্তের সবুজ সতেজ প্রকৃতিতে গাছে গাছে আমের মুকুল। সুসজ্জিত মুকুল বাড়িয়েছে প্রাকৃতিক সৌন্দর্য। আম ফুলের মিষ্টি মৌ-মৌ গন্ধে ভাসছে চারপাশ।

    ajkerograbani.com

    ফল গবেষণা কেন্দ্রের তথ্য বলছে, এ বছর মুকুলের অঙ্কুরকাল পেয়েছে অনুকূল আবহাওয়া, নেই পোকার আক্রমণও। ফলে জেলার ১৭ হাজার হেক্টর বাগান জুড়ে ল্যাংড়া, গোপালভোগ, ফজলি, হিমসাগর, মোহনভোগ ও আম্রপালিসহ গাছে এসেছে প্রায় আড়াইশ’ জাতের আমের মুকুল। তার পরিচর্যায় কীটনাশক ছিটিয়ে বাগান যত্নে মনোযোগী বাগান মালিকরা।

    ব্যবসা-বাণিজ্যে করোনার সংকটকাল কেটে ওঠা ও প্রাকৃতিক বৈরিতার মুখোমুখি না হওয়ায় এবার আমের দাম ও উৎপাদন নিয়ে আশাবাদী বাগান মালিক ও ব্যবসায়ীরা।

    তবে ফল গবেষকদের পরের ধাপগুলোতেও সঠিক যত্নের পরামর্শ দিচ্ছেন।

    জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, চলতি বছর রাজশাহীতে আমের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় দুই লাখ মেট্রিক টন।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757