• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    আর্মেনিয়ার একটি জেলার নাম বাংলাদেশ

    আজকের অগ্রবাণী ডেস্ক | ০৯ আগস্ট ২০১৭ | ৬:১৩ অপরাহ্ণ

    আর্মেনিয়ার একটি জেলার নাম বাংলাদেশ

    ইউরোপের একটি ছোট দেশ আর্মেনিয়া। জর্জিয়া ও আজারবাইজানের দক্ষিণ ককেশাস অঞ্চলে কৃষ্ণ সাগর ও কাস্পিয়ান সাগরের স্থলযোজকের উপরে দেশটির অবস্থান। বাংলাদেশ নামে দেশটিতে দারুণ সাজানো সুন্দর একটি জেলা রয়েছে। জেলাটির আসল নাম হচ্ছে ‘মালাতিয়া সেবাস্তিয়া’। অফিসিয়াল নাম এটি হলেও স্থানীয়দের কাছে ‘বাংলাদেশ’ হিসেবেই পরিচিত।


    ধারণা করা হয়, আর্মানিটোলার একটি ঐতিহাসিক ধারা ভূমিকা রেখেছে ঢাকায়। অষ্টাদশ শতকে যারা ব্যবসা, বাণিজ্যসহ বিভিন্ন কারণে আর্মেনিয়ায় গিয়েছিলেন তারা সম্ভবত আর্মেনিয়ার ঐ স্থানটির ‘বাংলাদেশ’ নামকরণ করেন।

    ajkerograbani.com

    জানা যায়, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার পর আর্মেনিয়ার এই এলাকার নাম ‘বাংলাদেশ’ হিসেবে পরিচিতি পায়। দেশটির অন্যান্য এলাকা থেকে তুলনামূলক অনুন্নত, নিচু স্থানে অবস্থিত ও বাংলাদেশের মতো কিছুটা সবুজ অরণ্য ইত্যাদি মিলিয়ে জায়গাটির নাম বাংলাদেশ।

    আর্মেনিয়াকে স্বাধীন রাষ্ট্র হিসেবে পাকিস্তান স্বীকৃতি দিতে কার্পণ্য করার প্রতিবাদে এবং বাংলাদেশের স্বাধীনতার প্রতি সম্মান থেকেও এমন নামকরণ করা হতে পারে বলে ধারণা করা হয়।

    প্রসঙ্গত, আর্মেনিয়ার রাজধানী ও বৃহত্তম শহর ইয়েরেভান। জাতিগত আর্মেনীয়রা নিজেদের “হায়” বলে ডাকে এবং আর্মেনিয়ার ৯০% লোক হায় জাতির লোক। ১৯২২ সালে এটি সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত হয়। ১৯৯১ সালে এটি স্বাধীনতা লাভ করে। তথ্যঃ সংগৃহীত।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755