• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্তের খবর গুজব

    নিজস্ব প্রতিবেদক | ১২ সেপ্টেম্বর ২০১৮ | ৫:০২ অপরাহ্ণ

    একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্তের খবর গুজব

    একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য এখনো প্রার্থী তালিকা চূড়ান্ত করেনি আওয়ামী লীগ। জনপ্রিয় ও যোগ্য প্রার্থী নির্বাচনের কাজ এখনো চলছে। তবে অক্টোবরের মাঝামাঝিতে প্রার্থী তালিকা চূড়ান্ত হবে বলে দলীয় সূত্রে জানা গেছে।
    আওয়ামী লীগের একাধিক নীতিনির্ধারণী সূত্রে জানা গেছে, সরকারের একাধিক গোয়েন্দা সংস্থার গোপন প্রতিবেদন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কাছে পৌঁছেছে। এছাড়া দলের তৃণমূল নেতাকর্র্মীদের মতামতও তার টেবিলে রয়েছে। তিনি এসব বিচার-বিশ্লেষণ করে শিগগির তিনশ আসনে প্রার্থী মনোনয়নের তালিকা চূড়ান্ত করবেন।
    দলের একাধিক কেন্দ্রীয় নেতা বলেছেন, কাকে মনোনয়ন দেওয়া হবে আর কাকে দেওয়া হবে না, তা একমাত্র দলের সভানেত্রী শেখ হাসিনাই অবগত আছেন। তিনি এসব বিষয়ে এখনো কাউকে কিছু বলেননি। গত কয়েকদিনে দু-একটি পত্রিকা আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্তের খবর প্রকাশ করেছে। যা দলের নেতাকর্মী, সমর্থকদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি করেছে।
    কেন্দ্রীয় একাধিক নেতা বলেন, এ ধরনের সংবাদ বিভ্রান্তিমূলক ও ভিত্তিহীন। কারণ প্রধানমন্ত্রী এখনো কাউকেই মনোনয়নের বিষয়টি নিশ্চিত করেননি। বিষয়টি এখনো প্রক্রিয়াধীন রয়েছে। নির্বাচনে প্রার্থীতার মতো গুরুত্বপূর্ণ বিষয় চূড়ান্ত হলে সংবাদপত্রের আগে সংশ্লিষ্ট নেতাকর্মীরা আগে জানবেন।
    প্রার্থী চূড়ান্তের খবরকে স্রেফ গুজব বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘আওয়ামী লীগের শতাধিক প্রার্থীর মনোনয়ন চূড়ান্ত হয়েছে, এমন সংবাদ কয়েকদিন ধরে শোনা যাচ্ছে। দু-একটি পত্রিকায় লেখা হচ্ছে। কিন্তু এ ধরনের সংবাদ স্রেফ গুজব। এসব প্রতিবেদনের কোনো ভিত্তি নেই। এখন পর্যন্ত আওয়ামী লীগ প্রার্থী তালিকা চূড়ান্ত করেনি। তালিকা অক্টোবরে চ‚ড়ান্ত হবে। আর প্রার্থী তালিকা যদি চূড়ান্ত হয়েও থাকে, তা প্রধানমন্ত্রী ছাড়া আর কেউ জানে না।’
    গত ১১ সেপ্টেম্বর সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘আগামী নির্বাচনে আওয়ামী লীগ শরিকদের জন্য ৬০-৭০টি আসন ছেড়ে দেবে। তবে আওয়ামী লীগ থেকে কারা কারা মনোনয়ন পাচ্ছেন ঠিক করা হয়নি।’
    আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের একজন সদস্য বলেছেন, গত প্রায় ১০ বছর ধরে আওয়ামী লীগ ক্ষমতায়। এই সময়ের মধ্যে অনেক সংসদ সদস্য নানাভাবে বিতর্কিত হয়ে পড়েছেন। জাতীয় পর্যায়ে বড় নেতা হলেও স্থানীয় পর্যায়ে চরম মাত্রায় অজনপ্রিয় হয়ে পড়েছেন। এ ধরনের ব্যক্তিরা মনোনয়ন পাবেন না। কারণ দলীয় প্রধানের নির্দেশ রয়েছে, অজনপ্রিয় কাউকে মনোনয়ন দেওয়া যাবে না।
    আওয়ামী লীগের নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, প্রার্থীতা চূড়ান্তের যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে নানা কারণে বিতর্কিত সাংসদের নাম এসেছে। যারা মনোনয়ন ঝুঁকিতে আছেন। অথচ তাদের মনোনয়ন চূড়ান্ত হয়েছে বলে ভিত্তিহীন সংবাদ পরিবেশন করা হচ্ছে। এর মধ্যে বরগুনা-১ আসনের সাংসদ ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, রাজশাহী-৫ আসনের সাংসদ আব্দুল ওয়াদুদ দারা, ফরিদপুর-১ আসনের সাংসদ আব্দুর রহমান, পিরোজপুর-১ আসনের একেএমএ আউয়াল, চাঁদপুর-১ আসনের মহীউদ্দীন খান আলমগীর, ফেনী-২ আসনের নিজাম উদ্দিন হাজারী, রাজশাহী-১ আসনের ওমর ফারুক চৌধুরী, লালমনিরহাট-১ আসনের মো. মোতাহার হোসেন, গাইবান্ধা-৫ আসনের ফজলে রাব্বী মিয়া, ঝালকাঠি-১ আসনের বজলুর রহমান হারুন, টাঙ্গাইল-৩ আসনের আমানুর রহমান খান রানা, নারায়ণগঞ্জ-১ আসনের গোলাম দস্তগীর গাজী, কক্সবাজার-৩ আসনের সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার-৪ আসনের আবদুর রহমান বদি, চাঁদপুর-৪ আসনের মোহাম্মদ শামছুল হক ভূইয়া দুর্নীতি, অনিয়ম ও স্বজনপ্রীতি ও স্বেচ্ছাচারিতায় কারণে বিতর্কিত হয়েছেন। তারা মনোনয়ন ঝুঁকিতে আছেন।
    জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য পীযূষ কান্তি ভট্টাচার্য বলেন, ‘এলাকায় যাদের দুর্নাম আছে, জনগণের সমর্থন নেই, তারা মনোনয়ন পাবেন না। বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করলে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। সে ক্ষেত্রে মনোনয়ন দেওয়ার ব্যাপারেও অনেক বেশি হিসাব-নিকাশ হবে।’
    আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর অপর একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, গতবার বিএনপি নির্বাচনে না এলেও এবার আসবে। স্বভাবতই এবারের নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। মাননীয় প্রধানমন্ত্রীও একাধিকবার এই নির্বাচনকে চ্যালেঞ্জিং বলে মন্তব্য করেছেন। সেক্ষেত্রে তৃণমূলে জনপ্রিয়তা নেই এমন প্রার্থী মনোনয়ন পাবেন না, তা তিনি যতবড় নেতাই হোন না কেন। এছাড়া টি-আর, কাবিখা, কাবিটা, জিআর লুটপাট করে খাওয়া, নিয়োগ বাণিজ্যে জড়িয়ে যাওয়া সাংসদরা এবার মনোনয়ন দৌড়ে ছিটকে পড়বেন। নেত্রী শেখ হাসিনা দলের বিভিন্ন ফোরামে বিষয়টির প্রতি জোর দিয়েছেন। এছাড়া বিভিন্ন সময় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাও বলেছেন, এবার নির্বাচনে তিনি কাউকে পার করিয়ে আনতে পারবেন না।


    Facebook Comments


    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669