• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    আ. লীগ ৭৫, বিএনপি ৪৫, অনিশ্চিত ১৬৭!

    আজকের অগ্রবাণী ডেস্ক | ২৯ নভেম্বর ২০১৭ | ৮:১৮ অপরাহ্ণ

    আ. লীগ ৭৫, বিএনপি ৪৫, অনিশ্চিত ১৬৭!

    আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বর্তমান এমপিদের মাত্র ৭৫ জন পুনর্নির্বাচিত হবেন। এখন থেকে ভালো কাজ করলে আরও ৩৩ জন জয়ী হতে পারেন। জিততে হলে আওয়ামী লীগকে অন্তত ১২৬টি অসনে প্রার্থী পরিবর্তন করতে হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ওপর আওয়ামী লীগের মাঠ জরিপ এমন তথ্যই পাওয়া গেছে।


    ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ওই নির্বাচনে ১৫৪ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিল। কিন্তু চার বছর নির্বাচিত সংসদ সদস্য থাকার পর, আগামী নির্বাচনে এদের মাত্র ৭৫ জন নিশ্চিত ভাবেই আবার জয়ী হতে পারবেন। অবশ্য জরিপে কতগুলো ভিত্তিমূল ধরা হয়েছে। সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ ভিত্তিমূল হলো নির্বাচনে বিএনপি সহ সব দল অংশগ্রহণ করবে। জরিপে বিএনপিরও সম্ভাব্য একটি প্রার্থী তালিকা তৈরি করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে এই মুহূর্তে নির্বাচন হলে বিএপির ৪৭ জন নিশ্চিতভাবেই নির্বাচিত হবেন। জরিপের তথ্য অনুযায়ী ১১টি আসনে জাতীয় পার্টি যেকোনো পরিস্থিতিতেই বিজয়ী হবে। বাকি ১৬৭টি আসনের ফলাফল নির্ধারিত হবে প্রার্থী নির্বাচনকালীন সময়ের রাজনৈতিক পরিস্থিতি, দলীয় কোন্দল এবং জোট বিন্যাসের ওপর।


    আওয়ামী লীগের মাঠ জরিপে দেখা গেছে, জনপ্রিয়তা কমলেও ৩৩ জন বর্তমান সাংসদ একটু চেষ্টা করলে বিজয়ী হতে পারেন। তবে এজন্য তাঁদের স্থানীয় কোন্দল মেটাতে হবে, এলাকায় প্রতিশ্রুত কাজ সম্পন্ন করতে হবে এবং এখন থেকেই জনগণের কাছে যেতে হবে।

    মাঠ জরিপ অনুযায়ী, ৬৫ টি আসনে আওয়ামী লীগের কোনো ভাবেই জয়ের সম্ভাবনা নেই। আওয়ামী লীগ যদি সঠিক প্রার্থী দিতে পারে, দলীয় কোন্দল মেটাতে পারে এবং এলাকায় এখন থেকেই নির্বাচনের প্রস্তুতি নিতে পারে, তাহলে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে ২৩৫ আসনে বিজয়ী হওয়া সম্ভব। তবে এজন্য আওয়ামী লীগের বর্তমান প্রার্থী তালিকায় ব্যাপক পরিবর্তন আনতে হবে।

    মাঠ জরিপের তথ্য অনুযায়ী, ১২৬ জন বর্তমান এমপি আগামী নির্বাচনে কোনো ভাবেই জয়ী হতে পারবেন না। এই ১২৬ জন প্রার্থীকে মনোনয়ন না দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। এছাড়া বিএনপি, জামাত অধ্যুষিত ৪৫ টি আসনে বর্তমান প্রার্থী পরিবর্তন করার প্রস্তাব করা হয়েছে।

    এই জরিপে লক্ষীপুর, ফেনী, কুমিল্লা, বগুড়া, নোয়াখালীকে আওয়ামী লীগের জন্য দুর্বল এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। অন্যদিকে, গোপালগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, নড়াইল, জামালপুরকে আওয়ামী লীগের শক্ত দূর্গ হিসেবে বর্ণনা করা হয়েছে। তবে, জরিপের তাৎপর্যপূর্ণ তথ্য হলো, আওয়ামী লীগের যেসব শরীকরা নৌকা প্রতীক নিয়ে গতবার নির্বাচন করেছিলেন, তাদের কেউই সবুজ সংকেত অর্থাৎ নিশ্চিত বিজয়ের বার্তা দিতে পারেননি। এদের মধ্যে চেষ্টা করলে হতে পারে এমন প্রার্থী আছেন মাত্র ৩জন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673