• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ইঁদুর মারতে ১৩ কোটি টাকার প্রকল্প

    অগ্রবাণী ডেস্ক | ১৫ মে ২০১৭ | ৭:০০ অপরাহ্ণ

    ইঁদুর মারতে ১৩ কোটি টাকার প্রকল্প

    ইঁদুর মারতে এবার ১৬ লক্ষ মার্কিন ডলার অর্থাৎ টাকার অংকে প্রায় তের কোটি টাকা খরচ করতে যাচ্ছে ফ্রান্সের রাজধানী প্যারিসের নগর কর্তৃপক্ষ। এই টাকায় কেনা হবে, ইঁদুর মারার কল আর পরিচ্ছন্নতার যন্ত্রপাতি। শহরটিতে এই মূহুর্তে মানুষের সংখ্যার দ্বিগুণ ইঁদুরের বাস। ফলে যন্ত্রণায় অতিষ্ঠ নগরবাসী।গত ডিসেম্বরেই নগরের প্রসিদ্ধ কয়েকটি পার্ক আর বাগানও বন্ধ করে দেয়া হয়েছে। এখন বাধ্য হয়ে ইঁদুরের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছে নগর কর্তৃপক্ষ। ইঁদুর মারার ফাঁদ কেনা এবং শহরের রাস্তাভর্তি সিগারেটের শেষাংশ পরিষ্কারে এখন নগর কর্তৃপক্ষ ১৬ লক্ষ মার্কিন ডলার ব্যয় করার পরিকল্পনা করেছে। সেই সঙ্গে, শহরের রেস্তরাঁ এবং আবাসিক ভবনগুলোর প্রবেশ-মুখে আর বেরুনোর পথে বেশি করে এ্যাসট্রে বা ছাইদানি বসানোর জন্য কর্তৃপক্ষকে আদেশ দেয়া হয়েছে।


    যতই পরিষ্কার রাখা হোক না কেনো ইঁদুর ঘরে ঢোকার একটা না একটা পথ বের করেই ফেলে। খাবার, জামা-কাপড় নষ্ট করার পাশাপাশি বিভিন্ন রোগের জীবাণুও বহন করে এই প্রাণী।

    ajkerograbani.com

    বাসায় শিশু ও পোষা প্রাণী থাকলে ইঁদুর ধরার ফাঁদ কিংবা বাজারে সহজলভ্য ইঁদুর মারার বিষ ব্যবহার করা উচিত নয়। তাই ইঁদুর দমনে বেছে নিতে পারেন প্রাকৃতিক উপাদান।

    মেন্থল তেল: গন্ধের প্রতি অত্যন্ত সংবেদনশীল ইঁদুর। তাই মেন্থল তেল এই প্রাণীর জন্য অত্যন্ত অস্বস্তিকর। মেন্থল এসেন্সিয়াল তেলে তুলার বল ডুবিয়ে ঘরের বিভিন্ন স্থানে বলগুলো ফেলে রাখতে পারেন। কয়েকদিন পর তেলের গন্ধের তীব্রতা কমে গেলে তুলার বল পরিবর্তন করতে হবে।

    লবঙ্গ: ঝালজাতীয় স্বাদের কারণে এই মসলা প্রাকৃতিক ইঁদুর নিরোধক হিসেবে বিবেচনা করা হয়। মসলাটি কাজে লাগাতে আস্ত লবঙ্গ কাপড়ে মুড়িয়ে ঘরের বিভিন্ন স্থানে ছড়িয়ে রাখতে পারেন। এছাড়াও লবঙ্গ এসেন্সিয়াল তেলে তুলার বল ডুবিয়েও ঘরে ছড়িয়ে রাখলে উপকার পাওয়া যাবে।

    লালমরিচ: এই মসলারও গন্ধ কড়া। তাই শুধু ইঁদুর নয় পিঁপড়া তেলাপোকাসহ অন্যান্য পোকামাকড় দূর করতেও উপকারী।

    যেসব স্থানে ইঁদুর চোখে পড়ে সেসব স্থানে বেশি পরিমাণে লালমরিচের গুঁড়া ছিটিয়ে রাখতে পারেন। শিশু ও পোষা প্রাণীর নাগালের বাইরে রাখতে পুরানো কাপড়ে লালমরিচের গুঁড়া নিয়ে পোটলা বানিয়ে ঘরের বিভিন্ন স্থানে ফেলে রাখতে পারেন।

    পচাপেঁয়াজ: ইঁদুর তাড়াতে পচাপেঁয়াজের দুর্গন্ধ বেশ কার্যকর। তবে পোষা প্রাণির জন্য এটি বিষাক্ত, তাই ঘরে পোষা প্রাণি থাকলে পচাপেঁয়াজ ব্যবহার করা যাবে না। সেক্ষেত্রে তাজা পেঁয়াজ কেটে ঘরের বিভিন্ন স্থানে ছড়িয়ে রাখতে পারেন। নিয়মিত পেঁয়াজ পরিবর্তন করে দিতে হবে।

    বেইকিং সোডা: ইঁদুর ও অন্যান্য পোকামাকড় দূর করতে বেইকিং সোডা বেশ উপকারী। পাশাপাশি শিশু ও পোষা প্রাণীদের জন্যও এটি নিরাপদ। যেসব স্থানে ইঁদুর চোখে পড়ে, সেসব স্থানে বেশি করে বেইকিং সোডা সারারাত ছিটিয়ে রাখতে পারেন। তবে সকালে তা মুছে ফেলতে হবে। কয়েকদিন ধরে এই পদ্ধতি পুনরাবৃত্তি করতে হবে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757