• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ইউক্রেনের প্লেনে যে মিসাইল দিয়ে হামলা চালায় ইরান

    ডেস্ক | ১১ জানুয়ারি ২০২০ | ১২:১০ অপরাহ্ণ

    ইউক্রেনের প্লেনে যে মিসাইল দিয়ে হামলা চালায় ইরান

    ইরানের রাজধানী তেহরানের ইমাম খামেনি বিমানবন্দরের কাছে বিধ্বস্ত হয় ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান। বিমানটি ১৭৬ যাত্রী ছিল।


    এতদিন অস্বীকার করলেও বিমানে মিসাইল হামলার বিষয়টি স্বীকার করেছে ইরান। বলেছে, মানবিক ভুলের কারণে বিমানটি হামলা চালানো হয়।


    জানা গেছে, ইউক্রেনের ওই যাত্রীবাহী প্লেনে রাশিয়ার তৈরি ‘টর-এম১- ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করা হয়েছিল।
    রাশিয়ার টর মিসাইল সিস্টেম হচ্ছে, নিম্ন-মাঝারি উচ্চতার মিসাইল বা ক্ষেপণাস্ত্র। এটি স্বল্প পরিসরের ভূপৃষ্ঠ থেকে-বায়ু ক্ষেপণাস্ত্র সিস্টেম -যা বিমান, হেলিকপ্টার, ক্রুজ ক্ষেপণাস্ত্র, ড্রোন এবং স্বল্প-পরিসরের ব্যালিস্টিক মিসাইল ধ্বংসের জন্য ব্যবহৃত হয়।

    উল্লেখ্য, বিমানবন্দর থেকে উড্ডয়নের মাত্র তিন মিনিটের মাথায় ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭-৮০০ মডেলের বিমানটি বিধ্বস্ত হয়। বিমানটিতে থাকা অধিকাংশ আরোহীই ইরানি এবং ইরানি বংশোদ্ভূত কানাডীয় নাগরিক।

    নিহতদের মধ্যে ৮২ জন ইরানি, ৬৩ জন কানাডীয়, ১০ জন সুইডেনের, চারজন আফগানিস্তানের, তিনজন জার্মানির এবং তিনজন ব্রিটেনের নাগরিক ছিল। অপরদিকে নয় ক্রুসহ ১১ জন ইউক্রেনের নাগরিক নিহত হন এই বিমান দুর্ঘটনায়।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669