• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ইরানের ওপর হামলার উসকানি দিয়েছিল সৌদি-ইসরাইল : কেরি

    অনলাইন ডেস্ক | ৩০ নভেম্বর ২০১৭ | ১২:২৭ অপরাহ্ণ

    ইরানের ওপর হামলার উসকানি দিয়েছিল সৌদি-ইসরাইল : কেরি

    ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতার আগে ইরানের ওপর বোমা হামলা চালাতে ইসরাইল, সৌদি আরব এবং মিশর আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছিল। সমঝোতা চুক্তির তিন বছর পর এই তথ্য প্রকাশ করলেন আমেরিকার সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।


    মঙ্গলবার ওয়াশিংটনে একটি ফোরামে দেয়া বক্তব্যে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত ঐতিহাসিক পরমাণু সমঝোতার প্রতি সমর্থন জানান। পাশাপাশি পরমাণু সমঝোতা বাস্তবায়নে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নানা গড়িমসির কড়া সমালোচনা করেন তিনি।


    সৌদি আরবের সাবেক বাদশাহ আব্দুল্লাহ, মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক এবং ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি ইঙ্গিত করে কেরি বলেন প্রত্যেকেই আমেরিকাকে দিয়ে ইরানের ওপর বোমা বর্ষণ করাতে চেয়েছিল। হামলা ছাড়া তারা অন্য কোনো ভাষা বুঝতে চাইছিল না। আর এসব পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী নেতানিয়াহু ওয়াশিংটনকে অনেক বেশি উসকানি দিচ্ছিল বলে জানান তিনি।

    কেরি বলেন, এটি ছিল বড় ধরনের ফাঁদ। তখন ইরানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়া হলে এই আরব রাষ্ট্রগুলো আমেরিকার বিরুদ্ধে প্রকাশ্য সমালোচনায় মেতে উঠতো। ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত মার্কিন সিনেটের পররাষ্ট্র নীতি বিষয়ক কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালনের সময় তাকে এ প্রস্তাব দেয়া হয় বলে জানান জন কেরি।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673