• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ইলিশের ভৌগোলিক নির্দেশক সনদ পেল মৎস্য অধিদপ্তর

    অনলাইন ডেস্ক | ২৪ আগস্ট ২০১৭ | ৮:৫৪ অপরাহ্ণ

    ইলিশের ভৌগোলিক নির্দেশক সনদ পেল মৎস্য অধিদপ্তর

    ইলিশ মাছের ভৌগোলিক নির্দেশক বা জিওগ্রাফিক্যাল ইনডিকেশন সনদ পেল মৎস্য অধিদপ্তর। শিল্পমন্ত্রী আমির হোসেন আনুষ্ঠানিকভাবে এ সনদ মৎস্য অধিদপ্তরকে প্রদান করেন। মৎস্য অধিদপ্তরের পক্ষে এর মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ এ সনদ গ্রহণ করেন।


    বৃহস্পতিবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে এ সনদ তুলে দেয়া হয়। পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্ক অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে।

    ajkerograbani.com

    এর আগে মৎস্য অধিদফতর রূপালি ইলিশের ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে নিবন্ধনের জন্য আবেদন করে। ওই আবেদনের পর তা পরীক্ষা-নিরীক্ষার পরিপ্রেক্ষিতে এ বছরের ১ জুন গেজেট প্রকাশ করা হয়।

    আইন অনুসারে গেজেট প্রকাশিত হবার দুই মাসের মধ্যে দেশে বা বিদেশ থেকে এ বিষয়ে আপত্তি জানাতে হয়। কিন্তু কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এ বিষয়ে কোনো আপত্তি জানায়নি। সে অনুসারে এ পণ্য এখন বাংলাদেশের স্বত্ব।

    দেশের মোট মৎস্য উৎপাদনে ইলিশ মাছের অবদান প্রায় ১০ শতাংশ। বাংলাদেশ থেকে বছরে প্রায় পৌনে চার লাখ মেট্রিক টন ইলিশ আহরণ করা হয়, যার বাজার মূল্য ১৫ হাজার ৪৮০ কোটি টাকা।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755