• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ইসরায়েলের সঙ্গে সম্পর্ক করলে খুন হওয়ার আশঙ্কা সৌদি যুবরাজের

    | ২৩ অক্টোবর ২০২০ | ৯:৪২ অপরাহ্ণ

    ইসরায়েলের সঙ্গে সম্পর্ক করলে খুন হওয়ার আশঙ্কা সৌদি যুবরাজের

    ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করলে হত্যাকাণ্ডের শিকার হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ইসরায়েলি-আমেরিকান ধনকুবে হেইম সাবান বলেছেন, সৌদি যুবরাজ তাকে এ কথা বলেছেন। খবর হারিটজের।


    সৌদি যুবরাজের উদ্ধৃতি করে সাবান বলেন, প্রতিবেশী বাহরাইন ও সংযুক্ত আমিরাতের সঙ্গে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে পারেননি তিনি। কারণ এমনটা করলে ‘ইরান, কাতার এবং নিজের লোকেরাই’ তাকে হত্যা করবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মোহাম্মদ বিন সালমান।


    মোহাম্মদ বিন সালমান ও সাবানের মধ্যে কবে বৈঠক হয়েছে বা কোন অনুষ্ঠানে তারা এমন বিষয় নিয়ে আলোচনা করেছেন তা জানায়নি হারিটজ। তবে সাবান বুধবার ফ্লোরিডায় জো বাইডেন ও কমলা হ্যারিসের আয়োজনে এক অনুষ্ঠানে সৌদি যুবরাজের মনোভাব তুলে ধরেন।

    এর আগে গত ২ অক্টোবর ইন্সটিটিউট ফর মিডল ইস্ট স্টাডিজ একটি প্রতিবেদনে জানায়, ইসরায়েলের সঙ্গে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ব্যাপারে দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। কারণ এজন্য তাকে ‘অনেক চড়া মূল্য’ দিতে হবে।

    ওই প্রতিবেদনে বলা হয়, তার দ্বিধাদ্বন্দ্বের প্রধান কারণ হচ্ছে তার বাবা বাদশাহ সালমান। কেননা ২০০২ সালের আরব পিস ইনিশিয়েটিভের সঙ্গে সামঞ্জস্য রেখেই আরব-ইসরায়েল শান্তি অর্জনের ব্যাপারে আগ্রহী বাদশাহ সালমান।

    আর দ্বিতীয় কারণ হচ্ছে, সৌদির ধর্মীয় কাঠামোতে থাকা চরমপন্থি মৌলবাদীদের ভয়। কারণ সৌদি সমাজে বেশ শক্তিশালী এই গোষ্ঠী। এসব কারণেই মূলত ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে দ্বিধা ভুগছেন সৌদি যুবরাজ।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673